Mucus: বুকে জমে থাকা কফকে সাধারণ উপায়ে দূর করবেন কীভাবে? দেখে নিন

বুকের মধ্যে কফ জমার কারণে শ্বাসকষ্ট, গলা ব্যথা, বুকে ভারী হওয়া, কফ সৃষ্টিকারী কাশি এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের মতো লক্ষণগুলিও অনুভব করতে পারেন। যদি এটি সময় মতো চিকিৎসা না করা হয়, তবে এটি আরও জটিলতার সৃষ্টি করতে পারে।

Mucus: বুকে জমে থাকা কফকে সাধারণ উপায়ে দূর করবেন কীভাবে? দেখে নিন
বুকে জমে থাকা কফকে সহজ উপায়ে দূর করবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 12:23 PM

শরীর যাতে সুস্থভাবে কাজ করে এবং শ্বাস-প্রশ্বাসের জন্য স্বাস্থ্যকর এবং শক্তিশালী ফুসফুস (Lungs Health) খুবই গুরুত্বপূর্ণ। ফুসফুসের যেকোনও ধরনের সমস্যাই আপনার সমগ্র শরীরে প্রভাব ফেলতে পারে। অনেক সময় দেখা গেছে ঠান্ডা বা করোনার মতো সংক্রমণের কারণে ফুসফুসে কফ (Mucus) জমতে শুরু করে। আপনি যদি ব্রঙ্কাইক্টেসিস (Bronchitis Mucus) এবং ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর মতো রোগে ভুগে থাকেন তবে ফুসফুস থেকে কফ পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। কফ বৃদ্ধির ফলে নিউমোনিয়ার মতো সংক্রমণও হতে পারে। বর্তমানে করোনা পরিস্থিতি চলছে এবং শীত মরসুমও শেষ হয়নি। এই উভয় অবস্থাতেই আপনার ফুসফুস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। এমন পরিস্থিতিতে ফুসফুসকে সুস্থ ও সবল রাখা খুবই জরুরি।

বুকের মধ্যে কফ জমার কারণে শ্বাসকষ্ট, গলা ব্যথা, বুকে ভারী হওয়া, কফ সৃষ্টিকারী কাশি এবং শ্বাসযন্ত্রের সংক্রমণের মতো লক্ষণগুলিও অনুভব করতে পারেন। যদি এটি সময় মতো চিকিৎসা না করা হয়, তবে এটি আরও জটিলতার সৃষ্টি করতে পারে। ডাক্তারের কাছে যাওয়ার আগে, আপনার উপসর্গগুলি উপশম করতে আপনি বাড়িতে ব্যবহার করতে পারেন এমন কয়েকটি জিনিস রয়েছে। এই ঘরোয়া প্রতিকারের সাহায্যে আপনি বুকে জমে থাকা কফ থেকে মুক্তি পেতে পারেন। সবচেয়ে ভালো দিক হলো এই ঘরোয়া প্রতিকারের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ইউক্যালিপটাসের তেল- ইউক্যালিপটাস পণ্যগুলি বছরের পর বছর ধরে কাশি কমাতে এবং কফ দূর করতে ব্যবহৃত হয়ে আসছে। এগুলি সাধারণত বুকে সরাসরি প্রয়োগ করা হয়। কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেলও নাক ও বুকে জমে থাকা কফ দূর করতে পারে। এজন্য গরম জলে তেল মিশিয়ে স্নান করুন।

কাঁচা হলুদ- কাঁচা হলুদও উপকারী। কিছু কাঁচা হলুদের রস নিন এবং কয়েক ফোঁটা গলায় দিন, তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন। আপনি চাইলে হালকা গরম জলে হলুদের রস মিশিয়েও গার্গেল করতে পারেন। হলুদে কার্কিউমিন নামক একটি সক্রিয় যৌগ রয়েছে, যা কফ দ্রবীভূত করতে সাহায্য করে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য কাশি এবং সর্দি নিরাময়ে সহায়তা করে।

গরম তরল জাতীয় খাবার পান করুন- ফুসফুসে জমে থাকা কফ থেকে মুক্তি পেতে আপনার প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার পান করা উচিত। তরল কফকে পাতলা করতে সাহায্য করে। বিশেষ করে উষ্ণ তরল বুকে এবং নাকের কফ আলগা করতে সাহায্য করতে পারে। আপনি গরম জল, চিকেন স্যুপ, গরম আপেলের রস এবং গ্রিন টি খেতে পারেন।

গরম ভেপার নিন- একটি বড় পাত্রে জল গরম করুন। তারপর আপনার মুখের চারপাশে বাষ্প আটকাতে সাহায্য করার জন্য আপনার মাথায় একটি হাত তোয়ালে রাখুন। কতক্ষণ বাষ্প শ্বাস নিতে হবে তার জন্য কোনও নির্দিষ্ট নির্দেশিকা নেই, তাই যতক্ষণ না আপনি স্বস্তি পান ততক্ষণ ভেপার নিতে পারেন। তাপ বেশি হলে তোয়ালে সরিয়ে দিন।

গার্গে‌ল করুন- বুকে ও নাকে জমে থাকা কফ থেকে মুক্তি পেতে এই চিকিৎসা সর্বোত্তম বলে মনে করা হয়। বুকে জমে থাকা কফ দূর করতে লবণ জল দিয়ে গার্গেল করুন। গার্গলিং গলা ব্যথা, কাশি এবং জ্বরের লক্ষণগুলি থেকে মুক্তি দিতেও সাহায্য করতে পারে।

মধু ও গরম জল- ২০০৭ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে যে, মধু কাশি উপশমের জন্য ঐতিহ্যগত ওষুধের চেয়ে বেশি কার্যকরী হতে পারে। ফুসফুসে জমে থাকা কাশি এবং কফ থেকে মুক্তি পেতে আপনি ঈষদুষ্ণ জলে মধু মিশিয়ে পান করতে পারেন বা আদা ও মধুর মিশ্রণ ব্যবহার করে দেখতে পারেন।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

আরও পড়ুন: কেমোথেরাপির সময় মেনে চলুন বিশেষ সাবধানতা! কমবে সংক্রমণের ঝুঁকি