World Cancer Day 2022: কেমোথেরাপির সময় মেনে চলুন বিশেষ সাবধানতা! কমবে সংক্রমণের ঝুঁকি

কেমোর সময় শরীরে অনেক ধরনের সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে, যা থেরাপিতে বাধা সৃষ্টি করতে পারে। বিশেষ করে যদি ক্যান্সার হাড়ে হয়, তাহলে সংক্রমণের ঝুঁকি আরও বেশি হতে পারে।

World Cancer Day 2022: কেমোথেরাপির সময় মেনে চলুন বিশেষ সাবধানতা! কমবে সংক্রমণের ঝুঁকি
আজ ০৪ ফেব্রুয়ারি ২০২২ বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day) হিসেবে পালিত হচ্ছে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 11:58 AM

ক্যান্সার (Cancer) এমন একটি রোগ, যা সারা বিশ্বের মানুষকে দ্রুত গ্রাস করছে। আজ ০৪ ফেব্রুয়ারি ২০২২ বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day) হিসেবে পালিত হচ্ছে। ক্যান্সার রোগীদের সর্বদা সংক্রমণ এড়াতে পরামর্শ দেওয়া হয়। এমন পরিস্থিতিতে, যখন রোগীর কেমোথেরাপি (Chemotherapy) চলছে, তখন সংক্রমণ এড়ানোর বিশেষ পরামর্শ দেওয়া হয়। এর কারণ হল কেমোর সময় শরীরে অনেক ধরনের সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে, যা থেরাপিতে বাধা সৃষ্টি করতে পারে। বিশেষ করে যদি ক্যান্সার হাড়ে হয়, তাহলে সংক্রমণের ঝুঁকি আরও বেশি হতে পারে। কারণ শ্বেত রক্ত ​​কণিকা, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে, অস্থি মজ্জার মাধ্যমে প্রস্তুত হয়। যখন কোনও ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হন, তখন এই সুস্থ কোষগুলো কমে যায়, তাই ক্যান্সার বা কেমোথেরাপির সময় সংক্রমণ এড়ানো জরুরি হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, কীভাবে কেমোর সময় সংক্রমণ এড়ানো যায়, জেনে নিন।

কেমোথেরাপির সময় হাতের স্বাস্থ্যবিধি- যখনই একজন রোগী কেমোথেরাপি করান, সংক্রমণের ঝুঁকি বেশি থাকে, এই কারণে হাত বেশি পরিষ্কার রাখা উচিত। রোগী যখনই খাবার খান বা টয়লেট ব্যবহার করেন, তখন আগে ও পরে ভালো করে হাত ধুয়ে নেওয়া দরকার। রোগীর কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য সাবান দিয়ে ভালভাবে হাত ধুতে হবে। যাতে হাতের মাধ্যমে কোনও সংক্রমণ আপনার শরীরে না পৌঁছায়।

অসুস্থ মানুষ থেকে দূরে থাকুন- যদি আপনি ক্যান্সারের রোগী হন, তবে কেমোথেরাপির সময় অন্য কোনও অসুস্থ ব্যক্তিদের সামনে যাবেন না। এতে ওই অসুস্থ ব্যক্তির থেকে আপনার শরীরে কোনও জীবাণু প্রবেশের সম্ভাবনা থাকে। যখনই আবহাওয়া পরিবর্তন হয়, রোগীর বিশেষ যত্ন নেওয়া উচিত। কেউ রোগীর সঙ্গে দেখা করতে এলে মুখে মাস্ক ব্যবহার করতে হবে।

কাঁচা খাবার খাবেন না- কেমোথেরাপির সময়, খাদ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত। এমন পরিস্থিতিতে কেমো চলাকালীন কাঁচা খাবার এড়িয়ে চলতে হবে। কেমোর সময় সেগুলি কাঁচা অবস্থায় খাবার খাওয়া উচিত নয়, কারণ এই কাঁচা জিনিসগুলি থেকে সংক্রমণের ঝুঁকি থাকে। যে কোনও কাঁচা খাবার থেকে দূরে থাকতে হবে। খুব ঠান্ডা বা খুব গরম খাবার খাওয়াও এড়িয়ে চলুন।

দিনে দুবার দাঁত ব্রাশ করুন- কেমোথেরাপির সময় সংক্রমণ এড়াতে, দাঁতের পরিচ্ছন্নতার দিকেও বিশেষ মনোযোগ দেওয়া উচিত। মৌখিক স্বাস্থ্যবিধির যত্ন নিলে, সংক্রমণ অনেক উপায়ে এড়ানো যায়। এই ক্ষেত্রে, প্রতিদিন দুইবার দাঁত ব্রাশ করুন। কেমোথেরাপির সময়, রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল হয়ে যায়, যার কারণে সংক্রমণের ঝুঁকি বেশি থাকে, যে কারণে ব্যাকটেরিয়াও মুখ দিয়ে সহজেই শরীরে প্রবেশ করে এবং সংক্রমণ বাড়ায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখুন- কেমোথেরাপির সময়, রোগীর সম্পূর্ণরূপে একটি স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করা উচিত। এ জন্য রোগীকে খাদ্যতালিকায় ফল, সবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করতে হবে। বেশি মশলাদার এবং মিষ্টি জিনিস থেকে দূরে থাকা উচিত। রোগীকে তার দৈনন্দিন রুটিনে যোগব্যায়াম বা যোগাসন করা উচিত।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: সচেতনতা দিয়ে সূচনা হোক ক্যান্সার দিবসের! সময়ের আগেই চিনে ফেলুন এই মারণ রোগের উপসর্গগুলো