Coronavirus: করোনার নয়া সংক্রমণ কি চোখের থেকেও ছড়াতে পারে? জানুন…

Covid-19 Update: ওমিক্রন যে ভাবে দ্রুত গতিতে ছড়াচ্ছে সেখানে কিছু সাবধানতা অবশ্যই মেনে চলতে হবে। মাস্কের ব্যবহার, নিয়মিত হাত ধোওয়া, সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা এবং জমায়েত কঠোর ভাবে এড়িয়ে চলুন

Coronavirus: করোনার নয়া সংক্রমণ কি চোখের থেকেও ছড়াতে পারে? জানুন...
চোখ থেকে সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসকরা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 3:32 AM

যত দিন যাচ্ছে ততই কোভিড ভাইরাস নানা ভাবে নিজেকে অভিযোজিত করছে। প্রথম যখন কোভিড সংক্রমণ শুরু হয় তখন যে সব উপসর্গ ছিল ওমিক্রন আর ডেল্টা ভ্যারিয়েন্টে রোগ-লক্ষণে এসেছে পরিবর্তন। তবে কোভিডের প্রথম থেকেই ফুসফুসে সংক্রমণ, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, গলা ব্যথা, শুকনো কাশি এসব উপসর্গ ছিল। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আবার বেশিরভাগের শরীরেই অক্সিজেনের মাত্রা কমে যাওয়া, শ্বাসকষ্টের সমস্যা এসবই ছিল মুখ্য। তবে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ কী ভাবে সংক্রমণ ঘটাচ্ছিল তা নিয়েও অনেকের মধ্যে নানা রকম প্রশ্ন ছিল।

কোভিড আক্রান্ত ব্যক্তির কাশি বা হাঁচির মাধ্যমে ক্ষুদ্র অ্যারোসল কণা সুস্থ মানুষের দেহে প্রবেশ করলে তিনি কোভিডে আক্রান্ত হন। আর এই কণা কিন্তু প্রথম আঘাত করে আমাদের ফুসফুসেই। যে কারণে নিয়মিত মাস্ক ব্যবহার করা, সামাজিক দূরত্ববিধি বজায় রাখা, বারবার হাত ধোওয়া এই বিষয়গুলির উপর বারবার জোর দিয়েছেন চিকিৎসকরা। কিন্তু অনেকেরই প্রশ্ন ছিল এই নাক কিংবা মুখ দিয়ে ছাড়া অন্য কোনও ভাবে কি করোনাপৃর ভাইরাস মানবদেহে প্রবেশ করতে পারে?

অনেকেই বলেছেন চোখের মাধ্যমেও ছড়াতে পারে করোনার ভাইরাস। কিন্তু এই বিষয়টি নিয়ে সব চিকিৎসকরা এক মত নন। অনেক চিকিৎসক যেমন মনে করেন চোখের কনজাংটিভা দিয়ে ভাইরাস প্রবেশ করতে পারে আমাদের শরীরে। তেমনই আবার অনেকে মনে করেন, সর্দি-হাঁচি ছাড়া কোনও ভাবেই ছড়াতে পারে না করোনার ভাইরাস।

করোনার ভাইরাস চোখের মাধ্যমে ছড়ায় কি ছড়ায় না এই বিষয়ে সম্পূর্ণ ভাবে এখনও কিছু জানা না গেলেও কোভিডে আক্রান্ত হলে চোখেও কিছু রোগ-লক্ষণ দেখা দেয় একথা অনেক চিকিৎসকই বলেছেন। তবে মাত্র ৩ শতাংশের ক্ষেত্রে চোখ থেকে সংক্রমণের আশঙ্কা থেকে যায়। চোখের মাধ্যমে তখনই কোভিডে আক্রান্ত হবার সম্ভাবনা থাকে যখন আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির সময় চোখ দিয়ে জল বেরিয়ে আসে। ধরা যাক সেই মুহূর্তে আপনি তাঁর সামনে রয়েছেন। তাঁর হাঁচি বা কাশির পর আপনি যদি চোখে হাত দেন সেখান থেকে কিন্তু রয়ে যায় কোভিডের সম্ভাবনা। মূলত মুখ কিংবা নাক দিয়েই ছড়ায় কোভিডের ভাইরাস। সম্প্রতি দ্য টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

তবে করোনা অত্যন্ত সংক্রামক ভাইরাস। যা বেশিরভাগক্ষেত্রে শ্বাসের মাধ্যমেই শরীরে প্রবেশ করে। আর তাই মাস্কের ব্যবহার আবশ্যক। বাইরে বেরনোর আগে অবশ্যই মাস্ক পরুন। সেই সঙ্গে সব সময় হাত-মুখ ভাল করে ধুতে হবে। খাওয়ার আগে হাতে স্যানিটাইজার না বুলিয়ে সাবান দিয়ে ধোবেন। তবেই কিন্তু তা কাজে আসবে। হাঁচি-কাশির সময় মুখ ঢেকে নিন। সব সময় মাস্ক পরুন। সামাজিক দূরত্ববিধি বজায় রাখুন। ভিড় এড়িয়ে চলুন। তবেই কিন্তু বাঁচতে পারবেন সংক্রমণের হাত থেকে।

আরও পড়ুন: Delmicron versus Omicron: ডেলমিক্রন নাকি ওমিক্রন, কোনটা বেশি সংক্রামক? জেনে নিন…