2022 Health Forecast: ডায়াবিটিস থেকে হার্টের সমস্যা, নতুন বছরেও পিছু ছাড়বে না যে সব রোগ ব্যাধি

আমাদের রোজকার জীবনযাত্রায় পরিবর্তন, মানসিক চাপ- এসব থেকেই জটিল হচ্ছে নানা সমস্যা। মানুষ নিজের অজান্তেই ভুগছে ডায়াবিটিস, হার্টের সমস্যায়

2022 Health Forecast: ডায়াবিটিস থেকে হার্টের সমস্যা, নতুন বছরেও পিছু ছাড়বে না যে সব রোগ ব্যাধি
নতুন বছরেও যে সব সমস্যা আমাদের পিছু ছাড়বে না
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 6:03 PM

যতই দিন গড়াচ্ছে ততই যেন নানা সমস্যা শরীরে জেঁকে বসছে। বলা ভাল জীবন যত বেশি জটিল হচ্ছে, যত বেশি মানুষের আয় হচ্ছে তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঠিক ততটা পরিমাণ অর্থই কিন্তু আমাদের চিকিৎসা খাতে খরচ হচ্ছে। খুব কম বাড়িতেই এমন মানুষের দেখা পাওয়া যায় যে তিনি সম্পূর্ণ সুস্থ। কেউই এখন মন খুলে খাওয়া-দাওয়া করতে পারেন না। অনুষ্ঠান বাড়িতে বসে এক হাঁড়ি রসগোল্লা, এক বালতি মাটন চেটেপুটে খাওয়ার মত লোক আর দেখতেই পাওয়া যায় না। সকলেই এখন স্বাস্থ্য সচেতন, পরিমিত আহার করেন- তবুও যেন সমস্যা পিছু ছাড়তে চায় না।

ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, হার্টের সমস্যা, ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল, ফ্যাটি লিভারের সমস্যা এখন ঘরে ঘরে। আর এই সব রোগ সমস্যার জন্য দায়ী কিন্তু আমাদের জীবনযাত্রা। আজকাল সকলেই কম ধুমোন, চুলনায় স্ট্রেস অনেক বেশি। শরীরচর্চা একেবারে করেন না বললেই চলে। ফাস্ট ফুড, মিষ্টি, চকোলেট, ভাজাভুজি খাবারের দিকে ঝোঁক বেশি। সময় বাঁচাতে অনেকের কাছেই ভরসা প্রসেসড ফুড। আর এই সব কারণের জন্য জটিল হচ্ছে সমস্যা।

কোভিড পরবর্তী সময়ে অনেক সমস্যাই বেড়েছে। সেই তালিকায় যেমন রয়েছে মানসিক সমস্যা তেমনই কিন্তু আছে ডায়াবিটিসের সমস্যা। বিশ্বজুড়েই নিঃশব্দ ঘাতকের মতো বেড়ে চলেছে ডায়াবিটিসের সমস্যা। এছাড়াও উচ্চরক্তচাপ, শ্বাসকষ্টের সমস্যাও কিন্তু বাড়বে নতুন বছরে। এর জন্য কোভিড-১৯ কেই দায়ী করেছেন চিকিৎসকরা। করোনার প্রভাবেই হার্টের সমস্যা, শ্বাসযন্ত্রের সমস্যা এসব দিনের পর দিন বেড়েই চলেছে। আগামী দিনে যা আরও বাড়বে বলেই আশঙ্কা চিকিৎসকদের। সেই সঙ্গে ফিরে এসেছে ফ্যারিঞ্জাইটিসের সমস্যাও। ওমিক্রনের প্রভাবে গলা ব্যথা, গলা শুকনো হয়ে যাওয়া এসব সমস্যাই সবচেয়ে বেশি। অনেকেরই হঠাৎ গলা শুকিয়ে যাওয়া, শুকনো কাশির সমস্যা এসব লেগেই রয়েছে। বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়ালের পরই দেখা গিয়েছে, ডায়াবিটিস, হার্টের সমস্যা এবং ফুসফুসের সমস্যা নিয়েই বেশিরভাগ মানুষ এসেছেন।

বেশ কিছু সমীক্ষার পরই এই সব তথ্য তুলে ধরেছেন বিশেষজ্ঞরা। সারা বিশ্ব থেকে প্রাপ্ত বেশ কিছু তথ্য যাচাই করেই দেখা গিয়েছে উচ্চরক্তচাপ, হার্টের সমস্যা এসবের সম্ভাবনাই সবচেয়ে বেশি। নতুন করে ওমিক্রনের সংক্রমণও ভাঁজ ফেলছে চিকিৎসকদের কপালে। এখনও পর্যন্ত শ্বাসকষ্ট জনিত সমস্যার কথা উল্লেখ না থাকলেও ভবিষ্যতে তা যে হবে না এরকম কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেননি চিকিৎসকরাও। দৈনন্দিন বেড়ে চলা মানসিক চাপ থেকেই আসছে হার্টের সমস্যা। ফলে মানুষ নিজেও বুঝতে পারছেন না যে তিনি কখন কোন সমস্যায় আক্রান্ত হয়ে পড়ছেন। রোগ সংক্রমণ নিয়েও আরও বেশি করেই গবেষণা চালাতে চান চিকিৎসকরা

আরও পড়ুন: Omicron Symptoms: শ্বাসকষ্টের সমস্যা মানেই ওমিক্রন নয়! যা কিছু জানবেন?