Vitamin D Deficiency: ঘন ঘন ভুলে যাচ্ছেন? শরীরে এই ভিটামিনের অভাব দেখা দেয়নি তো!

Health Tips: শরীরে যখন এই ভিটামিনের অভাব দেখা দেয় তখন স্নায়ু সংক্রান্ত রোগের উৎপত্তি ঘটে। বিশেষত, এই ভিটামিনের ঘাটতি জ্ঞানীয় কার্যকারিতাকে প্রভাবিত করে।

Vitamin D Deficiency: ঘন ঘন ভুলে যাচ্ছেন? শরীরে এই ভিটামিনের অভাব দেখা দেয়নি তো!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 11:14 AM

অন্যান্য ভিটামিনের মতোই ভিটামিন ডি আমাদের শরীরে বিশেষ ভূমিকা পালন করে। বিশেষত, ক্যালশিয়াম, ফসফরাস এবং ম্যাগনেশিয়ামের মতো প্রয়োজনীয় মিনারেলগুলো শোষণে সাহায্য করে। এছাড়াও ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। পাশাপাশি এটি হাড় ও দাঁতের স্বাস্থ্যে বিশেষ ভূমিকা পালন করে। তবে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে তা সরাসরি শরীরের অঙ্গের উপর প্রভাব ফেলে না। বরং ওই মিনারেলের উপর প্রভাব ফেলে। যেমন ক্যালশিয়াম হাড়কে মজবুত করতে সাহায্য করে। সুতরাং, ভিটামিন ডি-এর অভাব হাড়ের ক্ষয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন ডি-এর অভাব মস্তিষ্কের কার্যকারিতার সঙ্গেও যুক্ত।

ভিটামিন ডি মস্তিষ্কের কার্যকারিতার উপরও প্রভাব ফেলে। ফলে শরীরে যখন এই ভিটামিনের অভাব দেখা দেয় তখন স্নায়ু সংক্রান্ত রোগের উৎপত্তি ঘটে। বিশেষত, এই ভিটামিনের ঘাটতি জ্ঞানীয় কার্যকারিতাকে প্রভাবিত করে। ভিটামিন ডি-এর অভাব ক্লিনিক্যালি স্নায়বিক রোগ এবং নিউরোসাইকোলজিক্যাল ডিসঅর্ডার, জ্ঞানীয় দুর্বলতা এবং নিউরোডিজেনারেটিভ রোগের সঙ্গে যুক্ত।

গবেষণায় দেখা গিয়েছে, নিউরোস্টেরয়েড হিসাবে ভিটামিন ডি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনার শরীরে যদি ভিটামিন ডি-এর অভাব থাকে, তাহলে মাল্টিপল স্ক্লেরোসিস, অ্যালঝাইমার্স, পারকিনসন্স, নিউরোকগনিটিভ ডিজঅর্ডারের মতো স্নায়ু সংক্রান্ত রোগগুলি হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

আরেকটি গবেষণায় দেখা গিয়েছে, ভিটামিন ডী-এর ঘাটতি বিষণ্ণতার লক্ষণগুলোকে জোরালো করে তোলে। ২০১৭ সালে ডায়াবেটিস রিসার্চ জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী, ভিটামিন ডি-এর অভাব টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মেজাজের উপর প্রভাব ফেলে। যদিও এটা মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। যদিও শরীরে যদি ভিটামিন ডি-এর ঘাটতি থাকে তাহলে হাড়ে ব্যথা, চুল পড়া, দাঁতের সমস্যার মতো উপসর্গ দেখা দেয়। পাশাপাশি কমে যায় শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা। তবে আপনার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে কি না তা বোঝার জন্য আপনাকে রক্ত পরীক্ষা করাতে হবে।

ভিটামিন ডি হচ্ছে একটি দ্রবণীয় ভিটামিন যা জৈবিক ক্রিয়াকলাপের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এই ভিটামিনের প্রধান উৎস হল সূর্যালোক। সূর্যের আলো দ্বারা এই ভিটামিন শরীরে সংশ্লেষিত হয়। ফলে, শরীরে একদম সূর্যের আলো না থাকে তাহলে এই ভিটামিনের অভাব দেখা দিতে পারে। তবে সূর্যালোক ছাড়াও বেশ কিছু খাবার রয়েছে যার মাধ্যমে আপনি ভিটামিন ডি-এর চাহিদা অল্প হলেও পূরণ করতে পারেন। এর মধ্যে রয়েছে ডিম, সামুদ্রিক মাছ, দুধ ও দুগ্ধজাত পণ্য, মুরগির মাংস, বিভিন্ন ফল ও শাকসবজি। সুস্থ থাকতে এই সব খাবারকে অবশ্যই পাতে রাখুন।