Child Health: বাড়ল গরমের ছুটি, এই হাঁসফাঁস অবস্থায় কীভাবে যত্ন নেবেন বাড়ির খুদের?

Summer Health: গ্রীষ্মের দাবদাহ থেকে সন্তানকে রক্ষা করা একটা বড় চ্যালেঞ্জ। কিন্তু অভিভাবক হিসাবে আপনাকেই খেয়াল রাখতে হবে তার।

Child Health: বাড়ল গরমের ছুটি, এই হাঁসফাঁস অবস্থায় কীভাবে যত্ন নেবেন বাড়ির খুদের?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 12:44 PM

এখনও শহরে বৃষ্টির দেখা নেই। ফলে আরও বাড়ল স্কুলে গরমের ছুটি। আগে ১৫ জুন পর্যন্ত স্কুলগুলির ছুটি ছিল। এখন ২৬ জুন পর্যন্ত বাড়ানো হল গরমের ছুটির মেয়াদ। কারণ একটাই: তাপমাত্রার পারদ কোনওভাবেই নিয়ন্ত্রণে নেই। গরমে বাড়ছে শিশুদের (Kid Health) মধ্যে নানা রোগের ঝুঁকি। বাচ্চাদের মধ্যেও গরমে ডিহাইড্রেশন, (Dehydration) ডায়ারিয়া এবং ত্বক সম্পর্কিত নানা সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি ঠান্ডা-গরম আবহাওয়া কিংবা ঘাম বসে সর্দি-কাশির সমস্যা বাচ্চাদের মধ্যে লেগেই রয়েছে। এর পাশাপাশি আবার বাড়ছে কোভিড। এর সঙ্গে কোনওভাবেই এড়ানো যায় না নরোভাইরাসের ঝুঁকি। এই অবস্থায় গ্রীষ্মের দাবদাহ (Summer Health) থেকে সন্তানকে রক্ষা করা একটা বড় চ্যালেঞ্জ। কিন্তু অভিভাবক হিসাবে আপনাকেই খেয়াল রাখতে হবে তার। এর জন্য কী-কী করবেন, দেখে নিন এক নজরে…

গরমে শিশুদেরকে নানা সমস্যার হাত থেকে বাঁচতে সবচেয়ে জরুরি হল পর্যাপ্ত পরিমাণে জল পান করা। বাচ্চাদের মধ্যে জল না খাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি দেখা দেয়। খেলার মাঝে অনেক বাচ্চাই জল খেতে চায় না। কিন্তু এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। এর জন্য আপনার সন্তান যদি তৃষ্ণার্ত বোধ না করে তা হলেও তাকে জোর করে ২-৩ লিটার জল পান করান। জল ছাড়াও ডাবের জল, লেবুর জল, বেলের সরবত খাওয়ান।

যেহেতু এখন আর্দ্রতা খুব বেশি এবং রোদের তেজও অনেক তাই বাচ্চাদের খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দিন। সব সময় স্বাস্থ্যকর ও হালকা খাবার খান। বেশি ঝাল, মশলাদার, তেলযুক্ত খাবার বাচ্চাদের দেবেন না। জাঙ্ক ফুড একদম নয়। এই ধরনের খাবারে বাচ্চাদের মধ্যে বদহজম হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর বদলে মরসুমি ফল, সবজি, প্রোটিন-সমৃদ্ধ খাবার, খাদ্যশস্য ইত্যাদি ডায়েটে রাখুন। যেমন খাওয়া-দাওয়ার উপর নজর দেবেন, তেমনই খাওয়ার সময়টাও ঠিক রাখুন। সঠিক সময়ে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার করা জরুরি। এই সময়টা বাচ্চাদের ক্ষেত্রে ঠিক রাখুন।

সকালবেলা বাড়ির বাইরে বাচ্চাদের বেরোতে দেবেন না। কারণ বেলা ১০টা থেকে দুপুর ৩.৩০টে অবধি প্রখর রোদ থাকে। এই সময়ে একদম বাইরে খেলতে বেরোতে দেবেন না। তবে বিকালের পর আপনি বাচ্চাকে নিয়ে বাড়ির বাইরে খেলতে নিয়ে যেতে পারেন। আর যদি বাইরে বের হন সানস্ক্রিন ব্যবহার করুন। ছাতা নিয়ে বাচ্চাদের বাইরে বের হতে যদি সমস্যা হয় তাহলে টুপি, রোদচশমা ব্যবহার করুন।

কিন্তু এরপরও নানা কারণে বাচ্চারা অসুস্থ হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, অত্যধিক ঘেমে যাওয়া, পেশিতে ব্যথা, ক্লান্ত হয়ে পড়া, মাথার যন্ত্রণা, বমি বমি ভাব কিংবা বমি হওয়া, দুর্বলতা, মাথা ঘোরার মতো উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।