Constipation Solution: যত কষ্ট পায়খানায় বসে! আরাম পেতে পাকা পেঁপের সঙ্গে এই বীজ মিশিয়ে খান

How to overcome Constipation problem: পাকা পেঁপের পুষ্টিগুণ অনেক। কোষ্ঠকাঠিন্যের সমস্যা মেটানোর পাশাপাশি শরীরের একাধিক উপকার করে এই পেঁপে। কিন্তু যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা মারাত্মক আকার ধারণ করেছে, তাঁদের জন্য শুধু পেঁপে খেলেও কাজ হওয়া মুশকিল। তাই এর সঙ্গে মিশিয়ে খেতে হবে একটি বীজ।

Constipation Solution: যত কষ্ট পায়খানায় বসে! আরাম পেতে পাকা পেঁপের সঙ্গে এই বীজ মিশিয়ে খান
পাকা পেঁপে
Follow Us:
| Updated on: Jun 17, 2024 | 6:23 PM

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন এ রকম মানুষের সংখ্যা নেহাত কম নয়। সব ঠিক আছে। কিন্তু মলত্যাগ নিয়েই যত কষ্ট। ঘণ্টার পর ঘণ্টা বাথরুমে কাটিয়েও মেলে না স্বস্তি। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে বাজারে প্রাপ্ত অনেক দ্রব্যও খেতে থাকেন অনেকে। কিন্ত তাতেও যে কাঙ্খিত ফল সবসময় মেলে না। কিন্তু কিছু ফল নিয়ম কর খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। যার মধ্যে অন্যতম হল পাকা পেঁপে। এই ফল খেলে পায়খানা পরিষ্কার হয়। তবে এর সঙ্গে একটি বীজ মিশিয়ে খেলে তা আরও কার্যকরী হয়।

পাকা পেঁপের পুষ্টিগুণ অনেক। কোষ্ঠকাঠিন্যের সমস্যা মেটানোর পাশাপাশি শরীরের একাধিক উপকার করে এই পেঁপে। কিন্তু যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা মারাত্মক আকার ধারণ করেছে, তাঁদের জন্য শুধু পেঁপে খেলেও কাজ হওয়া মুশকিল। তাই পাকা পেঁপের সঙ্গে চিয়া বীজ মিশিয়ে খান। তাতেই হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যার সমাধান। চিয়া সিড প্রাকৃতিক ল্যাক্সেটিভের কাজ করে। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে এই বীজ গুরুত্বপূর্ণ।

দুভাবে পাকা পেঁপের সঙ্গে চিয়া বীজ খেতে পারেন। চিয়া সিড সারা রাত ভিজিয়ে রেখে পরের দিন পাকা পেঁপে কেটে তার উপর বীজ ছড়িয়ে খেয়ে নিতে পারেন। আবার পাকা পেঁপে দিয়ে স্মুদি তৈরি করেও তা খেতে পারেন। রোজ সকালে তা খেলে নিজেই বুঝবেন পার্থক্য।