Egg Yolk vs. Egg White: ডিমের কুসুম খাবেন নাকি সাদা অংশ, কোনটা খেলে দেহে বেশি পুষ্টি মিলবে?

Egg for Health: ডিম খেলে অনেকেই তার হলুদ অংশ বাদ দিয়ে দেন। কুসুম খেলে রক্তে খারাপ কোলেস্টেরল বেড়ে যেতে পারে। আর ডিম ভাজা খাওয়ার কোনও প্রশ্নই নেই। কিন্তু শরীরে কোনও সমস্যা না থাকলেও কি ডিমের কুসুম বাদ দিয়ে খাবেন?

Egg Yolk vs. Egg White: ডিমের কুসুম খাবেন নাকি সাদা অংশ, কোনটা খেলে দেহে বেশি পুষ্টি মিলবে?
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 11:35 AM

আজকাল কোলেস্টেরলের সমস্যা ঘরে ঘরে। কোলেস্টেরল ধরা পড়লে খাওয়া-দাওয়ায় পরিবর্তন না এনে থাকাও যায় না। ডিম খেলে অনেকেই তার হলুদ অংশ বাদ দিয়ে দেন। কুসুম খেলে রক্তে খারাপ কোলেস্টেরল বেড়ে যেতে পারে। আর ডিম ভাজা খাওয়ার কোনও প্রশ্নই নেই। কিন্তু শরীরে কোনও সমস্যা না থাকলেও কি ডিমের কুসুম বাদ দিয়ে খাবেন? ডিমের মধ্যে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফ্যাট রয়েছে। তবে, আপনার শারীরিক অবস্থার উপর নির্ভর করছে আপনি ডিমের কুসুম খাবেন নাকি সাদা অংশ? তার আগে জেনে নিন ডিমের সাদা অংশ ও কুসুমের উপকারিতা।

ডিমের সাদা অংশ খেলে কী-কী উপকারিতা মেলে?

১) ডিমের সাদা অংশে ক্যালোরির পরিমাণ কম। ওজন কমাতে ডিমের সাদা অংশ খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

২) ডিমের সাদা অংশেও প্রোটিন থাকে। এমনকি ডিমের সাদা অংশে অ্যামিনো অ্যাসিড থাকে, যা দেহে একাধিক শারীরবৃত্তীয় কাজকর্মে সাহায্য করে। বিশেষত পেশির গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩) ডিমের সাদা অংশে কোনও কোলেস্টেরল নেই। যাঁরা উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তাঁরা ডিমের সাদা অংশটা নিশ্চিন্তে খেতে পারেন।

ডিমের কুসুম খেলে কী উপকার হয়?

১) ডিমের কুসুমের মধ্যে ক্যালোরি রয়েছে। এছাড়াও ডিমের কুসুমে ভিটামিন এ, ডি, ই, কে এবং বি, আয়রন, ফসফরাস, জিঙ্কের মতো পুষ্টি পাওয়া যায়। এসব পুষ্টি শরীরকে সুস্থ রাখার জন্য অপরিহার্য।

২) ডিমের কুসুমের মধ্যে কোলিন নামের একটি খনিজ পদার্থ রয়েছে। এটি মস্তিষ্কের কার্যকলাপ পরিচালনায় সাহায্য করে। এমনকি বিপাকহার উন্নত করতেও সাহায্য করে এই খনিজ।

৩) সব ফ্যাট খারাপ নয়। হার্টের স্বাস্থ্যের জন্য ভাল ফ্যাটও দরকার। স্বাস্থ্যকর ফ্যাট অর্থাৎ পলিআনস্যাচুরেটেড ও মনোআনস্যাচুরেটেড ডিমের কুসুমে পাওয়া যায়। কিন্তু অত্যধিক পরিমাণে ডিমের কুসুম খেলে কোলেস্টেরল বেড়ে যেতে পারে।