Weight Loss: পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ওজন কমাতে চান? সুস্থ থাকার টোটকা বাতলালেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ

Ayurvedic Tips: ওজন কমানোর জন্য এমন কিছু স্বাস্থ্যকর উপায় বেছে নিন, যাতে আপনি সত্যিই উপকৃত হবে। আর বিষয়ে আপনাকে টিপস দিচ্ছেন আয়ুর্বেদিক চিকিৎসক দীক্ষা ভাবসার।

Weight Loss: পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া ওজন কমাতে চান? সুস্থ থাকার টোটকা বাতলালেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 8:39 AM

বর্তমান জীবনধারায় ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত অনেকেই। কিন্তু তার চেয়েও উদ্বেগের বিষয় হল যে, এই ওবেসিটি (Obesity) থেকেই নানা রোগের উৎপত্তি। একটু খেয়াল করে যদি দেখেন, ডায়াবেটিস, কোলেস্টেরল, ইউরিক অ্যাসিডের মতো সমস্যাগুলোর পিছনে কোথাও গিয়ে দায়ী ওবেসিটি। মানসিক চাপেও অনেক সময় ওজন বেড়ে যায়। রুটিন চেক-আপ করাতে গেলেও ডাক্তার আগে পরামর্শ দেন ওজন কমানোর জন্য। কিন্তু ওজন যদি নিয়ন্ত্রণে থাকে শরীরও সুস্থ থাকবে। সবচেয়ে বড় বিষয় হল, আপনি রোগমুক্ত থাকতে পারবেন। কিন্তু ওজন কমানোর প্রসঙ্গ এলেই মাথায় ঘোরে ডায়েট, এক্সারসাইজের কথা। কিন্তু এই ডায়েট ও এক্সারসাইজ করতে গিয়ে অনেকেই এমন ভুল কাজ করে ফেলেন যে জীবনে ঝুঁকি তৈরি হয়ে যায়। তাই ওজন কমানোর জন্য এমন কিছু স্বাস্থ্যকর উপায় বেছে নিন, যাতে আপনি সত্যিই উপকৃত হবে। আর বিষয়ে আপনাকে টিপস দিচ্ছেন আয়ুর্বেদিক চিকিৎসক দীক্ষা ভাবসার।

প্রতিদিন গরম জল পান করুন- আয়ুর্বেদ গরম জল পান করার পরামর্শ দেয়। আয়ুর্বেদে, গরম জলকে অমৃত হিসাবে বিবেচনা করা হয় এবং এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে। সকালে হালকা গরম জলে লেবু মিশিয়ে খেতে পারেন। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে।

দারুচিনি- দারুচিনি হল এমন একটি মশলা যা সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এই মশলা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। খারাপ কোলেস্টেরলের মাত্রায় এবং চর্বি পোড়াতে সাহায্য করে। ১ চা চামচ মধুর সঙ্গে ১ চা চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে খান।

মধু- আয়ুর্বেদে সবচেয়ে কার্যকরী উপাদান হল মধু। পেটে মেদ ঝরানোর জন্য রোজ সকালে হালকা গরম জলে মধু মিশিয়ে পান করুন। এতে ওজন তো কমবেই, এর পাশাপাশি শরীরও সুস্থ থাকবে।

আমলকী- শরীরে ভিটামিন সি-এর চাহিদা পূরণ করে আমলকী। এর শরীরকে সুস্থ রাখার জন্য এই ভিটামিন আবশ্যিক। অন্যদিকে, স্থূলতা, থাইরয়েড, ডায়াবেটিসের মতো একাধিক রোগের সমাধান করে এই ফল।

গোলমরিচ- গোলমরিচ হচ্ছে এমন একটি উপাদান যা হজমশক্তি উন্নত করতে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে। সকালে লেবুর জলের সঙ্গে গোলমরিচ মিশিয়ে পান করতে পারেন।

লেবু- ওজন কমাতে অনেকেই সকালবেলা খালি পেটে লেবুর জল পান করেন। এই টোটকার কথা উল্লেখ রয়েছে আয়ুর্বেদেও। লেবুর জল পান করলে এটি শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ বার করে দিয়ে শরীরকে সুস্থ রাখে এবং শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

গ্রিন টি- সকালে দুধ চায়ের বদলে গ্রিন টিতে চুমুক দিন। বিশেষজ্ঞদের মতে, দিনে ৪ কাপ গ্রিন টি পান করলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনি ওজন কমাতে পারবেন।

ত্রিফলা- রাতে ঘুমানোর সময় এক গ্লাস গরম জলে ১ চামচ ত্রিফলার গুঁড়ো মিশিয়ে পান করুন। এটি হজমে সাহায্য করে, পাশাপাশি ওজন কমিয়ে দেয় দ্রুত।