High Protein Foods: ডিমের চেয়েও পুষ্টিকর এই ৫ খাবার, রোজ খেলে কে আটকায় স্ট্যামিনা?

Food to Increase Body Energy: ১০০ গ্রাম ফ্ল্যাক্স সিড রোজ খেলে সেখান থেকে ১৮.৩ গ্রাম প্রোটিন পেতে পারেন। এছাড়াও এই বীজের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার, ক্যালশিয়াম, আয়রন, সোডিয়াম, ভিটামিন বি আর ফ্যাটি অ্যাসিড

High Protein Foods: ডিমের চেয়েও পুষ্টিকর এই ৫ খাবার, রোজ খেলে কে আটকায় স্ট্যামিনা?
ডিমের পরিবর্তে যা কিছু খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 7:45 AM

স্বাস্থ্যের খাতায় ডিমের পরিচয় পুষ্টিকর খাবার হিসেবেই। সুপারফুড হিসেবেই ডিমকে চিহ্নিত করেছেন পুষ্টিবিদরা। ডিমের মধ্যে থাকে ভিটামিন বি ২, ভিটামিন বি ১২, ভিটামিন ডি, ভিটামিন এ, ফ্যাটি অ্যাসিড। আর তাই ডিম থেকে সর্বোচ্চ পরিমাণ প্রোটিন পাওয়া যায়। শরীরে শক্তি সরবরাহতে ডিমের কোনও তুলনা নেই। আবার অনেকের ডিমে অ্যালার্জি থাকে। অনেকের ডিমে গন্ধ লাগে। বার্ড ফ্লু বা অন্যান্য সংক্রমণের কারণে অনেকে ডিম এড়িয়ে চলেন। এছাড়াও যারা নিরামিষ খান তাঁরাও ডিম খেতে পারেন না। তবে এমন ধারণাও ঠিক নয় যে সর্বোচ্চ প্রোটিন শুধুমাত্র ডিমের মধ্যেই থাকে। এই সব খাবারের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। তাই ডিম ছাড়াও নিয়ম করে এই সব খাবারও রাখুন রোজকারের ডায়েটে।

১০০ গ্রাম ডিমের মধ্যে ১২.৬ গ্রাম প্রোটিন থাকে। ওছাড়াও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এসবও পাওয়া যায় ডিম থেকে। তবে ডিমের থেকেও বেশি প্রোটিন পাওয়া যায় মুরগির মাংসের মধ্যে। চর্বি আর চামড়া ছাড়া মুরগির মাংস খেতে হবে। ১০০ গ্রাম মুরগির মাংস থেকে ২৩.২ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এছাড়াও মাংসের মধ্যে থাকে ক্যালশিয়াম, আয়রন, সোডিয়ামের মত পুষ্টি। যাঁরা আমিষ খান তাঁরা পরিমাণ মতো মাংস আর ডিম অবশ্যই খাবেন।

নিরামিষাশীরা ডিম, মাংসের পরিবর্তে প্রোটিনের জন্য যা কিছু খাবেন-

ফ্ল্যাক্স সিড- ১০০ গ্রাম ফ্ল্যাক্স সিড রোজ খেলে সেখান থেকে ১৮.৩ গ্রাম প্রোটিন পেতে পারেন। এছাড়াও এই বীজের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার, ক্যালশিয়াম, আয়রন, সোডিয়াম, ভিটামিন বি আর ফ্যাটি অ্যাসিড।

চিয়া বীজও শরীরের জন্যও তা খুব উপকারী। ১০০ গ্রাম চিয়া বীজের মধ্যে ১৬.৫ গ্রাম প্রোটিন থাকে। এছাড়াও চিয়া বীজের মধ্যে থাকে ক্যালশিয়াম, ফাইবার, আয়রন, সোডিয়াম, ভিটামিন বি এবং ফ্যাটি অ্যাসিড। রোজ চিয়া সিড দু চামচ করে খেলে খুবই ভাল। চিয়া পুডিং বানিয়ে খেতে পারেন। এছাড়াও দুধের মধ্যেও চিয়া বীজ মিশিয়ে খেতে পারেন।

পনির নয় নিরামিষাশীদের জন্য সবচাইতে ভাল হল টোফু। ১০০ গ্রাম টোফুর মধ্যে ১৭.৩ গ্রাম প্রোটিন থাকে। আর পনিরের থেকে বেশি পরিমাণে ফাইবার, ক্যালশিয়াম, জিঙ্ক, সেলেনিয়াম, আয়রন পাওয়া যায় এই টোফুর মধ্যে।