COVID-19: ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েও বাড়িতে ছড়াতে পারেন করোনা

covid 19 booster dose : ভ্যাকসিন নেওয়ার পরও মানতে হবে যাবতীয় করোনাবিধি। দূরত্ব মেনে চলা, মাস্কের ব্যবহার এসব বজায় রাখতেই হবে। সেই সঙ্গে প্রয়োজনীয়তা বাড়ছে বুস্টার ডোজের

COVID-19: ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েও বাড়িতে ছড়াতে পারেন করোনা
ছোটদের জন্য টিকাকরণ শুরু হবে নতুন বছরের শুরুতেই (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 2:54 PM

পুজো, দিওয়ালি, ছট- উৎসব পর্ব মিটতেই দেশজুড়ে বেড়েছে কোভিডের সংক্রমণ। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮,০৩৬ জন। মৃত্যু হয়েছে ২১১ জনের। দেশে এখনও পর্ন্ত করোনায় আক্রান্ত অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৯৮, ৪১৬ জন। তবে এখনও পর্যন্ত সেরে উঠেছেন ৮,৮৩৪ জন। এখনও পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি কেরালায়। ওমিক্রনে আক্রান্তের সংখ্যাও ২১-এ গিয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি কর্নাটক সরকারের তরফে জানানো হয়েছে, যদি পড়ুয়াদের মধ্যে ক্রমেই বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা তাহলে হয়ত আবারও স্কুল, কলেজ বন্ধ করে দেওয়া হবে। দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণের কর্মসূচী।

তবে জানেন কী, ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলেও বাড়িতে করোনাহর ভাইরাস ছড়াতে পারেন আপনি!

কোভিড ভ্যাকনিনের দুটো ডোজ নেওয়ার পরও করোনায় আক্রান্ত হয়েছেন এমন মানুষের সংখ্যাও কিন্তু নেহাত কম নয়। গুরুতর কোনও সমস্যা না হলেও অল্পবিস্তর রোগ লক্ষণ সকলের মধ্যেই ছিল। এছাড়াও ভ্যাকনিস নেওয়ার পরও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। কিন্তু করোনার সব ভ্যাকসিনই ভাইরাসের সঙ্গে লড়তে সক্ষম তা ইতিমধ্যেই প্রমাণিত। আর তাই প্রাথমিক শর্ত হিসেবে প্রত্যেককেই ভ্যাকসিন নিতে হবে।

আর এই সম্পূর্ণ ভ্যাকসিন নেওয়ার পরও যদি আপনি কোনও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসেন, তাহলে সেখান থেকে সংক্রমিত হতে পারেন আপনিও। বেশিরভাগ ক্ষেত্রেই উপসর্গহীনের (asymptomatic) সংখ্যা বেশি। বা কারও মধ্যে থাকছে মৃদু উপসর্গ ( Mild symptoms)। ভ্যাকসিন নেওয়ার পরও মৃত্যুর খবর আসছে খুব কম ক্ষেত্রেই। সম্প্রতি ল্যানসেট ইনফেকসস ডিজিজে়স ( Lancet Infectious Diseases)-এর তরফে প্রকাশিত একটি জার্নালে হয়েছে, যাঁদের ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া রয়েছে তাঁরাও আক্রান্ত হতে পারেন। এবং সেই সঙ্গে বাড়িতেও ছড়াতে পারেন করোনা।

ব্রিটেনে ৪৪০ টি পরিবারের উপর চালানো হয় এই সমীক্ষা। আর তাতেই দেখা গিয়েছে দুটো ডোজ নেওয়ার পরও তাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন এবং সেই সঙ্গে সংক্রমণও ছড়াচ্ছেন বাড়ির মধ্যে।

বুস্টার ডোজের প্রয়োজনীয়তা…

কোভিডের ভ্যাকসিন প্রত্যেকের নেওয়া একান্ত বাঞ্ছনীয়। কারণ ভ্যাকসিন নেওয়া থাকলে রোগ প্রকোপ অনেকটাই কম হয়। সেই সঙ্গে কমে মৃত্যুর সম্ভাবনাও। করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট মারাত্মক প্রভাব ফেলেছে বিশ্বজুড়ে। আর যে কারণে দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। আর তাই প্রয়োজন পড়েছে বুস্টারডোজের। বর্তমানে বেশ কিছু দেশে বুস্টার ডোজ দেওয়া শুরু হলেও আমাদের দেশে বিষয়টি এখনও আলোচনাধীন রয়েছে। ইতিমধ্যে হানা দিয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ফলে নিয়মিত মাস্ক পরা, সামাজিক দূরত্ব বিধি বজায় রাখা, নিয়মিত হাত ধোয়া, স্যানিটাইজারের ব্যবহার এসব চালিয়ে যেতে হবে। টিকা নেওয়ার পরও কিন্তু মেনে চলতে হবে এই নিয়ম।

আরও পড়ুন: Omicron Symptoms: সারা শরীর ব্যাথা, ক্লান্তি ভাব, সাধারণ উপসর্গেই কাবু ওমিক্রন আক্রান্তরা