ওজন কমাতে গেলে ঠিক কখন ডিনার শেষ করতে হবে?

কোনও ডায়েট নয়। বরং আর্লি ডিনার আপনাকে ফিট রাখবে। কমাবে ওজনও।

ওজন কমাতে গেলে ঠিক কখন ডিনার শেষ করতে হবে?
সন্ধে ছটার মধ্যে রাতের খাবার অর্থাৎ ডিনার সেরে ফেলতে হবে।
স্বরলিপি ভট্টাচার্য

|

Jan 26, 2021 | 2:41 PM

অক্ষয় কুমার বলিউডের অন্যতম ফিট (health tips) নায়ক। এ কথা এক বাক্যে স্বীকার করবেন সকলেই। অক্ষয়ের ফিটনেস নিয়ে যাঁরা হিংসে করেন, তাঁজের জন্য অক্ষয়ের একটাই টিপস ছিল। সূর্য অস্ত যাওয়ার পর আর কিছু খাওয়া চলবে না। সন্ধে ছটার মধ্যে রাতের খাবার অর্থাৎ ডিনার সেরে ফেলতে হবে। আর সেটাই নাকি তাঁর ফিটনেসের চাবিকাঠি।

কোনও ডায়েট নয়। বরং আর্লি ডিনার আপনাকে ফিট রাখবে। কমাবে ওজনও। নির্ধারিত সময়ের মধ্যে রাতের খাবার খেয়ে ফেলার কী কী উপকারিতা, সেটা জানলে হয়তো আজ থেকেই সুস্থ থাকার তাগিদে আপনিও ফলো করবেন এই রুটিন।

আরও পড়ুন, দিনভর মাথা ব্যথায় ভুগছেন! কোনও বড় রোগের লক্ষণ কি?

১) রাতে ঘুমোতে যাওয়ার সময়ের অন্তত দুই ঘণ্টা আগে খেয়ে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে হজমের সমস্যা হবে না। খাবার হজম হওয়ার সময় দিতে হবে। আর সেটা আর্লি ডিনারেই একমাত্র সম্ভব। সন্ধে সাতটা থেকে সাড়ে সাতটার মধ্যে খেয়ে নেওয়ার পরামর্শ দেন অধিকাংশ বিশেষজ্ঞ।

২) যখনই দেরি করে রাতের খাবার খাবেন, তখন ক্যালোরি বার্ন হওয়ার সুযোগ থাকে না। যার ফলে শরীরে ট্রাইগ্লিসারাইসড এবং ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে। যা হার্ট অ্যাটাকেরও কারণ হতে পারে। সুতরাং কার্ডিওভাসকুলার হেলথ ভাল রাখতে হলে দ্রুত ডিনার সেরে নিতে হবে।

আরও পড়ুন, ওজন নিয়ন্ত্রণে রাখতে ট্রাই করুন অ্যাকোয়া যোগা

৩) শরীর যখন ইনসুলিন ঠিক মতো ব্যবহার করতে পারে না, তখনই ডায়াবেটিসের আশঙ্কা তৈরি হয়। যদি সঠিক সময়ে ডিনার খাওয়া হয়, তাহলে খাবারকে গ্লুকোডজে পরিণত করে নেওয়ার সময় শরীর পায়। এতে ডায়াবেটিসের আশঙ্কা কমে।

৪) দিনের শেষ খাবার ভাল হজম হয়ে গেলে ঘুমের সমস্যা কম হবে। খাওয়ার পরেই ঘুমোতে চলে গেলে বেশিরভাগ সময়ই হজমের সমস্যায় ঘুম আসতে চায় না। ফলে ঘুমের ব্যঘাত যাতে না হয়, সে কারণেই আগে খাবার খেয়ে নিন।

আরও পড়ুন, প্রেগন্যান্সি পিরিয়ডে ব্যায়াম করা যাবে না, এটা কি সত্যি?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla