Spinach: পালং শাকের পুষ্টি আপনার স্বাস্থ্যে আনতে পারে ইতিবাচক ফল!

পালং শাকের মধ্যে বিটা ক্যারোটিন পাওয়া যায়। যা আস্থামার রোগীদের ক্ষেত্রে সহায়ক। বিশেষত বাচ্চাদের এই আস্থামা রোগ থেকে পুনর্জীবিত করার পিছনে এই বিটা ক্যারোটিন দায়ী।

Spinach: পালং শাকের পুষ্টি আপনার স্বাস্থ্যে আনতে পারে ইতিবাচক ফল!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 3:37 PM

সবুজ শাক সবজি শরীরে পক্ষে সব সময়ই ভাল প্রভাব ফেলে। এরকমই একটি সবুজ শাক হল পালং শাক। পালং শাক শরীরের পক্ষে খুবই সহায়ক, তাহলে আসুন জেনে নেওয়া যাক পালং শাকের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

পালং শাকের মধ্যে ভিটামিন কে, ফাইবার, ফসফরাস, থিয়ামিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রয়েছে। এর মধ্যে থাকা ক্যালোরির বেশির ভাগ অংশই হল প্রোটিন এবং কার্বোহাইড্রেট।

পালং শাকের মধ্যে আলফা-লিপোইক অ্যাসিড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা কমাতে, ইনসুলিনের মাত্রা বজায় রাখতে, অক্সিডেটিভ প্রতিরোধ এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।

পালং শাক ম্যাগনেসিয়ামের অন্যতম সেরা উৎস, যা শক্তি বিপাক-ক্রিয়া, পেশী এবং স্নায়ু ফাংশন বজায় রাখা, নিয়মিত হৃদযন্ত্রের ছন্দ বজায় রাখা, একটি স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম তৈরি করার ক্ষেত্রে এবং রক্তচাপ বজায় রাখার ক্ষেত্রে অপরিহার্য। ম্যাগনেসিয়াম শরীরে ঘটে যাওয়া আরও শত শত জৈব রাসায়নিক বিক্রিয়ায় একটি ইতিবাচক ভূমিকা পালন করে।

এই সবুজ শাকটির মধ্যে ক্লোরোফিল রয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, এই ক্লোরোফিল হেটেরোসাইক্লিক অ্যামিনের কার্সিনোজেনিক প্রভাবগুলি আটকাতে কার্যকর। এগুলি উচ্চ তাপমাত্রায় খাবার গ্রিল করার সময় উৎপন্ন হয়। আর এটাই শরীরে ক্যান্সারের কোষকে প্রতিরোধ করতে সাহায্য করে।

spinach

প্রতীকী ছবি

পালং শাকের মধ্যে বিটা ক্যারোটিন পাওয়া যায়। যা আস্থামার রোগীদের ক্ষেত্রে সহায়ক। বিশেষত বাচ্চাদের এই আস্থামা রোগ থেকে পুনর্জীবিত করার পিছনে এই বিটা ক্যারোটিন দায়ী।

পালং শাক শরীরে পটাশিয়ামের মাত্রা বৃদ্ধি করতে এবং সোডিয়ামের মাত্রা হ্রাস করতে সহায়ক। যার ফলে উচ্চ রক্তচাপের সমস্যাও দূর হয়। এই কারণে যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের পালং শাক খেতে বলা হয়।

হাড়কে মজবুত করার জন্য ক্যালসিয়াম তো রয়েছে। কিন্তু শরীরে ভিটামিন কে-এর অভাব হাড়ের ক্ষয়েরও কারণ। আর এই ভিটামিন কে-এর একটি উৎস হল পালং শাক।

অন্যদিকে, হজম ক্ষমতাকেও উন্নত করতে সাহায্য করে এই সবুজ শাক। এছাড়া এর মধ্যে উপলব্ধ ভিটামিন এ এবং ভিটামিন সি ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

শরীরে আয়রনের অভাব একাধিক রোগের কারণ। শরীরে ইতিবাচক ফল পেতে, সাইট্রাস ফলের সঙ্গে পালং শাক খান। কারণ সাইট্রাস ফলের মধ্যে ভিটামিন সি এবং পালং শাকের মধ্যে উদ্ভিজ আয়রন রয়েছে।

পালং শাকের একটি উচ্চ অক্সালট উপাদান রয়েছে, যা ক্যালসিয়ামের সাথে আবদ্ধ। যার ফলে,পালং শাক ক্যালসিয়াম সমৃদ্ধ হলেও অনেক সময় তা শরীরের পক্ষে গ্রহণ করা কঠিন হয়ে দাঁড়ায়।

আরও পড়ুন: করোনা পরিস্থিতিতে নিজেকে কীভাবে জীবনে পজিটিভ রাখবেন, জেনে নিন

আরও পড়ুন: মদ খাওয়া ভাল! ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!

আরও পড়ুন: আয়ুর্বেদিক চিকিৎসায় এই শতমূলীর ব্যবহার জানেন?