Corona Health: করোনা পরিস্থিতিতে নিজেকে কীভাবে জীবনে পজিটিভ রাখবেন, জেনে নিন

আমরা এখনও সাবধানতার সঙ্গে ঘর থেকে বেরচ্ছি, আগের তুলনায় কম লোকের সঙ্গে দেখা করছি। আমাদের প্রাক-কোভিড জীবন সম্পর্কে স্মরণ করিয়ে দেওয়ার জন্য একটা স্থিতিস্থাপক জীবনধারা বেছে নেওয়া খুব গুরুত্বপূর্ণ।

Corona Health: করোনা পরিস্থিতিতে নিজেকে কীভাবে জীবনে পজিটিভ রাখবেন, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 2:53 PM

করোনাভাইরাস প্যান্ডেমিক সময়ে আমাদের জীবনযাপন আমাদের আবেগকে আরও ভালভাবে মোকাবেলা করতে শিখিয়েছে। সব সময় একটা ইতিবাচক মনোভাব পোষণ করা থেকে শুরু করে আনন্দের মুহূর্তগুলো সঠিকভাবে উপলব্ধ করতে শিখিয়েছে। বর্তমান সংকট আমাদের শিখিয়েছে যে পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, অটল বিশ্বাস এবং সুখী থাকার দৃঢ় সংকল্প আমাদের জীবনের চ্যালেঞ্জ মোকাবিলায় সাহায্য করতে পারে।

আমরা এখনও সাবধানতার সঙ্গে ঘর থেকে বেরচ্ছি, আগের তুলনায় কম লোকের সঙ্গে দেখা করছি। আমাদের প্রাক-কোভিড জীবন সম্পর্কে স্মরণ করিয়ে দেওয়ার জন্য একটা স্থিতিস্থাপক জীবনধারা বেছে নেওয়া খুব গুরুত্বপূর্ণ। এটা আমাদের মানসিক স্বাস্থ্যের যত্ন নেয় এবং আমাদের আবেগকে বাঁচিয়ে রাখে।

১) নিজেকে ইতিবাচক মানুষের মাঝে ঘিরে রাখুন:

আমরা সবাই জীবনে চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হই এবং আমাদের অভিজ্ঞতা থেকে শিখি। আমাদের আশেপাশে সহায়ক এবং সহানুভূতিশীল মানুষ থাকলে তা আমাদেরকে বোধগম্য করে তোলে এবং আমাদের যেকোনও পরিস্থিতি অতিক্রম করার শক্তি দিতে পারে।

Life After Corona

করোনার পরে নিজেকে মোটিভেটেড রাখুন

২) আপনার ক্ষমতায় আস্থা রাখুন:

জীবনের যেকোনও কিছুর চাবিকাঠি হল আত্মবিশ্বাস থাকা এবং নিজের উপর ভরসা রাখা। জীবনে যে কোনও চ্যালেঞ্জ আমরা আমাদের শক্তি এবং দক্ষতাকে আত্মবিশ্বাসের সঙ্গে ব্যবহার করে কাটিয়ে উঠতে পারে।

৩) নিজের যত্ন নিন:

স্ব-যত্নের অর্থ এই নয় যে নিজেদের চাহিদাগুলো পূরণ করা কিংবা কেনাকাটা করা বা ভাল খাবারে খাওয়া। এটি আপনার জীবনের সমস্ত বিষয় বস্তুকে প্রাধান্য দিতে শেখায়। আপনার পরিস্থিতিগুলি কার্যকরভাবে মোকাবিলা করে আপনার মানসিক চাহিদার যত্ন নেওয়ার বিষয়েও বিশেষ সাহায্য করে। নিজেকে রিচার্জ করা সব সময় খুব প্রয়োজনীয়। সেজন্য নিজেকে বিশ্রাম দেওয়া বা নিজেকে বিরতি দেওয়ার জন্য কাজ থেকে একদিন ছুটি নেওয়ার প্রয়োজন হলে তাই করুন।

৪) একটি উদ্দেশ্য খুঁজুন:

জীবন তখনই অর্থপূর্ণ হয়ে ওঠে যখন আমরা একটি লক্ষ্য নিয়ে চলি। পথে আসা সমস্ত চ্যালেঞ্জ এবং সেগুলো কাটিয়ে ওঠার প্রক্রিয়াটি আমাদের সার্বিক বিকাশের একটি অংশ হয়ে ওঠে। তাই, একটা লক্ষ্য খুঁজে নিন আর নিজেকে সেই লক্ষ্যে পৌঁছনোর জন্য সব সময় ব্যস্ত রাখুন। দেখবেন, তখন হতাশার মধ্যেও একটা ফূর্তির আবেশ থাকবে।

৫) আস্থা রাখুন:

নিজের চেয়ে বড় কিছুর প্রতি বিশ্বাস রাখলেও আমরা সেই বিশ্বাস থেকে প্রয়োজনীয় মোটিভেশন পেতে পারি।

আরও পড়ুন: মদ খাওয়া ভাল! ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!

আরও পড়ুন: আয়ুর্বেদিক চিকিৎসায় এই শতমূলীর ব্যবহার জানেন?

আরও পড়ুন: রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে শুরু করুন এই খাদ্যগুলিকে খাওয়া!