Diabetes: ডায়াবেটিস, তবুও মিষ্টি খাওয়া বন্ধ করতে পারছেন না! কিডনির কত বড় ক্ষতি হচ্ছে জানেন?

Kidneys Health: সুগারের রোগীদের কিডনি ভাল রাখার কয়েকটি টিপস দেওয়া রইল এখানে। এই টিপসগুলি মেনে চললে কিডনি থাকবে ভাল ও স্বাভাবিক।

Diabetes: ডায়াবেটিস, তবুও মিষ্টি খাওয়া বন্ধ করতে পারছেন না! কিডনির কত বড় ক্ষতি হচ্ছে জানেন?
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 02, 2022 | 5:51 PM

ডায়াবেটিসের (Diabetes) মত অসুখের নাম এখন আর অজানা নয়, তবে ডায়াবেটিস মেলিটাসের (Diabetes Mellitus) নাম অনেকেই শোনেননি। এটি এমন একটি ডায়াবেটিসের ধরণ যা থেকে বোঝা যায় ওই ডায়াবেটিকের শরীরের রক্তে অতিরিক্ত চিনির পরিমাণ রয়েছে। ইনসুলিন (Insulin) রক্ত ​​​​প্রবাহ থেকে রক্তকোষে গ্লুকোজ পরিবহন করে। যেখানে আমাদের শারীরিক ক্রিয়াকলাপের সময় সংরক্ষিত হয়। যখন কেউ ডায়াবেটিসে আক্রান্ত হন, তখন শরীরে হয় পর্যাপ্ত ইনসুলিন তৈরি করে না বা যে ইনসুলিন তৈরি করে তা কার্যকরভাবে ব্যবহার করতে পারে না। ফলে মধুমেহের মতো রোগ দেখা যায়। ডায়াবেটিসের কারণে স্নায়ু, চোখ (Eyes Heath), কিডনি (Kidney Health) এবং অন্যান্য অঙ্গের ক্ষতি হয়। কিন্তু সেই লক্ষণ দেখা সত্ত্বেও যদি দীর্ঘ সময় ধরে চিকিত্সা না করা হয় বা যখন চিনির মাত্রা নিয়ন্ত্রণ করা যায় না, তখন অবস্থা গুরুতর হয়ে যায়।

দীর্ঘস্থায়ী কিডনি রোগ (Chronic Kidney Disease) এমন একটি অবস্থা যা সাধারণত সময়ের সঙ্গে বিকাশ লাভ করে। প্রাথমিকভাবে এর খুব কম উপসর্গ থাকে। শরীরে যে দীর্ঘস্থায়ী কিডনির রোগ বাসা বাঁধতে শুরু করেছে, তা রোগী অনেকসময় বুঝে উঠতে পারেন না। ফলে রোগ শরীরে দ্রুত ছড়িয়ে পড়লেও পরবর্তী ক্ষেত্রে তা হাতের বাইরে চলে যেতে পারে। রোগের এই গুরুতর অবস্থা চলে গেলে শুধুমাত্র বেঁচে থাকার জন্য শুরু করতে হয় ডায়ালিসিসের মত কঠিন ও কষ্টকর চিকিত্‍সা। কখনও কখনও কিডনি প্রতিস্থাপনেরও প্রয়োজন হয়ে পড়ে। তাই এমন পরিস্থিতি এড়িয়ে যাওয়ার জন্য নিয়মিত রক্ত ​​ও প্রস্রাব পরীক্ষা করা, একজন ডাক্তারের সঙ্গে নিয়মিত পরামর্শ করে চেক করা গুরুত্বপূর্ণ।

সুগারের রোগীদের কিডনি ভাল রাখার কয়েকটি টিপস দেওয়া রইল এখানে। এই টিপসগুলি মেনে চললে কিডনি থাকবে ভাল ও স্বাভাবিক।

রক্তে শর্করার মাত্রা নিরীক্ষণ করুন এবং বজায় রাখুন:

খাওয়ার পর ও খাওয়ার আগে, রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন সবসময়। একটি স্বাস্থ্যকর রক্তে শর্করার মাত্রা বজায় রাখুন যাতে আপনি সময়মতো রক্তে শর্করার মাত্রা পরীক্ষায় যদি কোনও রকম অস্বাভাবিক কিছু দেখা যায় বা বৃদ্ধি হয়, তবে সেই মাত্রা অনুযায়ী চিকিত্‍সকের পরামর্শে সেরা পদক্ষেপটি নেওয়া উচিত।

রক্তচাপের মাত্রা বজায় রাখুন:

কিডনির ক্ষতির আরেকটি কারণ হল উচ্চ রক্তচাপ। সর্বদা একটি স্বাস্থ্যকর রক্তচাপের মাত্রা বজায় রাখুন এবং আপনি যদি কিছু অনিয়ম দেখতে পান তবে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং সঠিক চিকিৎসা নির্দেশিকা নিন কারণ এটি কিডনির ক্ষতির জন্য একটি অবদানকারী কারণ হতে পারে।

পুষ্টিকর এবং সুষম খাদ্য খান:

কিডনি ও সুগার নিয়ন্ত্রণের জন্য পুষ্টিকর ও সুষম খাদ্যের অবদান গুরুত্বপূর্ণ। সঠিক ডায়েট অনুযায়ী শরীরের বিভিন্ন অঙ্গগুলি স্বাভাবিকভাবে কাজ করে। তাই কী খাবেন, কতটা মাত্রায় খাবেন, তার প্রভাব পড়ে শরীরে। স্বাস্থ্যকর নয় এবং আপনার শরীরের ক্ষতি হতে পারে এমন খাবার এড়িয়ে চলুন।

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন:

এই খবরটিও পড়ুন

সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। জলে খাওয়ার ফলে কিডনি থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। তার ফলে দীর্ঘস্থায়ী কিডনি রোগ হওয়ার সম্ভাবনাও দূরে থাকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla