Blood Group: আপনার হার্ট কতটা সুস্থ বলে দেবে ব্লাডগ্রুপই! কীভাবে?

Heart Problem: রক্তের গ্রুপ এবং রক্তে উপস্থিত বিশেষ এই প্রোটিনই বলে দেবে কোনও ব্যক্তির হৃদরোগের সম্ভাবনা কতখানি। সম্প্রতি সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য

Blood Group: আপনার হার্ট কতটা সুস্থ বলে দেবে ব্লাডগ্রুপই! কীভাবে?
রক্তের গ্রুপের সঙ্গে যে ভাবে জড়িয়ে হার্টের সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 6:44 PM

Blood Group And Heart Problem: আমাদের ব্লাড গ্রুপ আর হার্টের স্বাস্থ্যের মধ্য়ে গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। সম্প্রতি একটি গবেষণা থেকে উঠে এসেছে এই তথ্য। কোনও মানুষের বার্ধক্য, বার্ধক্যজনিত জটিলতা-এসবও কিন্তু নির্ভর করে আমাদের রক্তগ্রুপের উপরই। রক্ত গ্রুপের পার্থক্য থেকেই কিন্তু আসে হার্টের নানা জটিলতা। রক্তে A ও B- অ্যান্টিজেনের উপর নির্ভর করে রক্তের শ্রেণিবিভাজন করা হয়। A,B,AB, O- রক্তের এই কয়েকটি গ্রুপ রয়েছে। A, B এবং O- রক্তের এই গ্রুপগুলি প্রথম অস্ট্রিয়ান ইমিউনোলজিস্ট কার্ল ল্যান্ডস্টেইনার ১৯০১ সালে চিহ্নিত করেছিলেন। লোহিত রক্তকণিকায় উপস্থিত প্রোটিনের উপর নির্ভর করে রক্তের গ্রুপ নির্ধারণ করা হয়। রক্তে প্রোটিনের উপস্থিতি থাকলে Rh-ফ্যাক্টর পজিটিভ হয়, নইলে নেগেটিভ। যাঁদের রক্ত O-গ্রুপের তাঁরা হলেন সর্বজনীন দাতা। আর যাঁদের রক্ত AB- গ্রুপের তারা হল সর্বজনীন গ্রহীতা।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, যাঁরা A ও B রক্তগ্রুপের অধিকারী তাদের মধ্যে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা কিন্তু সবচেয়ে বেশি থাকে। তুলনায় O-গ্রুপের মানুষদের মধ্যে উচ্চ রক্তচাপের ঝুঁকি কম। এছাড়াও সমীক্ষায় আরও দেখা গিয়েছ, A- গ্রুপের মানুষদের ক্ষেত্রে হাইপারলিপিডেমিয়া, এথেরোস্ক্লেরোসিস এবং হৃদরোগের ঝুঁকি কিন্তু অনেকটাই বেশি। আবার যাঁরা B-গ্রুপের অধিকারী তাঁদের মধ্যে মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ঝুঁকি অনেক বেশি। হার্ট ফেলিওর থেকে শুরু করে আর্টারির সমস্যা, স্লিপ অ্যাপনিয়া এসব ক্ষেত্রে কিন্তু ঝুঁকি সবচেয়ে বেশি থাকে A-ব্লাড গ্রুপের মানুষদের। আবার o-গ্রুপের মানুষদের মধ্যে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা থাকে অনেকটাই কম। যে কারণে তাঁদের মধ্যে থ্রম্বোইম্বোলিক রোগের ঝুঁকি অনেকটাই বেশি।

যাঁরা O-গ্রুপের গ্রহীতা তাঁদের মধ্যে কিন্তু অনেক রোগেরই সম্ভাবনা কম। যে কোনও রকম গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের সমস্যাও কিন্তু তাঁদের মধ্যে আসে না। যে কারণে উচ্চ রক্তচাপের কোনও ঝুঁকি থাকে না ও আয়ুও হয় অনেকটাই বেশি। ২০১২ সালের হার্ভার্ড হেলথ রিপোর্ট অনুসারে, যাঁদের ব্লাডগ্রুপ AB তাঁদের মধ্যে হৃদরোগের আশঙ্কা অন্যদের তুলনায় ২৩ শতাংশ বেশি। এবার যাঁদের ব্লাডগ্রুপ-A তাঁদের মধ্যে হৃদরোগের আশঙ্কা ৫%, যাঁদের ব্লাডগ্রুপ B- তাঁদের মধ্যে হৃদরোগের ঝুঁকি ১১ শতাংশ বেশি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Blood Type Diet: ডায়েট করেও ফল পাচ্ছেন না? রক্ত পরীক্ষা করে নিন তো…