UTI: প্রায়শই ইউরিনারি ইনফেকশনে ভুগছেন? যা কিছু এই বেলা অবশ্যই জেনে রাখবেন…

আজকাল অনেক কারণেই কিন্তু মূত্রথলি ফুটো হয়ে যায়। যে কারণে তখন ইউরিন ধরে রাখতে সমস্যা হয়। আর এর পিছনে অতিরিক্ত মানসিক চাপই কিন্তু দায়ী

UTI: প্রায়শই ইউরিনারি ইনফেকশনে ভুগছেন? যা কিছু এই বেলা অবশ্যই জেনে রাখবেন...
এই সব সমস্যা কিন্তু চেপে রাখবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 10:14 PM

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে ভুক্তভোগী প্রায় সব মেয়ে। মেয়েদের মধ্যেই এই সমস্যা সবচেয়ে বেশি। তবে প্রথম প্রথম এরকম সমস্যা হলে অনেকেই ভয় পেয়ে যান। অনেকে ভবেন হয়ত মূত্রনালীর কোনও সমস্যা। আবার অনেকের ক্ষেত্রে এরকমও হয় যে অতিরিক্ত হাসতে গেলেও তখন প্রস্রাব হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যদিও এই সমস্যা গর্ভবতী মহিলাদের মধ্যেই সবচেয়ে বেশি।

তবে আজকাল কম বয়সী মেয়েদের মধ্যে এই সমস্যা কিন্তু সবচেয়ে বেশি। ইউরিন ইনফেকশনের জন্য কিন্তু অনেক কারণ থাকে। মেয়েদের কাজের প্রয়োজনে বাইরের টয়লেট ব্যবহার করতে হয়। সেখানে প্রচুর রকম মানুষ থাকেন। আর এখান থেকেও কিন্তু ইনফেকশনের সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। আবার কিছু জন অতিরিক্ত কফি খান। মদ্যপান করেন। সেখান থেকেও কিন্তু আসে এই সংক্রমণের সম্ভাবনা। কোষ্ঠকাঠিন্যের সমস্যা, অতিরিক্ত পরিমাণে ভিটামিন সি খাওয়া একান থেকেও ইউরিন ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। তবে বর্তমান গবেষণা বলছে মেয়েরা যদি অতিরিক্ত মানসিক চাপে থাকেন, খুব বেশি ভিতরে ভিতরে রাগ হয় বা সামাজিক কোনও কারণ থেকেও কিন্তু আসতে পারে এই সংক্রমণের সম্ভাবনা। এছাড়াও আরও যে সব কারণ গুলি থাকে

উত্তেজনার বশে বা যৌনতার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অনেক সময় মূত্রাশয়ে ফুটো হয়ে যায়। অতিরিক্ত কাশি, হাসিও কিন্তু তার উপর প্রভাব ফেলে। এইসব থেকেও আসে সংক্রমণের সম্ভাবনা। মূত্রাশয়ে নানা কারণে চাপ পড়ে। সেখান থেকেও মূত্রথলি ফুটো হয়ে যাওয়ার মত ঘটনা ঘটে।

আবার অনেকের ক্ষেত্রে এই সমস্যা কিন্তু জিনগতও হয়। তাঁদের ক্ষেত্রে প্রস্রাব চেপে রাখা খুব সমস্যার হয়ে যায়। প্রস্রাব পেলে এক মুহূর্তের জন্যো তা চেপে রাখতে পারেন না। যেখানে সেখানে যেতে হয়। আর এখান থেকেও আসে ইউটিআই এর মত একাধিক সমস্যা।

আজকালকার দিনে বেশিরভাগ মেয়েই ভোগেন পিরিয়ডস সংক্রান্ত সমস্যায়। পিসিওডি বা পিসিওএস এর সমস্যা থাকলে হরমোনের ওষুধ খেতে হয়। নিয়মিত এই সব পিল খেলে সেখান থেকেও কিন্তু আসতে পারে সংক্রমণ জনিত সমস্যা।

মানসিক চাপ থেকেও আজকাল ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের সমস্যা হচ্ছে। বেশিরভাগের জীবনেই এখন নানা রকম চাপ। যে কারণে কমছে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও। আর তাই সেখান থেকেও অজান্তে মূত্রথলিতে ফুটো হয়ে যাচ্ছে। যা সোজা ভাবে কখনই ধরা পড়ে না। ফলে প্রায়শই ইনফেকশন লেগেই থাকে।

মেয়েরা যে সব নিয়ম অবশ্যই মেনে চলবেন-

পরিষ্কার পরিচ্ছন্নতা কিন্তু প্রথম প্রয়োজন। যৌনাঙ্গ ভাল করে পরিষ্কার রাখুন। সব সময় অর্ন্তবাস ভাল করে ধোবেন। এছাড়াও বাইরে কোথাও বাথরুম ব্যবহার করলেও রাখুন প্রয়োজনীয় স্প্রে। প্রচুর পরিমাণে জল খান। এসব মেনে চলতে পারলেই শরীর থাকবে সুস্থ।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।