Liver Health: পুজো মানেই লাগামহীন খাওয়া-দাওয়া, ফ্যাটি লিভারের রোগীরা সুস্থ থাকতে কী রাখবেন ডায়েটে?

Health Tips: উৎসবের মরশুমে যদি আপনি লিভারের কথা ভুলে গিয়ে লাগামহীন খাওয়া-দাওয়া করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন।

Liver Health: পুজো মানেই লাগামহীন খাওয়া-দাওয়া, ফ্যাটি লিভারের রোগীরা সুস্থ থাকতে কী রাখবেন ডায়েটে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 11:49 AM

উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। পুজোর চার-পাঁচ দিন জমিয়ে আনন্দের সঙ্গে চলবে ভূরিভোজ। কিন্তু ডায়েট ভুলে লাগামহীন খাওয়া-দাওয়া ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। বিশেষত আপনার যদি ফ্যাটি লিভারের সমস্যা থাকে। ফ্যাটি লিভারের সমস্যায় আজকে হাজার হাজার মানুষ ভুগছেন। উৎসবের মরশুমে যদি আপনি লিভারের কথা ভুলে গিয়ে লাগামহীন খাওয়া-দাওয়া করেন, তাহলে সমস্যায় পড়তে পারেন। হয়তো আপনি নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারে আক্রান্ত। কিন্তু এরপর যদি আপনি অ্যালকোহল পান করেন কিংবা অতিরিক্ত তেল, মশলা যুক্ত খাবার খান তাহলে সমস্যায় পড়তে পারেন। তাই উৎসবের মরশুমে কীভাবে আপনার লিভারের স্বাস্থ্যকে ভাল রাখবেন, দেখে নিন…

পুজোয় হয়তো কঠোর ডায়েটের মধ্যে থাকবেন না। যদিও এই কয়েকদিন ছাড় দিলেও বিশেষ সমস্যা হবে না। কিন্তু লিভারের যাতে কোনও ক্ষতি না হয় সে দিকেও খেয়াল রাখতে হবে। এই কারণে প্রথম থেকেই আপনাকে বেশ কয়েকটি উপায় মেনে চলতে হবে। এর জন্য সকালবেলা খালি পেটে ডিটক্স ড্রিংক্স পান করুন। গরম জলে অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করুন। এই পানীয় ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। এটি লিভারকে পরিষ্কার করতে সাহায্য করবে।

কোকামের রস পান করুন। কোকাম হল এক ধরনের ফল যা লিভারকে পরিষ্কার রাখতে সাহায্য করে। এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও হাইড্রক্সি অ্যাসিটিক অ্যাসিড রয়েছে। এছাড়াও আপনি বার্লির জল, বেলের শরবত এবং গম ঘাসের রস পান করতে পারেন। এই পানীয়গুলো লিভার থেকে দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে।

উৎসবের মরশুমের লিভারের গোলযোগ এড়ানোর জন্য প্রতিদিন এক কোয়া করে কাঁচা রসুন খান। রসুনের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি এটি লিভারকে পরিষ্কার রাখতে সাহায্য করে। উৎসবের মরশুমে নিয়ম করে পান করুন বেদানার রস। প্রয়োজনে আপনি বেদানা চিবিয়ে খেতেও পারেন। এটি লিভারকে ভাল রাখতে সাহায্য করবে।

এছাড়াও খাওয়া-দাওয়ার বিষয়ে বিশেষ সচেতন থাকতে হবে। অতিরিক্ত তেল-মশলা জাতীয় খাবার যত কম খাবেন, শরীর ভাল থাকবে। আর আপনি যদি অ্যালকোহলিক ফ্যাটি লিভারে আক্রান্ত হন তাহলে আরও বেশি সতর্ক থাকতে হবে আপনাকে। উৎসবের মরশুমে ভুলেও অ্যালকোহল ছোঁবেন না। তাহলে ফ্যাটি লিভারের সমস্যা বেড়ে যাবে।