Diet Tips For Diabetes: ডায়াবেটিসে সাদা নাকি বাদামী চালের ভাত খাচ্ছেন? আপনার জন্য কোনটা ভাল জানেন…

Which rice is good for diabetic patients: ভাত আর রুটির মধ্যে বিশেষ কোনও ফারাক নেই। ক্যালোরির পরিমাণ কম-বেশি একই রকম

Diet Tips For Diabetes: ডায়াবেটিসে সাদা নাকি বাদামী চালের ভাত খাচ্ছেন? আপনার জন্য কোনটা ভাল জানেন...
কোনটা খাবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 9:31 AM

অগ্ন্যাশয় থেকে ইনসুলিন হরমোন তৈরি হয়। যদি কোনও কারণে সেই হরমোন না তৈরি হয় বা পরিমাণে কম তৈরি হয় তাহলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এখান থেকেই আসে সুগারের সমস্যা। কেন ডায়াবেটিস হয় এবং তার সঠিক চিকিৎসা এখনও পর্যন্ত কিছু আবিষ্কৃত হয়নি। তবে ডায়েট, ওষুধ আর নিয়ম-নিষ্ঠার মধ্যে থেকে একে নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। ওষুধ খেলেই যে ডায়াবেটিস কমে যায় এমন কিন্তু একেবারেই নয়। ডায়াবেটিস হলে শরীরের একাধিক অঙ্গে তার প্রভাব পড়ে। বিশেষত কিডনি আর চোখে। এছাড়াও সুগার চুপিসাড়ে শরীরের অভ্যন্তরীণ অঙ্গের অনেকরকম ক্ষতি করে। যা আগে থেকে সতর্ক না হলে বোঝাও যায় না। সুগার একা আসে না। সঙ্গে আমন্ত্রণ জানায় একাধিক রোগ সমস্যাকে। যে কারণে ডায়াবেটিস হলে নিয়মিত শরীরচর্চা, কার্বোহাইড্রেটের পরিমাণ কম করা একান্ত জরুরি। অনেকেই বলেন ডায়াবেটিস হলে ভাত খাওয়া উচিত নয়। এ নিয়ে একাধিক তর্ক-বিতর্কও রয়েছে। আর তাই জেনে নিন গুরুত্বপূর্ণ কিছু তথ্য-

কার্বোহাইড্রেটের ভাল উৎস হল ভাত। এশিয়ার প্রায় অধিকাংশ মানুষের রোজকার খাবারের তালিকায় থাকে ভাত। ভাত ভারতীয়দের প্রধান খাদ্য। অন্তত একবেলা ভাত না খেয়ে অধিকাংশই থাকতে পারেন না। তবে সুগারের রোগীরা ভাত খাওয়া নিয়ে বেশ চিন্তার মধ্যে থাকেন। ভাতের মত সুস্বাদু, নরম এবং সহজপাচ্য খাবার আর অন্য কোনও কিছু হয় না। সেই সঙ্গে ভাত পুষ্টিগুণে ভরপুর। চিকিৎসকদের মতে, প্রতি ১০০ গ্রাম চালের মধ্যে ৩৪৫ ক্যালোরি থাকে। চালের গ্লাইসেমিক ইনডেক্স তুলনায় অনেকটাই বেশি। সেই সঙ্গে চালের মধ্যে মাইবার, মাইক্রোনিউট্রিয়েন্টস, পলিফেনল এসব কম পরিমাণে থাকে। এসবের পরও কিন্তু ভাত খাওয়া যায় নির্ভয়ে। তবে পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে।

কম ভাত নিয়ে শাক-সবজি, ডাল, স্যালাড যদি বেশি পরিমাণে খান তাহলে খুব সহজেই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস। রোজ একবাটি ভেজিটেবল স্যুপ খেতে পারলেও খুব ভাল। সেই সঙ্গে রোজকার তালিকায় রাখুন গোটাশস্যও। বিশেষত ব্রেকফাস্টে। ওটস, কর্নফ্লেক্সের মত সিরিয়াল স্বাস্থ্যের জন্য জরুরি। পাশাপাশি নিয়ন্ত্রণে থাকে সুগার। যে খাবার খাচ্ছেন তার মধ্যে যাতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, চর্বি এবং কার্বোহাইড্রেট থাকে সেই দিকেও খেয়াল রাখুন।

লম্বা সাদা সরু চালের ভাত যে বেশি সুস্বাদু এ আর নতুন কি! তবে এই পালিশ করা চালের মধ্যে চালের পুষ্টিগুণ থাকে না। এছাড়াও যে প্রক্রিয়ার মধ্যে দিয়ে চাল ধোওয়া এবং পালিশ করা হয় তাতে চালের মধ্যে থাকা ফাইবারও নষ্ট হয়ে যায়। চালের অধিকাংশ পুষ্টি থাকে ব্রাউন অংশে। তা ধুয়ে ফেললে আর চালের সেই গুণ থাকে না। এভাবে প্রক্রিয়াকরণের মাধ্যমে চালের মধ্যে স্টার্চের পরিমাণ বেড়ে যায় অনেকখানি।

তাই এক্ষেত্রে সবচেয়ে ভাল হল ব্রাউন রাইস। ব্রাউন রাইসের মধ্যে থাকে ফাইবার, রাইবোফ্ল্যাভিন, নিয়াসিন এবং থায়ামিন। এছাড়াও থাকে ম্যাগনেশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজের মত বেশ কিছু খনিজ। ব্রাউন রাইসের গ্লাইসেমিক ইনডেক্সও অনেকটাই কম। ৫০-৫৫ এর মধ্যে থাকে। সাদা চালের গ্লাইসেমিক সূচক থাকে ৬৪-৭০ এর মধ্যে। আর তাই প্রতিদিনের খাদ্যতালিকায় ব্রাউন রাইস অতি অবশ্যই রাখবেন। যাঁরা ডায়েট করছেন তাঁদের জন্যও খুব ভাল হল ব্রাউন রাইস।

ভাত আর রুটির মধ্যে বিশেষ কোনও ফারাক নেই। ক্যালোরির পরিমাণ কম-বেশি একই রকম। ভাত রান্নার পদ্ধতির উপরও নির্ভর করে তার পুষ্টিগুণ। রান্না করার অন্তত ৩০ মিনিট আগে চাল ভিজিয়ে রাখুন। এবার তা সময় নিয়ে রান্না করুন। তাড়াহুড়ো করতে গিয়ে প্রেসার কুকারে ভাত বানাবেন না। বরং অন্য কোনও পাত্রে রাঁধুন। ভাত খাওয়ার পাশাপাশি ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খান। ভাতের সঙ্গে ডাল, সবজি, স্যালাড, বিভিন্ন মশলা, শাক এসবও খেতে ভুলবেন না। মনে রাখবেন ভাত মাপে একেবারেই কম খেতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।