International Yoga Day: করিনার মতো ফিট বডি চান? তাঁরই পুষ্টিবিদের থেকে চুপিচুপি জেনে নিন সিক্রেট

International Yoga Day: করিনার মতো ফিট বডি চান? তাঁরই পুষ্টিবিদের থেকে চুপিচুপি জেনে নিন সিক্রেট

Kareen Kapoor Khan: করিনা কাপুর খান প্রায়শই ইনস্টাগ্রামে যোগা করার ছবি শেয়ার করেন। যদিও করিনার ফিটনেসের পিছনে বিশেষ ভূমিকা রয়েছে তাঁর পুষ্টিবিদ রুজুতা দিবাকরের।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 21, 2022 | 1:43 PM

আজ বিশ্ব যোগা দিবস। সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চা করা জরুরি। নিয়মিত যোগাসন করলে শরীরে অক্সিজেন ও প্রয়োজনীয় পুষ্টির সঠিকভাবে সঞ্চার ঘটে। যার ফলে শরীরে রক্ত সঞ্চালনও সঠিকভাবে বজায় থাকে। অন্যদিকে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যাঁদের হাঁপানির টান বা শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাঁরা নিয়মিত যোগব্যায়াম করলে ধীরে ধীরে ফুসফুসের সমস্যাও কমে যায় এবং সচল থাকে। নিয়মিত যোগব্যায়াম করলে হজম ক্ষমতাও বৃদ্ধি পায়। এছাড়া ওজন যদি নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে যোগব্যায়াম অবশ্যই করতে হবে।

যোগব্যায়াম করলে যে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এই বিষয়ে কোনও সন্দেহ নেই। যোগাসন করলে আর্থারাইটিসের সমস্যা থেকেও মুক্ত পাওয়া যায়। অন্যদিকে, মাইগ্রেনের মত স্নায়ুর সমস্যাকেও প্রতিরোধ করে যোগসন। একাধিক গবেষণায় দেখা গেছে যে নিয়মিত যোগব্যায়াম করলে ক্যান্সারের কোষগুলি ধ্বংস হয়ে যায়। আর এই যোগাসনের ‘কুইন’ হলেন বলি-ডিভা করিনা কাপুর খান।

করিনা কাপুর খান তাঁর ফিটনেসের জন্য বেশ পরিচিত। অন্তত গর্ভাবস্থার পর তিনি যে ভাবে পুরনো চেহারায় ফিরেছেন তা তাঁর ফ্যানদের বেশ আকর্ষণ করে। আর এর পিছনে রয়েছে তাঁর জীবনযাত্রা। করিনা কাপুর খান প্রায়শই ইনস্টাগ্রামে যোগা করার ছবি শেয়ার করেন। যদিও করিনার ফিটনেসের পিছনে বিশেষ ভূমিকা রয়েছে তাঁর পুষ্টিবিদ রুজুতা দিবাকরের। শুধু করিনা নন, একাধিক বলি তারকা রয়েছেন যাঁরা রুজুতার পরামর্শ মেনে চলেন। করিনার ডায়েট বিশেষজ্ঞ ও নিজস্ব পুষ্টিবিদ রুজুতা সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে যোগাসন নিয়ে একটি পোস্ট দিয়েছেন।

রুজুতার শেয়ার করা ছবিতে দেখা গিয়েছে, তিনি তাঁর পুরো শরীরকে হাতের তালুর ভারসাম্যে রেখে পা সোজা করে বাতাসে তুলে ধরেছেন। ছবি শেয়ারের পাশাপাশি তিনি এই যোগাসনের উপকারিতাও শেয়ার করেছেন। এই যোগাসনকে শীর্ষাসন বলা হয়। এটি হল সমস্ত যোগাসনের রাজা। এই যোগাসনটি কঠিন মনে হলেও এই ব্যায়াম করলে শরীরের সব রোগ-ভোগ দূর হতে পারে।

এই খবরটিও পড়ুন

নিয়মিত শীর্ষাসন করলে শরীরে সঠিকভাবে রক্ত প্লাবিত হয়। ফলে মাথায় ও গলদেশে অবস্থিত গ্রন্থি ও স্নায়ুজাল রক্ত থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সংগ্রহ করে এবং এতে শরীর সুস্থ ও সক্রিয় থাকে। শারীরিক সুস্থতার পাশাপাশি এটি কাঁধ, বাহু, কোমর এবং পিছনের পেশীগুলিকে সংযুক্ত করতে সহায়তা করে। নিয়মিত এই শীর্ষাসন করলে সামগ্রিক স্বাস্থ্য উন্নত হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA