Dengue News Update: করোনা আবহে বেড়ে চলেছে ডেঙ্গির সংক্রমণ! জেনে নিন ডেঙ্গির সঙ্গে করোনার উপসর্গের তফাৎ কোথায়

ডি২ (D2)-এর ক্ষেত্রে বিষয়টি পুরোপুরি বদলে গেছে। শুধু যে উপসর্গগুলিই তীব্র হচ্ছে তা নয়, বরং মৃত্যুর ঝুঁকিও বেড়ে গেছে এই স্ট্রেনে। এটির যদি ভাল ভাবে চিকিৎসা না করা হয় তাহলে এটি গুরুতর রূপ নেবে এবং মৃত্যু অনিবার্য।

Dengue News Update: করোনা আবহে বেড়ে চলেছে ডেঙ্গির সংক্রমণ! জেনে নিন ডেঙ্গির সঙ্গে করোনার উপসর্গের তফাৎ কোথায়
দক্ষিণ দমদমে বাড়ছে ডেঙ্গির আতঙ্ক (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 12:32 PM

করোনার আতঙ্ক পুরোপুরি শেষ না হয়ে গেলে কমতে শুরু করেছে এর লক্ষণগুলি। তার সঙ্গে দেশে দ্রুত হারে চলছে টিকাকরণ। এরই মাঝে মাথা চাড়া দিয়ে উঠেছে দেশ জুড়ে ডেঙ্গির সমস্যা। গত বছরে সেই ভাবে ডেঙ্গির সমস্যা সামনে আসেনি; বলা যায় মহামারির সময় এই ডেঙ্গির সমস্যা বেশ নিয়ন্ত্রণেই ছিল। এখন আবার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, তারই মধ্যে ডেঙ্গিতে ধরা পড়েছে একটি নতুন ভ্যারিয়েন্ট ডিইএনভি-২ (DENV-2) বা স্ট্রেন ডি২ (D2)।

কেরালা, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং ওড়িশা সহ ১১টি ভারতীয় রাজ্যে গত দেড় মাসে ডেঙ্গু সংক্রমণের হার বিস্ময়করভাবে বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে ডেঙ্গির এই নতুন স্ট্রেন উত্তরপ্রদেশ, রাজস্থানে প্রাণঘাতী রূপ নিয়েছে। চলতি সপ্তাহে ডেঙ্গির ফলে দুজন মানুষের মৃত্যু হয়েছে কলকাতায়। অন্যদিকে দেশ জুড়ে প্রতিদিন শিশুদের মধ্যে ৫-৬টি ডেঙ্গি পজিটিভ হাসপাতাগুলিতে আসছে। এবং এর পিছনে দায়ী মশাবাহিত ভাইরাসের ডিইএনভি২ স্ট্রেন (DENV-2)।

চিকিৎসকরা জানিয়েছেন যে, ডি২ (D2)-এর ক্ষেত্রে বিষয়টি পুরোপুরি বদলে গেছে। শুধু যে উপসর্গগুলিই তীব্র হচ্ছে তা নয়, বরং মৃত্যুর ঝুঁকিও বেড়ে গেছে এই স্ট্রেনে। এটির যদি ভাল ভাবে চিকিৎসা না করা হয় তাহলে এটি গুরুতর রূপ নেবে এবং মৃত্যু অনিবার্য। যদি কারোর আগে কখনও ডেঙ্গি হয়ে থাকে, এই রূপ ব্যক্তির ক্ষেত্রে আরও মারাত্মক রূপ নিতে পারে এই স্ট্রেন। কারণ তাদের শরীরে এই স্ট্রেনকে প্রতিরোধ করার রোগ প্রতিরোধ ক্ষমতা এখনও গড়ে ওঠেনি।

যেহেতু এই সময় করোনার সম্ভাবনাও রয়েছে তাই এর উপসর্গগুলি সম্পর্কে সচেতন হওয়া খুব জরুরি। ডেঙ্গির লক্ষণ হিসাবে রয়েছে ডেঙ্গির প্রাথমিক জ্বর। এতে জয়েন্ট এবং পেশী ব্যথা, খুব বেশি পরিমাণে জ্বর, শরীরে ফুসকুড়ি, ঘন ঘন বমি হওয়া এবং তীব্র মাথাব্যথা হতে পারে। এই লক্ষণগুলি সাধারণত এক সপ্তাহের মধ্যে চিকিৎসার সঙ্গে সঙ্গেই কমতে থাকে। এটা খুব বেশি মারাত্মক হয় না। এছাড়া রয়েছে ডেঙ্গির হেমোরেজিক জ্বর। এতে মাড়ি, নাক, মুখ থেকে রক্ত ​​পড়া শুরু হয়। রক্তের প্লেটলেট মারাত্মক কমে যাওয়া, অভ্যন্তরীণ রক্তপাত, ডায়রিয়া, খিঁচুনি, ত্বকে রক্তের দাগ, তীব্র জ্বর এবং পেটে মারাত্মক ব্যথা এই রোগের লক্ষণ। যথাযথ চিকিৎসা ছাড়া পরিস্থিতি ভয়ঙ্কর হতে পারে।

করোনার ক্ষেত্রে ক্রমবর্ধমান জ্বর, ঠান্ডা, কাশি, সর্দি, গলা ব্যথা, শ্বাস নিতে অসুবিধা, মাথাব্যথা, মায়ালজিয়া, তীব্র ক্লান্তি এবং দুর্বলতার মত উপসর্গ দেখা দেয়। তাছাড়া করোনা হলে প্রথমেই জিভের স্বাদ চলে যায়, যা ডেঙ্গির উপসর্গ নয়। এমনকি শ্বাসকষ্ট, বুকে ব্যথা বা শ্বাসপ্রশ্বাসের সমস্যাও ডেঙ্গির ক্ষেত্রে খুব একটা লক্ষ করা যায় না। আবার ডেঙ্গি হলে মাথার যন্ত্রণা করে। এই লক্ষণটি করোনার ক্ষেত্রে সব সময় দেখা যায়না যদিও। তাই সচেতন থাকুন এবং যে কোনও উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগযোগা করুন।

আরও পড়ুন: ডেঙ্গুর সংক্রমণ বাড়ছে! সেক্ষেত্রে কী কী উপায় আপনাকে অবশ্যই মেনে চলতে হবে জেনে নিন…