World Vitiligo Day 2021: শ্বেতী হলে কোন কোন খাবার থেকে দূরে থাকা উচিত, জেনে নিন

শুধু শরীরে নয়, মাথার ত্বকে, চোখের পাতা, ভ্রু, পুরুষদের দাঁড়ি, চোখ, ঠোঁটে এই রোগ প্রভাবিত করে। তবে এই শ্বেতী নিয়ে বিশেষ চিন্তা না করাই ভাল। শরীরে ছোপ অনুযায়ী পরীক্ষার মাধ্যমে উন্নত চিকিত্সা পদ্ধতি রয়েছে।

World Vitiligo Day 2021: শ্বেতী হলে কোন কোন খাবার থেকে দূরে থাকা উচিত, জেনে নিন
ছবিটি প্রতীকী

প্রতি বছর ২৫জুন বিশ্ব ভিটিলিগো দিবস হিসেবে পালিত হয়। ভিটিলিগো হল একটি জিনগত অবস্থা, যেখানে ত্বকের পিগমেন্ট মেলানিন হারিয়ে ত্বকের উপর সাদা ছোপের মতো অংশ তৈরি হয়। শরীরের বিভিন্ন অংশে কিংবা মাথা থেকে পা পর্যন্ত সারা শরীরের অনেকটা অংশ জুড়ে ভিটিলিগো হতে পারে। এই রোগের প্রতিকার, কারণ ও উপসর্গ নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে। সারা বিশ্বে প্রায় ১ -৪ শতাংশ মানুষে মধ্যে এই ভিটিলিগো দেখা যায়। যাকে আমরা চলতি বাংলা ভাষায় শ্বেতী বলে পরিচিত।

এই অসুখের প্রধান উপসর্গগুলি হল, চামড়ায় সাদা ছোপ তৈরি হওয়া, ব্যথা ও চুলকানির মতো সমস্যা দেখা যায়। শুধু শরীরে নয়, মাথার ত্বকে, চোখের পাতা, ভ্রু, পুরুষদের দাঁড়ি, চোখ, ঠোঁটে এই রোগ প্রভাবিত করে। তবে এই শ্বেতী নিয়ে বিশেষ চিন্তা না করাই ভাল। শরীরে ছোপ অনুযায়ী পরীক্ষার মাধ্যমে উন্নত চিকিত্সা পদ্ধতি রয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তির চামড়ায় রঙয়ের সঙ্গে ছোপের রঙ মিলিয়ে দেওয়ার ফটোথেরাপি, অস্ত্রপচার করা যায়।

আরও পড়ুন: দাঁতের মাড়িতে তীব্র যন্ত্রণায় কাতর? রইল সহজ ঘরোয়া ম্যাজিক

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেলে এই রোগ থেকে মুক্তি পাওয়া যায় । এছাড়া ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন ই, জিঙ্ক, সেলেনিয়ম, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি, তামা, প্রোটিন-যুক্ত খাবার খেলে এই রোগের উপশম হতে পারে। ফলের ক্ষেত্রে কলা, আপেল, পেয়ারা, পাকা আম, অ্যাপ্রিকট, ফিগস, অ্যাভোকাডো, তরমুজ, অন্যদিকে আলু, রেড চিলি, ফুলকপি, পালং শাক, গ্রিন বিনস,করলা, বিট, গাজর, মুলো, মাশরুম সবজি খেতে পারেন।

কী কী খাবেন না…

মদ্যপান করবেন না, ব্লুবেরিজ, গুজবেরিজ, দই, মাছ, সিফুড, আঙুর, আচার, কমলালেবু, বেড মিটস, বেগুন, বেদানা, পিয়ার, কাঁচা টমেটো, কাঁচা রসুন, জাহ্ক ফুড, কফি, চকোলেট দিয়ে তৈরি যে কোনও খাবার, তেঁতুল।

Click on your DTH Provider to Add TV9 Bangla