Weight loss: ডায়েট ছাড়াও কিন্তু ওজন কমে, কীভাবে? পড়ে নিন বিশেষজ্ঞের পরামর্শ

Tips: মন ভাল রাখুন। বাড়ির সব কাজ অন্যের ভরসায় ছেড়ে দেবেন না। রোজকার বাজার, বাড়ি ঘর পরিষ্কার রাখা এবং প্রয়োজনীয় কাজ নিজেই সারুন। এতে পরিশ্রম হবে, শক্তিক্ষয় হবে আর ওজনও কমবে।

Weight loss: ডায়েট ছাড়াও কিন্তু ওজন কমে, কীভাবে? পড়ে নিন বিশেষজ্ঞের পরামর্শ
সময়ে না খেলে ওজন কমে না
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 5:27 PM

খেতে ভালবাসেন না এমন মানুষের সংখ্যা কিন্তু হাতেগোনা। পান্তুয়া, সন্দেশ, আইসক্রিম, বিরিয়ানি, মাটন কষা থেকে পিৎজা- পাতে পড়লে নিমেষেই সব উধাও। কিন্তু আজকাল স্বাস্থ্যের চোখরাঙানিকে উপেক্ষা করে কার সাধ্যি! প্রতি ঘরপিছু একজন মানুষ ভুগছেন কোনও না কোনও সমস্যায়। হতে পারে তা ডায়াবিটিস কিংবা হাই ব্লাড প্রেসার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের সমস্যা। অনেকেই আবার অতিরিক্ত ওজন জনিত সমস্যায় ( Obesity)-তে ভুগছেন। এই সব সমস্যার সমাধান হিসেবে প্রাথমিক শর্তই হল ওজন কমানো।

ওজন কমলে এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলে সহজেই অনেক সমস্যার সমাধান হয়ে যায়। কিন্তু অনেকের কাছে এই ওজন কমানোর অর্থই হল না খেয়ে থাকা। যা মোটেই ঠিক নয়। ওজন কমাতে চাইলে কিন্তু সময়ে খেতে হবে। সেই সঙ্গে সঠিক খাবার খেতে হবে। যে খাবারে ফাইবার, প্রোটিন, গুরুত্বপূর্ণ খনিজ সবই থাকবে। ক্যালোরি যাতে কম খাওয়া হয় সেদিকে নজর দিলেই চলবে। সেই সঙ্গে কিন্তু শরীরচর্চাও করতে হবে। শরীরচর্চা না করলে কোনও সমস্যারই সমাধান হয় না। ওজন কমাতে চাইলে নিজেকেও সময় দিতে হবে, সেই সঙ্গে মাথা ঠান্ডা রাখুন। রইল বিশেষজ্ঞদের পরামর্শ।

পুষ্টিকর খাবার খান

যা খাচ্ছেন তা যদি শরীরের কাজে না লাগে তাহলে আর লাভ কী রইল! তাই যে খাবার খাবেন তা যেন পুষ্টিকর হয় সেদিকেই আগে নজর দিন। শরীরের জন্য কিন্তু সবই প্রয়োজন। ফ্যাট, কার্বোহাইড্রেট ছেঁটে ফেলে রোগা হওয়া যায় না। পর্যাপ্ত প্রোটিন, ভিটামিন, ফ্যায়, খনিজ সবই রাখুন আপনার খাবারে। নিয়ম করে ফল খান, সবজি খান। এতে কোলেস্টেরল, ডায়াবিটিসের সমস্যা থাকবে নিয়ন্ত্রণে।

প্রসেসড খাবার একেবারেই নয়

প্রসেসড নাগেটস, সালামি, সসেজ খেতে তো মোটেই খারাপ লাগে না। কিন্তু জানেন কি এই প্রসেসড খাবার শরীরের জন্য কতটা ভয়ানক! কারণ এই সব খাবারের মধ্যে ময়দা, চিনি এসব থাকে অনেক বেশি পরিমাণে। সেই সঙ্গে সোডিয়াম আর আনস্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও অনেকটা বেশি।

চিনি বাদ দিন

আজকাল সকলেরই উচিত রান্নাঘর থেকে চিনি সরিয়ে ফেলা। চিনি ছাড়া চা, রান্নায় চিনির ব্যবহার না করা এসব কিন্তু করতেই হবে। চিনি খেলে শুধু যে ওজন বাড়ে, সুগার বাড়ে তাই নয়- আসে নানা সমস্যাও। চিনি খেলে বাড়ে ক্যানসারের সম্ভাবনাও। পরিবর্ত হিসেবে মধু, গুড় খান অল্প পরিমাণে।

প্রোটিন বেশি খান

প্রোটিন আমাদের শরীরে শক্তি সরবরাহ করে। সেই সঙ্গে পেশির গঠনেও ভূমিকা রয়েছে প্রোটিনের। প্রোটিন খেলে কিন্তু অনেকক্ষণ পর্যন্ত খিদে পায় না। পেট ভর্তি থাকে। যে কারণে ওজন কমে দ্রুত।

ভাল ফ্যাট খান

শরীরের জন্য দরকার ফ্যাটেরও। আর তাই ডায়েটে বিভিন্ন বাদাম রাখুন। এতে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়বে। সেই সঙ্গে শরীর গরম থাকবে, এনার্জিও বেশি পাবেন। আমন্ড, আখরোট, কাঠবাদাম, কাজু, পেস্তা রাখুন ডায়েটে।

আরও পড়ুন: Covid-19: কোভিডের অন্যান্য স্ট্রেনের তুলনায় ওমিক্রনের লক্ষণ ছড়াচ্ছে দ্রুত! যা জানা জরুরি…