Monkeypox: করোনার পর এবার আতঙ্ক ছড়াল এই নয়া সংক্রমণ! জেনে নিন এর লক্ষণ ও চিকিত্‍সা

Symptoms of Monkeypox: হু-এর মতে, কিছু ক্ষেত্রে রোগ হওয়ার ২১ দিন পরেও লক্ষণগুলি প্রতিফলিত হতে পারে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির মতে, মাঙ্কিপক্স একটি বিরল সংক্রমণ।

Monkeypox: করোনার পর এবার আতঙ্ক ছড়াল এই নয়া সংক্রমণ! জেনে নিন এর লক্ষণ ও চিকিত্‍সা
Follow Us:
| Edited By: | Updated on: May 13, 2022 | 1:18 AM

করোনার (COVID19) আতঙ্ক এখনও কাটেনি। তারমধ্যেই ফের এক সংক্রমণ দেখা দেওয়ায় রীতিমত ত্রস্ত। এর কারণ হল, সম্প্রতি এক মার্কিন নাগরিকের শরীরে ধরা পড়েছে মাঙ্কিপক্সের ভাইরাস (Monkeypox)। নাইজেরিয়া ভ্রমণ করতে গিয়েই বিপত্তি। আপাতত লন্ডনের (London) সেন্ট থমাস হাসপাতালে তাঁকে আলাদা করে চিকিত্‍সা করানো হচ্ছে। চিকিত্‍সকের মতে, ভাইরাসটি একটি সংক্রামিত প্রাণীর মাধ্যমে ব্যক্তির দেহে প্রবেশ করেছে। সম্ভবত সেই প্রাণীটি ইঁদুর হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মতে, মাঙ্কিপক্স ভাইরাস প্রাথমিকভাবে মধ্য ও পশ্চিম আফ্রিকার বিস্তৃণ এলাকায় দেখা যায়। এটি একটি ভাইরাল জুনোটিক সংক্রমণ, স্মল পক্সের অনুকরণ করে, মাঙ্কিপক্স বিরল রোগ।

ইউনাইটেড স্টেটস ভিত্তিক সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অনুসারে, মাঙ্কিপক্স ভাইরাসকে অর্থোপক্স ভিরিডে শ্রেণীতে শ্রেণীবদ্ধ করা হয়।এই রোগটি প্রথম ১৯৫৮ সালে আবিষ্কৃত হয়েছিল। আফ্রিকাতে ভাইরাসের মানব সংক্রমণ বেশি দেখা যায় এবং মানুষ যখন সংক্রামিত প্রাণীর সরাসরি সংস্পর্শে আসে তখন এটি ছড়িয়ে পড়ে। ১৯৭০ সালে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র থেকে মানব সংক্রমণের প্রথম ঘটনা ধরা পড়ে।

লক্ষণ

মানুষের মধ্যে মাঙ্কিপক্স ভাইরাস একটি সিস্টেমিক অসুস্থতা এবং ভ্যারিওলার মত ভেসিকুলার ফুসকুড়ি দ্বারা চিহ্নিত করা হয়। জ্বর, ঠাণ্ডা, পেশী ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা, ফুসকুড়ি এবং লিম্ফডেনোপ্যাথি (ফোলা লিম্ফ নোড) ইত্যাদি দেখা যায়। ফুসকুড়ি সাধারণত প্রকাশের এক থেকে তিন দিন পরে উপস্থিত হয়। বেশিরভাগ ক্ষেত্রে রোগটি গুরুতর নয় এবং লক্ষণগুলি সাধারণত ১৪-২১ দিন স্থায়ী হয়।

হু-এর মতে, কিছু ক্ষেত্রে রোগ হওয়ার ২১ দিন পরেও লক্ষণগুলি প্রতিফলিত হতে পারে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির মতে, মাঙ্কিপক্স একটি বিরল সংক্রমণ। তবে এটি সহজেই ছড়িয়ে পড়ে না। সংক্রামিত ব্যক্তির ত্বকের ক্ষত এবং তাদের দ্বারা ব্যবহৃত কাপড়, জিনিসপত্র এবং বিছানার সংস্পর্শে আসা এড়ানো উচিত।

কম রান্না করা মাংস বা সংক্রমিত পশুর পশুজাত দ্রব্য খাওয়া থেকেও একজন ব্যক্তি এই রোগে আক্রান্ত হতে পারেন। ভাইরাসটি সাধারণত অন্যান্য প্রজাতির মধ্যে ইঁদুর,কাঠবিড়ালি, গাছ কাঠবিড়ালি থেকে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

চিকিত্‍সা

এখনও পর্যন্ত মাঙ্কিপক্সের জন্য হু-এর অনুমোদিত কোনও চিকিৎসা নেই। তবুও, মাঙ্কিপক্স প্রতিরোধে গুটিবসন্তের টিকা প্রায় ৮৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। শৈশবকালের গুটিবসন্তের টিকা এই রোগের সংক্রমণ এড়াতে সর্বোত্তম উপায়। কোনও উপসর্গ লক্ষ্য করা গেলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।