National Cancer Awareness Day 2021: একাধিক ধরনের হয় গাইনোকোলজিক্যাল ক্যান্সার! কীভাবে সচেতন হবেন এই বিষয়ে, জেনে নিন

বিশ্বব্যাপী মহিলাদের মধ্যে ক্যান্সার সম্পর্কিত মৃত্যুর অন্যতম প্রধান কারণ হল গাইনোকোলজিক্যাল ক্যান্সার। প্রতি বছর ৭ই নভেম্বর জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস পালন করা হয়। আজকের এই দিনে চলুন জানা যাক এই গাইনোকোলজিক্যাল ক্যান্সার কী এবং এই বিষয়ে কীভাবে সচেতনতা কায়েম করা যায়।

National Cancer Awareness Day 2021: একাধিক ধরনের হয় গাইনোকোলজিক্যাল ক্যান্সার! কীভাবে সচেতন হবেন এই বিষয়ে, জেনে নিন
জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস, ২০২১
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 11:42 AM

মহিলাদের প্রজনন অঙ্গগুলিতে শুরু হওয়া যে কোনও ক্যান্সারকে গাইনোকোলজিক্যাল ক্যান্সার বলা হয়। ক্যান্সার দেখা দেয় যখন শরীরের কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বিভক্ত হয় এবং ক্ষতি করতে শুরু করে এবং আশেপাশের শরীরের টিস্যুগুলিতে আক্রমণ করে। বিশ্বব্যাপী মহিলাদের মধ্যে ক্যান্সার সম্পর্কিত মৃত্যুর অন্যতম প্রধান কারণ হল গাইনোকোলজিক্যাল ক্যান্সার। প্রতি বছর ৭ই নভেম্বর জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস পালন করা হয়। আজকের এই দিনে চলুন জানা যাক এই গাইনোকোলজিক্যাল ক্যান্সার কী এবং এই বিষয়ে কীভাবে সচেতনতা কায়েম করা যায়।

বিভিন্ন ধরনের গাইনোকোলজিক্যাল ক্যান্সার-

সার্ভিকাল ক্যান্সার- সার্ভিকালের ক্যান্সার সার্ভিক্সের আস্তরণের কোষগুলিকে প্রভাবিত করে, যা জরায়ুর মুখ নামেও পরিচিত, যা যোনির ভিতরে রয়েছে। কিন্তু এই অংশ সহজেই চিকিৎসা করা যায়।

ডিম্বাশয়ের ক্যান্সার- ডিম্বাশয়ের ক্যান্সার বৃদ্ধি পায় যখন ডিম্বাশয়ের কোষগুলি বৃদ্ধি পায় একাধিক ভাবে। এই বৃদ্ধিতে শেষ পর্যন্ত স্বাস্থ্যকর ডিম্বাশয়ের টিস্যুগুলি ক্ষতিগ্রস্থ হয় এবং আশেপাশের টিস্যুগুলিকে আক্রমণ করে। ডিম্বাশয়ের ক্যান্সার দ্বিতীয় সর্বাধিক সাধারণ গাইনোকোলজিক্যাল ক্যান্সার।

জরায়ুর ক্যান্সার- জরায়ুর ক্যান্সার হল জরায়ু টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধিতে গঠিত হয়। একে সাধারণত এন্ডোমেট্রিয়াল ক্যান্সার বলা হয়। ক্যান্সার কোষের গঠন একটি ভর (ম্যালিগন্যান্ট টিউমার) তৈরি করতে পারে। অ-ক্যান্সার কোষ যে একটি ভর গঠন করে তাকে বেনাইং টিউমার বলা হয়, যেমন জরায়ু ফাইব্রয়ড এবং জরায়ু পলিপস।

ভাজাইনাল ক্যান্সার- যোনি ক্যান্সার যোনির ভিতরে বিকশিত বিরল ক্যান্সারগুলির মধ্যে একটি। এটি বেশিরভাগ বয়স্ক মহিলাদের মধ্যে দেখা যায়।

ভালভার ক্যান্সার- ভালভাল ক্যান্সার আরেকটি বিরল ক্যান্সার যা মহিলাদের বাহ্যিক যৌন অঙ্গকে প্রভাবিত করে। এটি সাধারণত ভালভার দুই জোড়া অংশের অভ্যন্তরীণ প্রান্তে বিকশিত হয়। এটি ওই অংশের মধ্যে ত্বক, সেই সঙ্গে ক্লিটোরিস এবং ভালভা ও পায়ুদ্বারের মধ্যকার ত্বকেও প্রভাব ফেলতে পারে।

গাইনোকোলজিক্যাল ক্যান্সার গুলির সঙ্গে একাধিক উপসর্গ যুক্ত রয়েছে এবং প্রতিটি ক্যান্সারের ধরণ নির্দিষ্ট উপসর্গগুলির সঙ্গে যুক্ত করা যেতে পারে। যেমন

  • মেনোপজের পরে ভাজাইনা থেকে হঠাৎ রক্তপাত
  • দু সপ্তাহের বেশি সময় ধরে পেটের নীচের অংশে অস্বাভাবিক ব্যথা
  • তলপেটে শক্ত ভাব বা পিণ্ড অনুভূত
  • পিরিয়ড ছাড়া হঠাৎ রক্তপাত
  • যৌন সঙ্গমের পর রক্তপাত
  • বাহ্যিক যৌনাঙ্গের উপর অস্বাভাবিক চুলকানি বা বিবর্ণতা বৃদ্ধি পাওয়া

আপনি যদি এই উপসর্গগুলির মধ্যে কোনওটি অনুভব করেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কারণ এই ধরনের ক্যান্সার সনাক্ত করা জরুরি। প্রতিটি গাইনোকোলজিক্যাল ক্যান্সারের লক্ষণ ভিন্ন এবং তার উপসর্গ এবং ঝুঁকির কারণগুলিও আলাদা। প্রতিটি মহিলার মধ্যে সেই ঝুঁকি রয়েছে এবং বয়সের সঙ্গে এই ঝুঁকিগুলিও বৃদ্ধি পায়। যখন এই গাইনোকোলজিক্যাল ক্যান্সারগুলি তাড়াতাড়ি সনাক্ত করা হয়, তখন চিকিৎসাটি সবচেয়ে বেশি কার্যকর হয়ে ওঠে। এটি ক্যান্সারের ধরণ এবং এটি কতটা ছড়িয়ে পড়েছে তার উপর নির্ভর করে।

আরও পড়ুন: দুধ খেতে অপছন্দ? দুধ ছাড়াও শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে এই ৪টি খাবারে