Ayurveda: জ্বর কমলেও নাজেহাল কাশিতে? এই সব ঘরোয়া টোটকাতেই গলবে বুকের কফ, সর্দি

Dry Cough Treatment: বার বার গলা শুকিয়ে যাওয়া, শুকনো কাশিতে শরীরের খুবই কষ্ট হয়। এক্ষেত্রে ঘরোয়া কিছু টোটকা মানলে সহজেই সেরে উঠতে পারবেন

Ayurveda: জ্বর কমলেও নাজেহাল কাশিতে? এই সব ঘরোয়া টোটকাতেই গলবে বুকের কফ, সর্দি
ঘরোয়া টোটকাতেই পান মুক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 9:55 PM

ঋতু পরিবর্তন মানেই কাশি, সর্দি, জ্বরের সমস্যা লেগেই থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সেই সঙ্গে গলা ব্যথা, হজমের সমস্যা, খিদে মন্দা এসবও লেগে থাকে। জ্বর হলে স্বাভাবিক ভাবেই শরীরে শ্লেষ্মার পরিমাণ বাড়তে থাকে। মূলত বুকে, নাকে এবং গলাতেই বেশি পরিমাণ কফ জমে। আর কফ জমে থাকলে সংক্রমণ মোটেই তাড়াতাড়ি কাটতে চায় না। জ্বরও লেগে থাকে। সেখান থেকে আরও নানা শারীরিক সমস্যার সম্ভাবনাও থেকে যায়। শরীরে যদি শ্লেষ্মা থাকে তাহলে একরকম অস্বস্তি লেগেই থাকে। যাঁরা সদ্য জ্বর থেকে ভুগে উঠছেন তাঁদেরও ভোগাচ্ছে এই কাশি আর শ্লেষ্মা। কোভিডের সময়ও এই একই সমস্যায় পড়েছিলেন অনেকে। বার বার গলা শুকিয়ে যাওয়া, শুকনো কাশিতে শরীরের খুবই কষ্ট হয়। এক্ষেত্রে ঘরোয়া কিছু টোটকা মানলে সহজেই সেরে উঠতে পারবেন। কফ, কাশির সমস্যা, ফ্লু, গলাব্যথা থেকে এই সব ঘরোয়া টোটকা যে কোনও অ্যান্টিবায়োটিকের থেকে অনেক ভাল কাজ করে।

ফ্রি প্রেস জার্নালের একটি রিপোর্ট বলছে সর্দি কাশি তাড়াতে সবচেয়ে কার্যকরী হল মেথি। যে কোনও ভারতীয় হেঁশেলেই মজুত থাকে মেথি। একগ্লাস জলে বড় এক চামচ মেথি নিয়ে খুব ভাল করে ফুটিয়ে নিন। এবর সেই জল ভাল করে ফুটলে ছেঁকে নিয়ে এক কাপ খান। এতে বুকের জমা কফ-সর্দির হাত থেকে রেহাই পাবেন। শরীরও থাকবে সুস্থ। শরীরে জমে থাকা যে কোনও রোগ সারাতেই কার্যকর মেথি।

রোজ তুলসি পাতা চিবিয়ে এক গ্লাস গরম জল খান। কিংবা খেতে পারেন তুলসি পাতা আর মধু এতেও কাজ হবে। এছাড়াও তুলসি পাতা শুকনো করে গুঁড়ো করে নিয়ে খান। তুলসি পাতা জলে ফুটিয়ে চা পাতা দিয়েও খেতে পারেন। গলা যেমন আরাম পাবে তেমনই কমবে কাশি।

শরীরের জমা কফ দূর করতে খুব ভাল কাজ করে লাল আঙুর। লাল আঙুরের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি। আছে ভিটামিন সি। যা আমাদের ফুসফুসের জন্য ভীষণ রকম উপকারী। তাই রোজ ৪ টে করে লাল আঙুর খেতে পারেন। এতে মুখের স্বাদও ফিরবে।

বাদামের মধ্যে রয়েছে একাধিক স্বাস্থ্যকর উপাদান। রোজ সকালে উঠে ভেজানো বাদাম খান। খেতে পারেন আমন্ড আর কাজুও। এতে শরীর থাকবে ভাল। ফুসফুসও উপকার পাবে।

রান্নাঘরে দারুণ একটি উপাদান হল মৌরি। মৌরি জলে ফুটিয়ে নিয়ে সেই জল ছেঁকে খেয়ে নিন। উপকার পাবেন। গলা ব্যথা, কাশিতে মৌরির জলের সঙ্গে মিশিয়ে নিন মিছরি।

কোভিড কাল থেকেই লাইম লাইটে ভেষজ চা। এই চা এর উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। মেথি বীজ, তুলসি, এলাচ, মৌরি, মধু বা গুড় দিয়ে বানিয়ে নিন এই স্পেশ্যাল চা।