Omicron Sacre: ডেল্টার তুলনায় ওমিক্রনের দাপট বেশি, ভাইরাসকে প্রতিরোধ করতে দরকার প্রত্যেক নাগরিকের টিকাগ্রহণ! জানাচ্ছেন বিশিষ্ট ইমিউনোলজিস্ট

অনূর্ধ্ব ১৮ বয়সিদের জন্য পরীক্ষার অনুপস্থিতিতে, আলফা, জেল্টা বা ওমিক্রন ভেরিয়েন্ট সংক্রামিত হয়েছে কিনা তা জানা অসম্ভব। তবে আমাদের বোঝা উচিত যে তাদের কোনও সেরো পজিটিভিটি (sero positivity) নেই।

Omicron Sacre: ডেল্টার তুলনায় ওমিক্রনের দাপট বেশি, ভাইরাসকে প্রতিরোধ করতে দরকার প্রত্যেক নাগরিকের টিকাগ্রহণ! জানাচ্ছেন বিশিষ্ট ইমিউনোলজিস্ট
১৮ বছরের কম বয়সী বাচ্চাদের দ্রুততার সঙ্গে টিকা দেওয়া প্রয়োজন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 5:47 PM

সারা দেশে যেভাবে ওমিক্রন (Omicron) দাপিয়ে বেড়াচ্ছে তাতে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (IISER) এর ভিজিটিং প্রফেসর ও ইমিউনোলজিস্ট ড. বিনীতা ওয়াল , নিউজ নাইনকে জানিয়েছেন, ১৮ বছরের কম বয়সী বাচ্চাদের দ্রুততার সঙ্গে টিকা (COVID 19 Vaccine) দেওয়া প্রয়োজন। কারণ আসন্ন ভাইরাসের রূপ ও মিউটশনের জন্য এই বয়সি শিশুদের উপর সবচেয়ে বেশ ঝুঁকিপূর্ণ অবস্থা দেখা দিতে পারে। অনূর্ধ্ব ১৮ বয়সিদের জন্য পরীক্ষার অনুপস্থিতিতে, আলফা, জেল্টা বা ওমিক্রন ভেরিয়েন্ট সংক্রামিত হয়েছে কিনা তা জানা অসম্ভব। তবে আমাদের বোঝা উচিত যে তাদের কোনও সেরো পজিটিভিটি (sero positivity) নেই। তাই যত দ্রুত সম্ভব তাদের টিকা দেওয়া উচিত।

তাঁর সঙ্গে এই বিষয়ে আরও আলোচনা হয়েছে, তার কয়েকঝলক এখানে দেওয়া হল, দেখে নিন একনজরে…

২.৫৮ লক্ষ নতুন কোভিড কেস, পজিটিভ হয়েছেন প্রায় ১৯.৬৫ শতাংশে বেড়েছে কিন্তু পরীক্ষার হার ততটা বাড়েনি। একটি ডায়গনিস্টিক দৃষ্টিকোণ থেকে পরীক্ষা কতটা গুরুত্বপূর্ণ?

– যদি আমাদের একটি খুব ভাল স্বাস্থ্য পরিকাঠামো, অর্থ ও সক্ষমের মত শক্তি থাকত, তাহলে প্রত্যেকের রোগ নির্ণয় করা অত্যন্ত বাঞ্ছনীয় ছিল। একটি অনুকূল পরিস্থিতিতে কেউ পরীক্ষার কাজ বন্ধ করে দিতে পারে না। প্রাথমিকভাবে গুরুত্বপূর্ণ কারণ যারা সংক্রামিত হয়েছে, তারা পরবর্তীতে ভাইরাসটি ছড়িয়ে দিতে সক্ষম ও প্রতিরোধ করতে বা সংক্রামিতদের সনাক্ত করতে সক্ষম । তাদের কিছু চিকিত্‍সার প্রয়োজন হয়। এ দুটিই সমান গুরুত্বপূর্ণ। টেস্ট করানো আমাদের নতুন রূপের উপর ইমিউনাইজেশনের প্রভাব ও যুগান্তকারী সংক্রমণের কারণ কী তা আরও ভালভাবে বুঝতে সাহায্য করেছে। একটি রোগ নির্ণয় করা সঠিক জিনিস। কিন্তু ভারতে স্বাস্থ্য পরিকাঠামো আদিম ও খারাপ অবস্থায় রয়েছে। মহামারীর শুরুতেই আমরা তা অনেক খারাপ অবস্থায় ছিলাম। দিনে দিনে তা যথেষ্ট উন্নত হয়েছে। কিন্তু এথনও লক্ষ্যে পৌঁছাতে পারা যায়নি। সুতরাং সংক্রমিত প্রতিটি ব্যক্তিকে যদি নির্ণয় করতে হয়, তবে এটি কেবলমাত্র অসম্ভব কারণ। আরটি-পিসিআর পরীক্ষা বেশ ব্যায়বহুল ও সময়সাপেক্ষ।

অন্যদিকে আমরা জানি যে সব জায়গায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। আমি এটিকে একটি তরঙ্গ বলে মনে করি না। কারণ আমরা এই মাসের শেষের দিকে আরও অনেক কেস আশা করছি। দেশের বিভিন্ন অংশের জন্য এই আক্রান্তের সংখ্যা আলাদা হবে। ডেল্টা শীর্ষে থাকাকীলীন দেশে প্রচিদিন ৪ লক্ষেরও বেশি আক্রান্তের সংখ্যা ছিল। সংখ্যা দ্রুতগতিতে বাড়তে বাধ্য। তবে প্রতিটি শহরে যেমন আমরা লক্ষ করেছি, মুম্বই, দিল্লি, কলকাতাতে প্রতিদিন সংক্রামিত হওয়ার প্রবণতা বাড়ছে। কিন্ত হাসপাতালে ভরতির সংখ্যা অনেক কম। তবে আমাদের প্রতিটি ব্যক্তির উপর চিন্তা না করে এই ভাইরাসের আগ্রগতিতে কীভাবে আটকানো যায় তার জন্য নির্দেশিকা মেনে চলা উচিত।

আমাদের আজকের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, শুধুমাত্র কাউকে ওমিক্রন-পজিটিভ হিসাবে লেবেল করা বা অন্যথায় কিছু বোঝা যায় না।

যদি প্রত্যেকের জন্য RT-PCR পরীক্ষাগুলি সিস্টেমকে পঙ্গু করে দিতে পারে তবে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কি সেই ক্ষেত্রে আরও কার্যকর বিকল্প?

– নতুন হোম টেস্টিং কিট পাওয়া যায়। কিন্তু সংবেদনশীলতার আরটি-পিসিআরের তুলনায় অনেক কম। আমাদের হোম টেস্টিং কিট দিয়ে পরীক্ষা করে কর্তৃপক্ষকে রিপোর্চ করার কথা বলা হয়। আমরা তা নাও করতে পারি। এর অর্থ হলআমরা জানতে পারব না যে কে পজিটিভ ধরা পড়েছে। এমনকি ল্যাব টেস্টিং থেকে নিয়মিত ডেটার উপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই এবং আমাদের ডেটা সংগ্রহে অনেক ফাঁক থাকতে পারে। তাই যদি বাড়িতে পরীক্ষা করা হয়, পজিটিভ ফলাফল না হওয়ার সম্ভাবনা রয়েছে।

টেস্টের অনুপস্থিতিতে, ডেল্টা বা ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে যুগান্তকারী সংক্রমণ হয়েছে কিনা আমরা কি কখনও খুঁজে পাব?

– যদি সঠিকভাবে পরীক্ষা না করা হয় তবে আমরা কখনই জানতে পারব না যে ওমিক্রন বা ডেল্টার ভাইরাস। ভারতে, আমাদের এখনও সেই ধরণের উন্নত পরীক্ষার ব্যবস্থা নেই। RT-PCR পরীক্ষার আরও পরিবর্তন প্রয়োজন যাতে নিশ্চিতভাবে বলা যায় যে সম্পূর্ণ টিকা দেওয়া ব্যক্তিরা এখনও ডেল্টায় সংক্রমিত হচ্ছেন বা তারা নতুন ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত। এমনকি COVID-এর প্রথমতম সংস্করণগুলির মধ্যে একটি কিনা। আমরা সবাই পরীক্ষা নিলেও এটা বলা কঠিন।

ওমিক্রন অত্যন্ত সংক্রমনযোগ্য প্রকৃতির। তাই এই কারণে আমরা কি ধরে নিতে পারি যে এই ভেরিয়েন্টই আজকের দিনে সবচেয়ে যুগান্তকারী সংক্রমণের কারণ?

– আপনি যখন যুগান্তকারী সংক্রমণ সম্পর্কে কথা বলছএন, আপনাকে সেক্ষেত্রে মনে রাখতে হবে যে ওমিক্রনের আগে ডেল্টা এসেছিল। ভারতের দিতে তাকালে বোঝা যাবে, ডেল্টা যখন ছড়িয়ে পড়তে শুরু করেছিল, তখন খুন কম জনের মধ্যেই ভ্যাকসিনের পুরোপুরি ডোজ সমাপ্ত হয়েছিল। কিন্তু এই মুহূর্তে, ওমিক্রন অনেক বেশি দ্রুত ছড়িয়ে পড়েছে। এর ফলে ভ্যাকসিন-প্রাপ্ত ব্যক্তিদের মধ্যে তা প্রভাব বিস্তার করতে দেখা যাচ্ছে। সুতরাং এটা অনুমান করা যায় যে তার ডেল্টা নয়, সাম্পর্তিত সংস্করণের দ্বারা সংক্রামিত হচ্ছে। পুরান উহান স্ট্রেন স্পাইরক প্রোটিন আজ সমস্ত ভ্যাকসিনে ব্যহার করা হচ্ছে। তা সে প্রোটিন, আরএনএ বা অ্যাডেনোভাইরাস ভ্যাকসিনই হোক। ভারতে বা অন্য কথাও দেওয়া হচ্ছে এইগুলি। আমরা যদি শুধুমাত্র স্পাইক প্রোটিন-ভিত্তিক টিকা ব্যবহার করি, তাহলে ওমিক্রনের সম্ভাবনা আরও বেশি দেখা দিন। কারণ তাত্ত্বিকভাবে তথ্যে উপর ভিত্তি করে বলা যায় যে এই নয়া রূপটিতে আরও অনেক বেশি মিউটেশন রয়েছে। কাল্পনিরভাবে যদি ৩০টি ভিন্ন অ্যান্টিবডি থাকে, যা স্পাইক প্রোটিনের-যুক্ত ভ্যাকসিন দ্বারা উত্‍পন্ন হয়। তবে ৩০টি অ্যান্টিবডির মধ্যে মাত্র ৫টি আসল ওমিক্রনের সঙ্গে আবদ্ধ হবেয। অন্যদিকে ডেল্টায় ১৫টি অ্যান্টিববডি থাকলে তা অতিরিক্ত সুরক্ষিত হিসেবে ধরা হয়। স্বাভাবিকভাবেই, ওমিক্রন ভ্যারিয়েন্টের যুগান্তকারী সংক্রমণের সম্ভাবনা বেশি। এটি শুধুমাত্র অ্যান্টিবডির ক্ষেত্রে। ইমিউন সিস্টেমের আরেকটি দিক রয়েছে যা বেশিরভাগ ভ্যাকসিন দ্বারাও প্রভাবিত হয়। টি সেল (T Cell)। আমাদের কাছে এ সম্বন্ধে পর্যাপ্ত ডেটা নেই। তাই আমি সত্যিই বলতে পারি না কী হবে । তবে টি সেলগুলিও অনেক সুরক্ষা প্রদান করতে পারে।

তাহলে, সেরো পজিটিভিটির সঙ্গে জড়িত ইমিউনাইজেশন আমাদের গুরুতর সংক্রমণ না হওয়ার থেকে একটি সুযোগ রয়েছে?

– সবাইকে টিকা দেওয়া খুবই জরুরি। এমনকি বয়ঃসন্ধিকালের এবং অল্প বয়স্কদেরও তাড়াতাড়ি ডোজ দেওয়া দরকার। প্রাপ্তবয়স্কদের সেরো পজিটিভিটির ক্ষেত্রে আমাদের কাছে কিছু সংখ্যা রয়েছে। তবে অনূর্ধ্ব-১৮তে, আমাদের কাছে খুব কম ডেটা রয়েছে। যেখানে বলা হয়েছে কোন কোন ব্যক্তিরা প্রথম, দ্বিতীয় বা তৃতীয় তরঙ্গের সময় সংক্রামিত হয়েছিল কিনা। আবার তারা বেশিরভাগই উপসর্গবিহীন কেস ছিল কিনা। যদি ওমিক্রনের একটি সিক্যুয়াল থাকে, যা সেখানে থাকবে, তাহলে এই ধরনের লোকেরা যারা তাদের প্রাথমিক ভ্যাকসিন পাননি তারা অত্যন্ত দুর্বল হবে, যা স্বাভাবিক। ভাইরাসটি কিশোর-কিশোরীদের এবং তার কম বয়সিদের অগ্রাধিকারের ভিত্তিতে আক্রমণ করতে পারে। কারণ এটি ইতিমধ্যে বেশিরভাগ প্রাপ্তবয়স্করা সংক্রামিত হয়েছে। “যোগ্য” জনসংখ্যার সেইক্ষেত্রে তাদের প্রাথমিক এবং বুস্টার ডোজও পেয়ে গিয়েছে।

আরও পড়ুন: Home Isolation Guidelines: আপনি কি ওমিক্রনে আক্রান্ত? হোম আইসোলেশনে থাকাকালীন কী কী সরকারি নির্দেশিকাগুলি মানতে হবে, জেনে নিন…