Omicron: ওমিক্রনের এই দুই উপসর্গের দেখলে সতর্ক হোন, এটি সাধারণ সর্দি থেকে আলাদা…

symptoms : সাধারণ সর্দি-কাশির সঙ্গে ওমিক্রনের তেমন কোনও ফারাক নেই। কিন্তু এই কাশি, গলা ব্যথা, গলা চুলকোনোর সঙ্গে পাল্লা দিয়ে যদি দিনের পর দিন মাথা ব্যথা ও ক্লান্তি বাড়ে তাহলে ধরে নিতে হবে যে আপনি ওমিক্রনে আক্রান্ত।

Omicron: ওমিক্রনের এই দুই উপসর্গের দেখলে সতর্ক হোন, এটি সাধারণ সর্দি থেকে আলাদা...
মাথা ধরা আর ক্লান্তিও ওমিক্রনের লক্ষণ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 5:15 PM

ক্রমেই বাড়ছে ওমিক্রনের চোখরাঙানি। বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভারতেও আক্রান্তের সংখ্যা পেরিয়েছে ২৩৮। যদিও যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে তেমন কোনও তীব্র লক্ষণ নেই। হালকা জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, গায়ে-হাতে ব্যথা, ক্লান্তি মোটামুটি এই সব উপসর্গ থাকছে। ফুসফুসে সংক্রমণ কিংবা শ্বাসকষ্টজনিত সমস্যার কথা এখনও শোনা যায়নি। সাধারণ ফ্লু এবং ওমিক্রনের লক্ষণের মধ্যে বিশেষ কোনও ফারাক নেই। কিন্তু বর্তমানে আবহাওয়ার পরিবর্তনের কারণে খুব তাড়াতাড়ি ঠান্ডা লেগে যাচ্ছে।

সর্দি-কাশি-হাঁচি-গলা ব্যথা এই সময়ের খুব সাধারণ একটি সমস্যা। আর তাই ওমিক্রনের লক্ষণ আর সাধারণ ফ্লু এর লক্ষণের মধ্যে অনেকেই গুলিয়ে ফেলছেন। আদৌ তিনি ওমিক্রনে আক্রান্ত কিনা তাও সঠিক ভাবে বুঝতে পারছেন না। সম্প্রতি ওমিক্রনের রোগ লক্ষণ হিসেবে আরও দুটি তথ্য পেয়েছেন বিশেষজ্ঞরা। এমন দুটি লক্ষণ থাকছে যা সাধারণ সর্দি-কাশির থেকে আলাদা। আর এই লক্ষণ একবার দেখা গেলে দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব। যার ফলে এড়ানো যাবে অহেতুক জটিলতা।

ওমিক্রনের প্রাথমিক কিছু লক্ষণ এবং গবেষণা থেকে দেখা গিয়েছে এই ভ্যারিয়েন্ট ডেল্টার মত অত বেশি মারাত্মক নয়। সাধারণ ফ্লুয়ের মতই লক্ষণ। কিন্তু প্রতি ভ্যারিয়েন্টেরই নিজস্ব কিছু বৈশিষ্ট্য থাকে। ওমিক্রনের ক্ষেত্রেও ঠিক তাই। সাধারণ, জ্বর, সর্দি কাশির সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মাথাব্যথা ও ক্লান্তি। ওমিক্রনে যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের অনেকের মধ্যেই অসম্ভব মাথাব্যথা ও ক্লান্তি এই দুই লক্ষণই রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাতার মতে, করোনার নতুন এই ভ্যারিয়েন্ট আগেরগুলির তুলনায় আরও তিনগুণ বেশি সংক্রমণ যোগ্য। ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলেও কিন্তু আক্রান্ত হতে পারেন ওমিক্রনে। এমনকী ভ্যাকসিনের প্রভাবে শরীরে তৈরি অ্যান্টিবডিগুলির কার্যকারিতা কমিয়ে দিচ্ছে তবে ডেল্টা যে ভাবে মানুষের জীবন বিপন্ন করে দিয়েছিল ওমিক্রনের ক্ষেত্রে কিন্তু সেই সম্ভাবনা কম এখনওপর্যন্ত। ওমিক্রনের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে-

হালকা জ্বর ক্লান্তি মাথা ধরা গলা ব্যথা স্বাদ, গন্ধ চলে যাওয়ার মতো সমস্যা এখনও হয়নি। যাঁরা আক্রান্ত হয়েছেন ওমিক্রনে তাঁদেরও স্বাদ, গন্ধ পুরোপুরি চলে গিয়েছে এই অনুভূতি হয়নি।

সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ওমিক্রন ও ডেল্টার লক্ষণগুলির মধ্যে বিশেষ কোনও ফারাক এখনও করে উঠতে পারেননি চিকিৎসকরা। যাঁরা এর আগে কোভিডে আক্রান্ত হয়েছেন তাঁদের সকলের মধ্যেই জ্বর, কাশি, সর্দি, স্বাদ-গন্ধ চলে যাওয়ার মতো সমস্যা ছিল। তবে সর্দি, মাথাব্যথা, ক্লান্তি, হাঁচি, গলা ব্যথা এসবও ছিল সেই সক্ষণের মধ্যে।

ওমিক্রন নিয়ন্ত্রণে ভ্যাকসিনের কার্যকারিতা কতখানি সেই বিষয়ে এখনও পর্যন্ত তেমন কিছু জানা না গেলেও টিকা ছাড়া গতি নেই। টিকা নিলেই যে সংক্রমণ ছড়াবে না এমন নয়, কিন্তু তার তীব্রতা কম হবে। এছাড়াও ওমিক্রন কমিয়ে দিচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা, শোনা গিয়েছে এমনটাও। টিকা নিলেও মাস্ক পরা, বাড়িতে থাকা এবং যে কোনও সামাজিক জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই মাস্ক পরুন, সাবধানে থাকুন সামান্য কোনও লক্ষণ দেখা দিলেই সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুন: Paxlovid: কোভিডের চিকিৎসা এবার বাড়িতেই! ফাইজার অনুমোদিত প্যাক্সলোভিড-ই হয়ে উঠেছে আমেরিকাবাসীর ভরসা