Heavy Workout Tips: রাগ কমাতে চান? জেনে নিন কয়েকটি ব্যায়ামের কৌশল

আপনি কি নিজের রাগ সামলাতে পারছেন না? প্রচণ্ড রাগ আপনাকে মানসিকভাবে অসুস্থ করে তুলছে? তাহলে এখানে নিজের রাগকে কমিয়ে ফেলার কয়েকটি উপায় বলা হল।

Heavy Workout Tips: রাগ কমাতে চান? জেনে নিন কয়েকটি ব্যায়ামের কৌশল
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 1:15 PM

এতে কোনো সন্দেহ নেই যে ব্যায়াম আপনার হৃদয় এবং আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ভাল। এমনকি যোগাসনের মতো শান্ত ব্যায়ামও আপনার শরীর ও মনকে সতেজ রাখে আর আপনার মেজাজকে ফুরফুরে রাখতে সাহায্য করে। কিন্তু তুলনামূলক কম শান্তিপূর্ণ অনুশীলনের উপকারিতা কোথায়? লাফালাফি করা বা টেনিস কোর্টে জোরে জোরে বলে আঘাত করা কি আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ভাল?

প্রাথমিকভাবে চিকিৎসকরা এই ধরণের ব্যায়াম থেকে আপনাকে দূরে থাকার কথাই জানাবে। তবে তার মানে এই নয় যে এই ধরণের ব্যায়ামের কোনো জায়গাই বাস্তবে নেই। প্রায় সকল খেলোয়াড়ই জানাবেন তাঁদের মানসিক স্বাস্থ্য ভাল থাকার প্রথম এবং প্রধান কারণ হলো তাঁদের হার্ডকোর ব্যায়াম। আমাদের মধ্যে বেশ কিছুজনের নিজেদের সমস্ত রাগ, দুঃখ, অভিমান এই ধরণের যা কিছু নেতিবাচক অনুভূতি আছে, সেগুলি ব্যায়ামের ক্ষেত্রে ব্যবহার করা উচিৎ।

জীবনের অন্যতম দক্ষতা হল ভয় পাওয়া:

দীর্ঘদিন ধরে প্রবীণদের পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের ক্ষেত্রে অ্যাড্রেনালাইনের ভূমিকা অনেকদিন ধরেই জনপ্রিয়। জার্মান বিজ্ঞানীদের একটা দল একটি পরীক্ষা করেছিলেন। হতাশা কাটাতে তাঁরা রক-ক্লাইম্বিংকে বেছে নিয়েছিলেন। প্রাপ্ত ফলাফল মাঝারি ভাল ছিল, কিন্তু বিজ্ঞানীদের রক ক্লাইম্বিংকে বেছে নেওয়ার কারণ একটাই, ভয় ব্যাপারটা কোথাও গিয়ে আমাদের মানসিকভাবে সাহায্য করে। শুনতে যতই অদ্ভুত লাগুক না কেন, মানসিক স্বাস্থ্যের বিন্যাসে ভয় গভীরভাবে থেরাপিউটিক হতে পারে।

কিছুটা রাগ উগরে দিন:

“ক্যাথারসিস তত্ত্ব,” নামের একটি তত্ত্বে বলা হয়েছিল যে, যদি আপনার খুব বেশি রাগ হয় তাহলে বাড়ির বাইরে কোথাও গিয়ে পেরেকে হাতুড়ির বেশ কিছু ঘা দিয়ে আসা দরকার। এতে রাগটা বেশ কিছুটা বেরিয়ে যায়।

এই ধারণা খুব ভালোভাবে প্রতিষ্ঠিত হয়নি কারণ দেখা গিয়েছিল, খুব বেশি রাগী মানুষরা হাতুড়ি দিয়ে পেরেক ফাটিয়ে ফেলেছেন ঠিকই কিন্তু তাতেও তাঁদের রাগ একটুও কমেনি পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের লরেন এম বাইলসমা (Lauren M Bylsma) বলেন, কান্না আমাদের মুহূর্তের কোনো বিস্তর আবেগকে স্তিমিত করতে পারে। আর এই কারণেই খেলোয়াড়রা একটা প্রতিযোগিতামূলক খেলা বা একটা ভয়ঙ্কর স্কি রানের পরে ভাল অনুভব করতে পারেন।

কিছুটা আগ্রাসন আপনাকে সাহায্যই করে:

বিশেষজ্ঞ মিচ আব্রামস বলেন, কিছু মানুষের ক্ষেত্রে আক্রমণাত্মক খেলাধুলো তাঁকে পক্ষান্তরে মানসিকভাবে সুস্থ রাখবে। কারণ, সেক্ষেত্রে তাঁকে তাঁর অনুভূতিগুলো চেপে রাখতে হবে না। এমনকি তিনি মাঝেমধ্যে মার্শাল আর্টের মতো আক্রমণাত্মক স্পোর্টসকে ট্রমা মোকাবিলা করার উপায় হিসাবে ব্যাখ্যাও করেছেন। যদিও সাথে তিনি বলেছেন, আগ্রাসনকে ইতিবাচক ব্যবহারের ক্ষেত্রেও কঠোর অনুশীলনের প্রয়োজন, যা সবাই পারেন না।

বিশ্রাম করুন, হজম করুন:

হজম সবচেয়ে জরুরি। অনুশীলনকে হজম করতে পারাটা খুব দরকারি। অতিরিক্ত অনুশীলন আপনাকে যে ক্লান্তি দেবে তা আপনার মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে। তাই, অনুশীলনের পর বিশ্রাম নিন। একটা খুব ইন্টেন্স রক ক্লাইম্বিংয়ের পর সূর্যাস্তের দৃশ্যই হয়তো আপনার ব্যায়ামকে সম্পূর্ণ করতে পারে।

আরও পড়ুন: দাঁত মাজার পরও দুর্গন্ধ বের হচ্ছে? ব্রাশ করার সময় কোন ভুলগুলি করছেন, জানুন