Post Pregnancy Diet: সন্তান জন্ম দেওয়ার পর চার থেকে ছয় সপ্তাহ কী কী খাবেন নতুন মায়েরা?

সন্তান জন্ম দেওয়ার পর অর্থাৎ পোস্ট প্রেগন্যান্সি পর্যায়ে সুস্থ-সবল থাকতে নতুন মায়েদের কী কী খাওয়া প্রয়োজন? দেখে নেওয়া যাক আয়ুর্বেদ শাস্ত্রে কী বলা হয়েছে।

Post Pregnancy Diet: সন্তান জন্ম দেওয়ার পর চার থেকে ছয় সপ্তাহ কী কী খাবেন নতুন মায়েরা?
কী কী খাবেন আর কী কী খাবেন না... দেখে নিন।

অন্তঃসত্ত্বা থাকাকালীন যেমন গর্ভবতী মহিলাদের অত্যন্ত যত্নের প্রয়োজন হয়, ঠিক তেমনই সন্তান জন্ম দেওয়ার পর নবজাতকের পাশাপাশি নতুন মায়ের স্বাস্থ্যের প্রতিও অতি অবশ্য নজর দেওয়া প্রয়োজন। কারণ সন্তান জন্ম দেওয়ার পরে মায়ের শরীরে বিভিন্ন সমস্যা এবং পরিবর্তন দেখা দিতে পারে। তাই সেই সময়ে সঠিক খাওয়াদাওয়া, পর্যাপ্ত বিশ্রাম এবং একটি সুষ্ঠু জীবনযাপন প্রয়োজন হয় নতুন মায়েদের। আয়ুর্বেদ শাস্ত্রে এই প্রসঙ্গে বেশ কিছু নিয়মকানুনের কথা বলা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক, নব্য মায়েদের সু-স্বাস্থ্যের জন্য আয়ুর্বেদ শাস্ত্রে কী কী খেতে বলা হয়েছে।

সতেজ খাবারদাবার- সন্তান জন্ম দেওয়ার পর শারীরিক ভাবে কিছুটা দুর্বল থাকেন নতুন মায়েরা। সেই সময়ে তাড়াতাড়ি সুস্থ-সবল হওয়ার জন্য ফ্রেশ মিল অর্থাৎ সতেজ খাবার খাওয়া প্রয়োজন। তাই প্রসবের পর নতুন মায়েদের একদম টাটকা তৈরি করা খাবার দিতে হবে। আয়ুর্বেদ শাস্ত্র মতে, এই টাটকা, সতেজ খাবার নতুন মায়েদের দ্রুত সুস্থ-সবল করে তুলতে সহায়তা করে।

স্যুপ, ভাত, ঘি এবং দুধ- পোস্ট প্রেগন্যান্সি ডায়েটের ক্ষেত্রে যেসব খাবার Vata উপকরণ থাকে সেগুলো বেশি করে মেনুতে রাখা দরকার। এই তালিকায় থাকতে পারে ভেজিটেবল স্যুপ, ভাত, ঘি, দুধ। সন্তান জন্মের পর অন্তত ২১ দিন ফল খাবেন না। অন্যদিকে, মেথি পাতা কিংবা মেথি ভেজানো জল বা শুধু মেথি খেলেও নতুন মায়েদের ল্যাকটেশনের উন্নতি হবে। সাধারণ খাবারের মেনুতে ফেরার জন্য অন্তত ৪৮ দিন সময় দিন। অর্থাৎ সন্তান জন্ম দেওয়ার অন্তত ৪৮ দিন পর নরমালে ডায়েটে ফেরা উচিত নতুন মায়েদের।

হার্বস- স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর খাবার না খেলে কিন্তু সদ্য যাঁরা মা হয়েছে তাঁদের শরীরে বিভিন্ন উপদানের সামঞ্জস্য নষ্ট হতে পারে। এর ফলে অতিরিক্ত হারে ওজন বৃদ্ধি কিংবা আর্থ্রারাইটিস বা অনেক জটিল রোগ দেখা দিতে পারে। তাই খাওয়াদাওয়ার প্রতি বিশেষ নজর দেওয়া প্রয়োজন। সেজন্য বিভিন্ন হার্বস অর্থাৎ শাক-সবজি খাওয়া দরকার। জায়ফল, ধনে, হলুদ, বেসিল, shatavari— পোস্ট ডেলিভারি পিরিয়ডে এইসব খাওয়া খুবই প্রয়োজন এবং উপকারিও বটে।

গরম খাবার- টাটাকা খাবারের পাশাপাশি গরম খাবারদাবার খাওয়াও দরকার। এছাড়াও খুব মশলাদার খাবার এড়িয়ে চলুন। সহজপাচ্য অর্থাৎ সহজে যেসব খাবার হজম হয় সেগুলো খান। অতিরিক্ত তেল, মশলা ঝাল খাবার না খাওয়াও ভাল। আর বাসি খাবার এবং ঠাণ্ডা খাবার একেবারেই খাবেন না। সবসময় সতেজ টাটকা এবং গরম খাবার খাওয়ার চেষ্টা করুন।

আরও পড়ুন- Weight Loss Tips: পুজোর আগে অতিরিক্ত মেদ ঝরাতে প্রতিদিন একটি করে নাশপাতি খান!

আরও পড়ুন- COVID 19: দ্রুত ছড়াচ্ছে ডেল্টা কোভিড ভ্যারিয়েন্ট! এখনও পর্যন্ত ১৮৫টি দেশ আক্রান্ত, জানাল WHO

Click on your DTH Provider to Add TV9 Bangla