Ovarian Cysts: সিস্টের সমস্যা থাকলে মহিলারা কি মা হতে পারবেন?

Important Health Tests Women Must Take Regularly: বিয়ের আগে কিংবা কোথাও বেড়াতে যাওয়ার দিন যদি পিরিয়ডের দিনের সঙ্গে একই দিনে পড়ে যায়; তাহলে অনেকে ডেট পিছনোর ওষুধ খান, জোর করে এই ওষুধ খাওয়া ঠিক না। তবে বন্ধুর কাছে নাম জেনে অনেকেই তা খান

Ovarian Cysts: সিস্টের সমস্যা থাকলে মহিলারা কি মা হতে পারবেন?
ওভারিতে সিস্ট মানেই ভয়ের নয়
Follow Us:
| Updated on: Mar 15, 2024 | 1:58 PM

রেশমী প্রামাণিক

মহিলাদের শারীরিক সমস্যা আগের তুলনায় এখন অনেকটাই বেড়েছে। এর মূল কারণ ২টি। মহিলারা আগের থেকে নিজের শারীরিক সমস্যা নিয়ে সচেতন হয়েছেন। সেই সঙ্গে লাইফস্টাইলেও অনেক বেশি পরিবর্তন এসেছে। কর্মক্ষেত্রেও মহিলারা এখন অনেক এগিয়ে। নিজের কেরিয়ার, স্বপূরণের পর তবেই তাঁরা বিয়ের সিদ্ধান্ত নিচ্ছেন। জীবনযাত্রা যখন পরিবর্তিত আর সঙ্গী টেনশন, তখন হাইপার টেনশন, ডায়াবেটিস এসবও পিছু- পিছু সঙ্গী হয়েছে মহিলাদের। এখন ৯০ শতাংশ মহিলা PCOD-র শিকার। এছাড়াও একাধিক লাইফস্টাইল ডিজ়িজ় ছেলেমেয়ে নির্বিশেষে উভয়েরই আছে। তবে ‘স্বাস্থ্যই সম্পদ’—কোভিড-পরবর্তী সময়ে একথা মানুষ বুঝতে শিখেছে। আর মানুষের মধ্যে সচেতনতা কিছুটা হলেও অবশ্যই বেড়েছে। বিয়ে মানে জীবনের একটা নতুন অধ্যায়ের শুরু। আর তার আগে হবু স্বামী-স্ত্রী উভয়েরই কিছু পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন। মেয়ের বিয়ে নিয়ে মা-বাবার মধ্যে যেমন চিন্তা থাকে, তেমনই কিছু সাধারণ প্রশ্ন মা-মেয়ে উভয়ের মনেই থাকে। আর তাই সেই সব প্রশ্ন নিয়ে TV9 বাংলার তরফে যোগাযোগ করা হয় Consultant Gynecologist & Obstetrician তথা বিশিষ্ট চিকিৎসক মিতালি মুখোপাধ্যায়ের সঙ্গে। সেই কথোপকথন থেকে প্রয়োজনীয় কিছু প্রশ্ন-উত্তর তুলে ধরা থাকল আপনাদের জন্য:

প্রশ্ন: এখন অনেক ল্যাবই Pre Marital Health Check Up প্যাকেজ রাখে হবু দম্পতিদের জন্য। কতটা গুরুত্বপূর্ণ এই পরীক্ষা?

মিতালি: আজকাল মেয়েদের মধ্যেও অনেক রকম সমস্যা দেখা দিচ্ছে। তাই ২৫ বছর বয়স থেকে বছরে একবার করে হিমোগ্লোবিন, CBC, থাইরয়েড, ব্লাডসুগার এসব পরীক্ষা করিয়ে নেওয়া দরকার। হরমোনের অসামঞ্জস্যতা থেকেও একাধিক সমস্যা আসছে। অনেকেই PCOD- এর শিকার। সেক্ষেত্রে চিকিৎসক যদি প্রয়োজন বুঝে FSH, LH, প্রোজেস্টেরন, প্রোল্যাকটিন, AMH এসব পরীক্ষা করার কথা বলেন তখন করবেন। একটা Whole abdomen USG করিয়ে রাখুন। অনেক সময় এন্ডোমেট্রিওসিসের সমস্যা থাকে, কিন্তু কোনও রকম লক্ষণ থাকে না। এই USG করলে তা ধরা পড়ে। এছাড়াও ওভারিয়ান সিস্ট, ফাইব্রয়েডের সমস্যাও ধরা পড়ে USG করালে।

প্রশ্ন: বিয়ের আগে মেয়েদের কী-কী পরীক্ষা করিয়ে রাখতে পারলে ভাল?

মিতালি: আজকাল মেয়েদের মধ্যেও অনেক রকম সমস্যা দেখা দিচ্ছে। তাই ২৫ বছর বয়স থেকে বছরে একবার করে হিমোগ্লোবিন, CBC, থাইরয়েড, ব্লাডসুগার এসব পরীক্ষা করিয়ে নেওয়া দরকার। হরমোনের অসামঞ্জস্যতা থেকেও একাধিক সমস্যা আসছে, যে কারণে FSH, LH, প্রোজেস্টেরন, প্রোল্যাকটিন, AMH এসব পরীক্ষা করিয়ে নেবেন। একটা Whole abdomen USG করিয়ে রাখুন। অনেক সময় এন্ডোমেট্রিওসিসের সমস্যা থাকে, কিন্তু কোনও রকম লক্ষণ থাকে না। এই USG করলে তা ধরা পড়ে। এছাড়াও ওভারিয়ান সিস্ট, ফাইব্রয়েডের সমস্যাও ধরা পড়ে USG করালে।

প্রশ্ন: এখন অধিকাংশেরই PCOD-এর সমস্যয়া থাকে। তাঁদের কী পরামর্শ দেবেন?

মিতালি: PCOD-র সমস্যায় নিজের রোজকার জীবনে পরিবর্তন আনতেই হবে। বাইরের খাবার না-খাওয়া, নিয়ম করে শরীরচর্চা করা এবং ওজন নিয়ন্ত্রণে রাখলে তবেই সুস্থ থাকবেন। যাঁরা রোগা, তাঁদেরও PCOD হতে পারে। একই ভাবে তাঁদেরও শরীরচর্চা করতে হবে। PCOD থাকলে চুল পড়ে যাওয়া, অ্যাকনের সমস্যা হয়। খুব বেশি সম্ভাবনা থাকে ডায়াবেটিসের। এসব ক্ষেত্রে সচেতন থাকতে হবে।

প্রশ্ন: অনেকেই পিরিয়ডের ব্যথা সহ্য করতে না পেরে ব্যথার ওষুধ খান। এটা কতটা যুক্তিযুক্ত?

মিতালি: পিরিয়ডের সময় ব্লোটিং, ক্র্যাম্প, পেটে ব্যথা এসব খুবই সাধারণ। তবে এমন নয় যে, সেই ব্যথা সহ্যসীমা অতিক্রম করে যায়। চিকিৎসকের পরামর্শ না নিয়েই অনেকে ব্যথার ওষুধ খান, যা ঠিক নয়।

প্রশ্ন: অনেকেই ধরে নেন সিস্টের সমস্যা থাকলে সেই মহিলা ভবিষ্যতে মা হতে পারবেন না; এটা কি ঠিক?

মিতালি: সিস্ট অনেক রকম হয়। সিস্ট মানেই ম্যালিগন্যান্ট নয়। কিছু বিনাইনও থাকে। অনেক সময় সিস্ট বড় হয়ে যায়। তখন তা অস্ত্রোপচার করে বাদ দিতে হয়। অনেক সিস্ট বিনাইন হয়। কেউ-কেউ চকোলেট সিস্টের সমস্যাতেও ভোগেন। চকোলেট সিস্ট আসলে এন্ডোমেট্রিওসিস। অনিয়মিত পিরিয়ড, পেলভিসে ব্যথা, ফাইব্রয়েড, ওভারিয়ান সিস্ট থাকলে তার চিকিৎসা আছে। বয়স, শারীরিক সমস্যা এবং পরিস্থিতি খতিয়ে দেখে তবেই অপারেশন করা হয়। তাই এমনটা হয় না যে, সিস্ট থাকলে মেয়েটি মা হতে পারবে না।

প্রশ্ন: অনেকেই পিরিয়ডের ডেট পেছানোর ওষুধ খান, এই ওষুধ খাওয়া কি ভাল?

মিতালি: বিয়ের আগে কিংবা কোথাও বেড়াতে যাওয়ার দিন যদি পিরিয়ডের দিনের সঙ্গে একই দিনে পড়ে যায়; তাহলে অনেকে ডেট পিছনোর ওষুধ খান, জোর করে এই ওষুধ খাওয়া ঠিক না। তবে বন্ধুর কাছে নাম জেনে অনেকেই তা খান। এক্ষেত্রেও তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া ভাল। যাঁরা খেলোয়াড় অথবা যাঁরা সাঁতার কাটেন, তাঁদের প্রয়োজনে তখন বাধ্য হয়ে ওষুধ খেতে হয়।

প্রশ্ন: মহিলাদের শারীরিক ও মানসিক দিক থেকে সুস্থ থাকতে কী পরামর্শ দেবেন? 

মিতালি: বছরে একবার Whole abdomen USG করিয়ে রাখতে পারলে ভাল। প্রতি মাসে পিরিয়ডের দিনগুলো খেয়াল রাখুন। কোনও অসুবিধে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। পিরিয়ড শেষ হলে হাত দিয়ে নিজের স্তন পরীক্ষা করুন। যে কোনও লাম্প (Breast Lump) মানেই ক্যানসার নয়। বছরে একবার করে ব্রেস্টের USG করান। বাড়িতে যদি মা, মাসি, দিদিমার ব্রেস্ট ক্যানসার থাকে তাহলে সচেতন থাকুন। আর বিয়ে মানে মেয়েদের জীবনে একটা নতুন অধ্যায়ের শুরু। সুষম আহার, শরীরচর্চা এসবের পাশাপাশি মন থেকে খুশি থাকুন, পজ়িটিভ থাকুন।