Loss Weight: দ্রুত ওজন কমাতে রোজ পাতে পড়ুক এই দেশি খাবার, কমবে কোলেস্টেরলের মাত্রাও

Rajma Chawal in Diet: বিশেষজ্ঞদের মতে, অনেকে মনে করেন ভাত বা কিডনি বিনস ওজন বাড়াতে সাহায্য করে, কিন্তু এই ধারণা একেবারেই ভুল। ওজন কমাতে চাইলে নির্ভয়ে খেতে পারেন রাজমা ও ভাত।

Loss Weight: দ্রুত ওজন কমাতে রোজ পাতে পড়ুক এই দেশি খাবার, কমবে কোলেস্টেরলের মাত্রাও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2023 | 7:17 AM

ভারতের বিভিন্ন প্রান্তে নানা স্বাদের খাবার  (Indian Foods) বেশ জনপ্রিয়। বাংলায় যেমন মাছের ঝোল, সরষে ইলিশ, শুক্তো বিখ্যাত, তেমনি উত্তর ভারতে যেখানে যান না কেন, রাজমা ও ভাত আপনি পাবেনই পাবেন। শুধু উত্তর ভারতের কথা বললে ভুল হবে, রাজমা ও ভাত এখন সারা ভারতেরই জনপ্রিয় খাবারে পরিণত হয়ে গিয়েছে। অধিকাংশের পছন্দের খাবারের তালিকায় রয়েছে এই অতি-সাধারণ খাবার। রাজমা-চাওয়াল (Rajma Chawal) শুধু সুস্বাদুই নয় এর অনেক স্বাস্থ্য উপকারিতাও (Health Benefits) রয়েছে। যদি ওজন কমানোর চেষ্টা করছেন, তাহলে এই খাবারটি রোজ পাতে পড়লেও কোনও ক্ষতি হবে না। বিশেষজ্ঞদের মতে, অনেকে মনে করেন ভাত বা কিডনি বিনস ওজন বাড়াতে সাহায্য করে, কিন্তু এই ধারণা একেবারেই ভুল। ওজন কমাতেচাইলে নির্ভয়ে খেতে পারেন রাজমা ও ভাত। এই দেশি খাবারে রয়েছে ফাইবার, প্রোটিন ও পটাসিয়ামের মতো শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টির ভাণ্ডার। নিয়মিত রাজমা ভাত খাওয়া শুধু ওজন কমাতেই সাহায্য করে তাই নয়, রক্তচাপ ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে।

রাজমা চাল ফাইবারে ভাণ্ডার

রাজমা চাল ফাইবারের একটি বড় উৎস। এই ফাইবার সমৃদ্ধ খাবারটি শরীরকে বার বার ক্ষুধার্ত অনুভব না করে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করে। পেট থাকে ভরাট। এতে কোলেস্টেরলের মাত্রাও কমায়।

প্রোটিনের সমৃদ্ধ উৎস

রাজমা হল উদ্ভিদ প্রোটিনের একটি ভাল উৎস। প্রোটিন একটি ভরাট, ক্ষুধা নিবারক হিসাবে কাজ করে। এর স্বাদ ও শক্তি বাড়াতে দইয়ের সঙ্গে খেতে পারেন। রাজমা ও ভাতে নয়টি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড রয়েছে।

ডায়াবেটিস রোগীদের জন্য দুর্দান্ত বিকল্প

রাজমার কম গ্লাইসেমিক সূচক রয়েছে যা মাত্র ২৪। যদিও সেদ্ধ সাদা চালের জিআই বেশি। কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার খাওয়া ওজন হ্রাস ও সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সক্ষম।

ওজন কমাতে

কিডনি বিনসে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম রয়েছে। রাজমা ও ভাত শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে সাহায্য করে। এই খাবার হাই ব্লাড প্রেসার রোগীদের জন্যও ভালো।

মন করে খুশি

রাজমা চাওয়াল হল একটি হালকা খাবার। যখনই পছন্দের কিছু খাবার খাওয়া হয় তখনই আমাদের হ্যাপি হরমোন নিঃসৃত হয়, যার ফলে ওজন কমানোর সম্ভাবনা বেড়ে যায়।

ওজনের সঙ্গে হাড়ও মজবুত হয়

কিডনি বিনসে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের পাশাপাশি মলিবডেনাম। এগুলো সবই হাড়ের মজবুত করত সাহায্য করে।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)