প্রতিদিন সকালে হোয়াইট ব্রেড খাচ্ছেন? ডায়াবেটিস থেকে ওবেসিটি, এর প্রভাব কিন্তু মারাত্মক!

সকালের প্রাতঃরাশের হিরো হল এই পাউরুটি। খুব সহজে বানানো যায় এমন কিছু যা প্রতিটি বাড়িতেই একমাত্র খাবার হল হোয়াইট ব্রেড।বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালে সাদা পাউরুটি খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর ও অস্বাস্থ্যকরও বটে।

প্রতিদিন সকালে হোয়াইট ব্রেড খাচ্ছেন? ডায়াবেটিস থেকে ওবেসিটি, এর প্রভাব কিন্তু মারাত্মক!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2021 | 9:17 AM

ব্যস্ত কর্মময় জীবনে সকালের খাবার তৈরির সময় কোথায়? ধোসা, সাম্বার, পোহা কিংবা ব্রেকফাস্টের আলুর পরোটা বানানো বেশ ঝক্কির। তাই দ্রুত ব্রেকফাস্ট বানানোর জন্য সাদা পাউরুটির দিয়ে তৈরি নানান পদ বানিয়ে ফেলেন অধিকাংশই। সকালের খাবার হিসেবে জোরদার প্রোটিন-যুক্ত খাবার তো দূর, প্রায় প্রতিদিন স্যান্ডউইচ, কিংবা বাটার টোস্ট , নিদেনপক্ষে ফ্রেঞ্চ টোস্টই গলা দিয়ে নামিয়ে তাড়াতাড়ি অফিসের জন্য বেরিয়ে যেতে হয়। এমন ঘটনা নিত্যদিনের সঙ্গী , ঘরে ঘরে।

সকালের প্রাতঃরাশের হিরো হল এই পাউরুটি। খুব সহজে বানানো যায় এমন কিছু যা প্রতিটি বাড়িতেই একমাত্র খাবার হল হোয়াইট ব্রেড।বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালে সাদা পাউরুটি খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর ও অস্বাস্থ্যকরও বটে। শরীর সুস্থ রাখতে হলে আজ থেকেই বর্জন করুন হোয়াইট পাউরুটি। গবেষণা বলছে প্রতি ১০০ জনের মধ্যে ১ জন সিলিয়াক ডিজিজ নামে একটি ভয়ঙ্কর অটোইমিউন ডিজিজে আক্রান্ত। আর এই রোগের জন্য দায়ী পাউরুটি।

আরও পড়ন: Diabetes: সুগার লেভেল ঠিক রাখতে প্রতিদিন মেনে চলুন এই পাঁচটি নিয়ম

হোয়াইট পাউরুটি শরীরের জন্য কতটা ক্ষতিকারক?

শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি -একটি সমীক্ষায় জানানো হয়েছে নিয়মিত পাউরুটি বা ময়দা দিয়ে তৈরি কোনও খাবার খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা মারাত্মক হারে বৃদ্ধি পায়। যেটা আমাদের হার্টের জন্য একেবারেই ভাল নয়।

পুষ্টির ঘাটতি – অনেকই মনে করেন পাউরুটি বেশ স্বাস্থ্যকর। কিন্তু এই ধারণা একেবারেই উল্টো। কারণ ময়দা বানানোর সময় এতে কোনও ধরনের পুষ্টিকর উপাদানই আর অবশিষ্ট থাকে না। ফলে পাউরুটি খেলে শরীরের তো কোনও উপকার হয়ই না, উল্টে ময়দা পেটের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি করে।

ওজন বৃদ্ধি – পাউরুটি খাওয়ার পর শরীরে একদিকে যেমন শর্করার মাত্রা বৃদ্ধি পায়, তেমনি অন্যদিকে কার্বোহাইড্রেটের পরিমাণও বাড়তে শুরু করে। ফলে ওজন বাড়তে শুরু করে। সেই সঙ্গে হতে পারে কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের মতো রোগও।

আরও পড়ুন: আজকাল কানে কম শুনছেন? ঘরোয়া উপায়েও প্রতিকার মিলতে পারে

মানসিক অবসাদে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে– গবেষণায় প্রমাণিত যে, সাদা পাউরুটি খাওয়ার সঙ্গে মানসিক অবসাদের সরাসরি যোগ রয়েছে। আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণা পত্রে বলা হয়েছে, পাউরুটি খাওয়া মাত্র শরীরের অন্দরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যা বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে মানসিক অবসাদ এবং ডিপ্রেশনের মতো সমস্যাগুলি মাথাচাড়া দিয়ে ওঠে।

ক্ষতিকর লবণের মাত্রা বেড়ে যায়– বেশি মাত্রায় পাউরুটি খাওয়া শুরু করলে দেহের অন্দরে সোডিয়ামের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ব্লাড প্রেসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা-পাউরুটি হজম হতে সময় নেয়। কিন্তু যে মুহূর্তে হজম হয়, তখনই রক্তে শর্করার মাত্রা বাড়তে শুরু করে। এতে ইনসুলিনের ক্ষরণও বেড়ে যায়। এমনটা দিনের পর দিন হতে থাকলে শরীরের অন্দরে ইনসুলিন রেজিস্টেন্স তৈরি হয়ে যায়। ফলে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা মারাত্মক বৃদ্ধি পায়।