Disposable Bottle Health Hazards: টয়লেট সিটের চেয়ে ৪০,০০০ গুণ বেশি জীবাণু জলের বোতলে, দাবি গবেষণার

Health Tips: জলের বোতলে টয়লেট সিটের চেয়ে ৪০,০০০ গুণ বেশি ব্যাকটেরিয়া রয়েছে। এই তথ্য সত্যি চমকে দেওয়ার মতো।

Disposable Bottle Health Hazards: টয়লেট সিটের চেয়ে ৪০,০০০ গুণ বেশি জীবাণু জলের বোতলে, দাবি গবেষণার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 11:31 AM

একটা ডিসপোজ়েবল জলের বোতল (Disposable Bottle) কেনার পর তা আমরা মাসের পর মাস ব্যবহার করতে থাকি (Reuse)। মাঝেমাঝে পরিষ্কার করে নিলেই কাজ চলে যায়। এই যে গরমকাল আসছে, এবার ফ্রিজেও জায়গা করে নেবে ডিসপোজ়েবল জলের বোতল। জলের বোতল হল এমন এক জিনিস, যার বিকল্প খুঁজে পাওয়া কঠিন। কিন্তু এবার বিকল্প খুঁজে নেওয়া দরকার। সম্প্রতি এক মার্কিন জল পরিশোধনকারী সংস্থার সমীক্ষায় এই ধরনের যেখান-সেখান থেকে কেনা ডিসপোজ়েবল জলের বোতলকে কেন্দ্র করে এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে, যাতে আপনি পরের বোতলটা রি-ইউজ় (Reuse of Disposable Bottle) করার আগে অন্তত কয়েকবার ভাববেন। একটা টয়লেট সিটে যে পরিমাণ ব্যাকটেরিয়া থাকে, তার চেয়ে ৪০ হাজার গুণ বেশি ব্যাকটেরিয়া রয়েছে পুনর্ব্যবহারযোগ্য জলের বোতলে।

আমেরিকার ওয়াটার ফিল্টার গুরু নামের ওই সংস্থা এই সমীক্ষাটি করেছে। আর তাতেই উঠে এসেছে: জলের বোতলে টয়লেট সিটের চেয়ে ৪০,০০০ গুণ বেশি ব্যাকটেরিয়া রয়েছে। এই তথ্য সত্যিই চমকে দেওয়ার মতো। দিনের পর দিন আমরা একই জলের বোতল থেকে জল খাচ্ছি। সুতরাং, বুঝতে পারছেন আমাদের শরীরে ঠিক কতটা প্রভাব ফেলছে এই ধরনের ডিসপোজ়েবল জলের বোতল? সমীক্ষায় জানানো হয়েছে, জলের বোতলে থাকা এই ব্যাকটেরিয়াগুলো আমাদের অন্ত্রের স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে। এমনকী এই ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলি আমাদের শরীরে অ্যান্টিবডিসমূহকে নষ্ট করে দেয়। যার জেরে অ্যান্টিবায়োটিক খেলেও তার প্রভাব খুব একটা কার্যকর হয় না।

এতটুকু পড়ে আপনি দাবি করতেই পারেন যে, এই ধরনের ডিসপোজ়েবল জলের বোতল থেকে জল খেয়ে কোনওদিনই অসুস্থ হননি। আপনার এই দাবি যৌক্তিকও। রিডিং বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট, ডাঃ সাইমন ক্লার্ক এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডনের মলিকিউলার মাইক্রোবায়োলজিস্ট, ডঃ অ্যান্ড্রু এডওয়ার্ডস এই প্রসঙ্গে ‘নিউ ইয়র্ক পোস্ট’কে জানিয়েছেন যে, মানুষের মুখের মধ্যে অসংখ্য ব্যাকটেরিয়া রয়েছে। সুতরাং, এটা খুব একটা আশ্চর্যজনক ব্যাপার নয় যে জলের বোতলে ব্যাকটেরিয়া থাকবে না। কিন্তু এই ব্যাকটেরিয়া আমাদের জন্য কতটা ক্ষতিকারক, সেটা জানা দরকার। ওই মার্কিন জল পরিশোধনকারী সংস্থা চার ধরনের বোতলের উপর এই সমীক্ষা চালিয়েছে: (১) ‘স্পাউট’ অর্থাৎ যে ধরনের বোতলের মুখ চাপ দিয়ে খোলা-বন্ধ করতে হয়, (২) ‘স্ক্রু টপ’ অর্থাৎ যে বোতলের মাথায় প্যাঁচ থাকে, (৩) ‘স্ট্র’ ও (৪) ‘স্কুইজ় টপ’। বোতলের বিভিন্ন অংশ থেকে নমুনা অর্থাৎ স্য়াম্পল সংগ্রহ করে এই সমীক্ষাটি করা হয়েছে। মূলত দুই ধরনের ব্যাকটেরিয়ার দেখা মিলেছে ডিসপোজ়েবল জলের বোতলে। প্রথম ব্যাকটেরিয়াটি হল: গ্রাম-নেগেটিভ রড (যেমন ই.কোলাই, ক্লেবসিয়েলা)। দ্বিতীয় ব্যাকটেরিয়াটি হল: ব্যাসিলাস। এই দুই ধরনের ব্যাকটেরিয়া থেকে সহজেই দেখা দিতে পারে পেটের রোগ, গা-বমি ভাব, ডায়েরিয়া, এমনকী নিউমোনিয়া।

বিশেষজ্ঞদের মতে, জলের বোতলগুলি উচ্চ সংখ্যক ব্যাকটেরিয়ার প্রজননক্ষেত্র হিসাবে কাজ করতে পারে। এক-একটি ডিসপোজ়েবল জলের বোতল গড়ে ২০.৮ মিলিয়ন ‘সিএফইউ’ বা ‘কলোনি ফর্মিং ইউনিট’-এর জন্ম দিতে পারে। একটি ‘স্ক্রু টপ’ বোতলের মাথায় থাকতে পারে ৩০ মিলিয়ন ‘কলোনি ফর্মিং ইউনিট’, যেখানে একটি টয়লেট সিটে থাকে গড়ে ৫১৫ সিএফইউ ব্যাকটেরিয়া। কিন্তু জলের বোতলে যে সব ব্যাকটেরিয়া থাকে, সেগুলো প্রথম থেকেই মানুষের মুখের মধ্যে রয়েছে। তাই-ই এই ব্যাকটেরিয়াগুলি যে বিপজ্জনক, এমনটাও কেউ নিশ্চিতভাবে বলতে পারছেন না।

গবেষকরা জলের বোতলের পরিচ্ছন্নতাকে বাড়ির বিভিন্ন জিনিসের সঙ্গে তুলনা করেছে। যেমন রান্নাঘরের সিঙ্কের চেয়ে দ্বিগুণ, কম্পিউটার মাউসের চারগুণ এবং পোষ্যর খাবারের বাটির থেকে ১৪ গুণ বেশি জীবাণু রয়েছে এই ধরনের ডিসপোজ়েবল জলের বোতলের মধ্যে। তাহলে এখন উপায় কী? সেই টিপসও শেয়ার করেছেন বিশেষজ্ঞেরা। গবেষকরা দিনে অন্তত একবার গরম জল ও লিক্যুইড সাবান দিয়ে জলের বোতলগুলি ধোয়ার পরামর্শ দিচ্ছেন। আর সপ্তাহে অন্তত একবার এটি স্যানিটাইজ় করা জরুরি বলে জানিয়েছেন তাঁরা।