Side Effects of Black Tea: দুধ চায়ের বদলে শুধুই লিকার চা খান? বিপদ এড়াতে গিয়ে বাড়তি সমস্যা ডেকে আনছেন

Health Benefits: ঘণ্টায় ঘণ্টায় যদি চা পানের নেশা থাকে তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এর কারণ অতিরিক্ত কালো চা খেলে শরীরের মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফেইন প্রবেশ করে, যা একেবারেই নিরাপদ নয়।

Side Effects of Black Tea: দুধ চায়ের বদলে শুধুই লিকার চা খান? বিপদ এড়াতে গিয়ে বাড়তি সমস্যা ডেকে আনছেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 4:13 PM

দুধ চা (Milk Tea) খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত নয়। তাই, সকাল-বিকেল যখনই চা পান করেন, তখন শুধুই কালো চা (Black Tea) বা লিকার চা খাওয়ার অভ্যেস তৈরি করেছেন অনেকেই। ব্ল্যাক টি হল পানীয় জলের পর বিশ্বের সবচেয়ে বেশি খাওয়া পানীয়ের মধ্যে অন্তর্গত। ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদের পাতা দিয়ে তৈরি বিভিন্ন স্বাদের জন্য অন্যান্য গাছের সঙ্গে মিশিয়ে তা অতুলনীয় করে তোলা হয়। তবে ব্ল্যাক টি তুলনামূলকভাবে অন্যান্য চায়ের থেকে শক্তিশালী গন্ধ ও বেশি মাত্রায় ক্যাফেইন থাকে। তবে এর রয়েছে স্বাস্থ্যকর কিছু উপকারিতা (Health Benefits)। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা স্বাস্থ্যের জন্যভাল। তবে অনেকেই ব্ল্যাক টি স্বাস্থ্যকর মনে করে দিনে বহুবার পান করেন। অতিরিক্ত পান করলে স্বাস্থ্যের জন্য তা একেবারেই ঠিক নয়। হতে পারে গুরুকর সমস্যা।

ব্ল্যাক টি-এর পার্শ্বপ্রতিক্রিয়া

স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, অল্প পরিমাণে কালো চা পান করা সবসময়ই উচিত। প্রতিদিন প্রায় ৪ কাপ ব্ল্যাক টি খেলে তা মানুষের জন্য নিরাপদ। কিন্তু তার বেশি ও ঘণ্টায় ঘণ্টায় যদি চা পানের নেশা থাকে তাহলে তা সত্যিই চিন্তার বিষয়। এর কারণ অতিরিক্ত কালো চা খেলে শরীরের মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফেইন প্রবেশ করে, যা একেবারেই নিরাপদ নয়। এছাড়া পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হালকা থেকে গুরুতর হতে পারে। এতে মাথাব্যথা , হার্টরেটে গণ্ডগোল ও কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা তৈরি হয়। তাই ব্ল্যাক টি খাওয়ার আগে দুবার ভাবনা চিন্তা করা উচিত।

– কালো চায়ে রয়েছে ট্যানিন যার কারণে লালচে ও বাদামি রঙের লিকার হয়ে থাকে। এর স্বাদ বেশ কষা ও তেতো প্রকৃতির হয়ে থাকে। ট্যানিন হল গাছের বৃদ্ধি ও পুষ্টির জন্য ভাল, কিন্তু আপনি যদি দিনে ১০ বার ব্ল্যাক টি পান করেন তাহলে শরীরে মারাত্মকভাবে আয়রন প্রবেশ করে। যার ফলে শরীরের ভিতর কষে যেতে পারে।

আয়রনের ঘাটতিতে রক্তাল্পতার কারণ হতে পারে। ফুসফুস ও হৃদপিণ্ডে প্রভাব পড়ে তাতে। অস্বাভাবিকভাবে দ্রুত হৃদস্পন্দন, হার্ট ফেলিওর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এমনকি পর্যাপ্ত পরিমাণে রক্ত পাম্প করতেও অক্ষম হয়ে পড়ে মানুষ।

ব্ল্যাক টি নিয়মিত অতিরিক্ত মাত্রায় পান করা হয় তাহলে তা হজমের সঙ্গে গুরুতর সমস্যা তৈরি হতে পারে। পেটে ব্যথা, গ্যাসের সমস্যা, বমি বমি ভাব ও বমি হতে পারে, এছাড়া গ্যাস্ট্রোইনটেস্টাইনালের সমস্যাও বেড়ে যেতে পারে।

বিষাক্ত ক্যাফেইন 

স্বাস্থ্য বিশেষতজ্ঞদের মতে, খুব বেশি পরিমাণে ব্ল্যাক টি বা ১০ গ্রামের বেশি ক্যাফেইনযুক্ত কালো চা পান করা হয় তা শরীরের জন্য মারাত্মক হতে পারে।

কমপক্ষে ৪ আউন্স ব্ল্যাক টি-তে ৪২ মিলিগ্রাম- ৭৯ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। গ্রিন টি-র তুলনায় মাঝারি মাত্রায় থাকে। তবে অত্যাধিক মাত্রায় চা পান করলে অস্বাভাবিকরকমভাবে পটাসিয়ামের মাত্রা কমে গিয়ে স্বাস্থ্যের ক্ষতি করে তুলতে পারে। এমনকি শরীরে বিষক্রিয়াও হতে পারে।

অতিরিক্ত ক্যাফেইন কম্পন, নার্ভাসনেস, মাথাব্যথা, ধড়ফড় ও অনিদ্রার মতো রোগ শরীরের মধ্যে বাসা বাঁধতে শুরু করে।

দাঁতে কালো ছোপ

নিয়মিত কালো চা পান করলে সময়ের সঙ্গে সঙ্গে দাণতের উপর কালো আস্তরণ পড়ে যায়। অনেকসময় হলদেটে দাগ পড়ে গিয়ে দাঁতের সৌন্দর্য নষ্ট হয়ে যায়।

স্বাস্থ্যবিশেষজ্ঞরা জানিয়েছেন, বারবার ব্ল্যাক টি পান করার বদলে নারকেলের জল, বাটারমিল্ক বা লেমোনেড পান করতে পারেন। তাতে শরীর থাকে হাইড্রেটেড। বজায় থাকে আয়রনের মাত্রাও। স্বাস্থ্যকর ও সুষম খাদ্যের মধ্যে যেমন প্রচুর তাজা ফল, শাকসবজি ও চর্বিহীন মাংস ও গোটা শস্য খেতে পারেন।

অতিরিক্ত কালো চা এড়িয়ে চলাই ভাল, কারণে চায়ে থাকা ট্যানিন ও অক্সালেটের সংখ্যা কমাতে পারে। কালো চা যদি এড়িয়ে চলতে না পারেন তাহলে তাতে কমলালেবুর রস, লেবুর রস বা আনারসের রস মিশিয়ে খেতে পারে, তাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা স্বাস্থ্যের জন্য উপকারী।