Obesity: ওজন বাড়ছে আপনার, আর দেশের খরচ বাড়ছে ২,৮০০০০০০,০০০,০০ টাকা

Indian Economy: আপনার ওজন বাড়ছে। এতে কি শুধু আপনার স্বাস্থ্যের সমস্যা দেখা দিচ্ছে? না। দেশের অর্থনীতিতেও চাপ বাড়ছে।

Obesity: ওজন বাড়ছে আপনার, আর দেশের খরচ বাড়ছে ২,৮০০০০০০,০০০,০০ টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2022 | 5:14 PM

আপনার ওজন বাড়ছে। এতে কি শুধু আপনার স্বাস্থ্যের সমস্যা দেখা দিচ্ছে? না। দেশের অর্থনীতিতেও চাপ বাড়ছে। ভারতের জনসংখ্যার প্রায় ১৭% মানুষ আজ ওবেসিটি অর্থাৎ স্থূলতার সমস্যায় ভুগছেন। আর এর জেরে প্রতি বছর লোকসান হচ্ছে ২.৮ লক্ষ কোটি টাকার, যা বর্তমান জিডিপির ১%-এর বেশি। আরও একটু বিশদে বললে স্থূলতার কারণে চিকিৎসা খাতে ব্য়য় বৃদ্ধি এবং শারীরিক অসুস্থতার জন্য কর্মক্ষেত্রে ক্রমে তুলনায় কম উৎপাদনশীল বা Less Productive হয়ে পড়ার জেরে দেশের আর্থিক ক্ষতির পরিমাণ ২.৮ লক্ষ কোটি টাকা।

The Times of India-র সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, ওজন বাড়লে নানা শারীরিক সমস্যা দেখা দেয় যা দেশের চিকিৎসা খাতের জন্য বরাদ্দ ব্যয়কে প্রভাবিত করে এবং সেই ব্যয় বেড়ে যায়। এছাড়াও শারীরিক অসুস্থতার ফলে কর্মক্ষেত্রে ছুটির পরিমাণ (Sick Leave) বেড়ে যায়, যার জেরে উৎপাদনশীলতা কমতে থাকে বিভিন্ন ক্ষেত্রে। যা পরোক্ষভাবে দেশের অর্থনীতিতে প্রভাব ফেলে। আর এভাবেই যদি মাত্রারিক্ত ওজনের সমস্যা বাড়তে থাকে, তাহলে ২০৬০ সালে পৌঁছে ৬৯ লাখ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হবে ভারত। এটি ২০৬০ সালের জিডিপির সাপেক্ষে হবে ২.৫%। বিএমজে গ্লোবাল হেলথ-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, অতিরিক্ত ওজন এবং স্থূলতার জেরে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ব্যয় যথাক্রমে ৮১৮ লাখ কোটি টাকা ও ২০৪.৬৪ লাখ কোটি টাকা। এরপরেই তৃতীয় স্থানে রয়েছে ভারত।

শরীরের অতিরিক্ত ওজনকে বডি মাস ইনডেক্স (BMI)-এর নিরিখে নিরূপণ করা হয়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে একজনের ওজন যদি ২৫ কেজি হয়, তাহলে তাঁর উচ্চতা হওয়ার কথা ২ মিটার। এক্ষেত্রে ওজন ২৫ কেজি থেকে বেড়ে ২৯.৯ কেজি পর্যন্ত হতে পারে। কিন্তু ২ মিটার উচ্চতার ক্ষেত্রে যদি ওজন ২৯.৯ কেজি পেরিয়ে ৩০ কেজি হয়ে যায়, তাহলেই চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একজন হয়ে উঠবেন স্থূল। বাচ্চাদের ক্ষেত্রে এই অতিরিক্ত ওজনের অবস্থাকে ‘ওয়েট’ বা ওজন বলা হয়। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশন এবং আরটিআই ইন্টারন্যাশনাল এই ব্যয়ের অঙ্কটা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আনুমানিক বিশ্লেষণ করে। ওবেসিটির ক্ষেত্রে চিকিৎসার খরচের পাশাপাশি আরও অন্যান্য খাতের খরচও যুক্ত। যেমন রোগীর জন্য খরচ এবং রোগীর যিনি দেখভাল করেন, তাঁর যাতায়াতের ও অন্যান্য খরচ। পরোক্ষ খরচের ক্ষেত্রে রয়েছে, অকালমৃত্যুর কারণে অর্থনৈতিক ক্ষতি। যেমন কাজের ক্ষেত্রে ছুটি নেওয়া এবং কর্মক্ষেত্রে কম উৎপাদনশীলতা।

ফেডারশনের মতে, সমস্ত দেশের চিকিৎসা খাতের গড়ে খরচ হল ‘ডাইরেক্ট’ অর্থাৎ প্রত্যক্ষ খরচ, যার দেশের অর্থনীতিতে অবদান বা ‘কন্ট্রিবিউশন’ ৯৯.৮%। আর অকালমৃত্যু অর্থাৎ পরোক্ষ খরচের প্রভাব দেশের অর্থনীতিতে ৬৯.১%। প্রত্যক্ষ খরচের তুলনায় পরোক্ষ খরচ জিডিপিতে প্রভাব ফেলে বেশি। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের সিইও জোহানা রালস্টন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দেশের উন্নয়ন এবং বৃদ্ধি অব্যাহত রাখার ক্ষেত্রে ভারত ইতিমধ্যেযই অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। এর মধ্যে অপুষ্টির পাশাপাশি অতিরিক্ত ওজন ও ওবেসিটি রয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে, এই অতিরিক্ত ওজন এবং ওবেসিটি ২০১৯ সালের অর্থনীতিতে প্রভাব ফেলেছিল। ৭.৭৭ লাখ কোটি টাকা—মাথাপিছু ১,৭০০ টাকা এবং জিডিপির ১%-এর সমতুল্য। সুতরাং এই অর্থনৈতিক সমস্যা রোধে ব্যবস্থা নিতে হবে এবং এই অতিরিক্ত ওজন ও স্থূলতা প্রতিরোধ করার ব্যবস্থা গ্রহণ করতে হবে সরকারকে। প্রাপ্তবয়স্ক এবং শিশুদের মধ্যে ওবেসিটির সমস্যাকে প্রতিরোধ করার জন্য জাতীয় পরিকল্পনা এবং সঠিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আপাতত যা অনুমান, তা অনেকটা এরকম: বিশ্বের প্রায় ১৬টি দেশের জিডিপি ২.১৯% থেকে ৩.৩% পর্যন্ত বৃদ্ধি পাবে শুধুমাত্র অতিরিক্ত ওজন এবং স্থূলতার কারণে। গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ ডেটাবেস-এ ২৮টি রোগ চিহ্নিত করা হয়েছে যা স্থূলতা বা উচ্চ BMI-এর সঙ্গে জড়িত। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস, লিভার ক্যান্সার, পিঠে ব্যথা এবং অস্টিওআর্থারাইটিসের সমস্যা।