Pomegranate Health Benefits: কোলেস্টেরল আর হাইব্লাডপ্রেসার নিয়ন্ত্রণে রাখতে এই চেনা ফলের জুড়ি নেই, দাবি চিকিৎসকদের

Health Tips: বেদানার মধ্যে রয়েছে এলজিক অ্যাসিড এবং অ্যান্থোসায়ানিন। যা উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি ধমনীর দেওয়ালে জমে থাকা চর্বি, কোলেস্টেরল ও অন্যান্য দূষিত পদার্থর শুদ্ধিকরণে সাহায্য করে

Pomegranate Health Benefits: কোলেস্টেরল আর হাইব্লাডপ্রেসার নিয়ন্ত্রণে রাখতে এই চেনা ফলের জুড়ি নেই, দাবি চিকিৎসকদের
যে কারণে রোজ খাবেন বেদানা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 8:07 AM

আমাদের দেশে প্রচুর পরম ফল পাওয়া যায়। শুধু দেশ নয়, পৃথিবী জুড়েই একাধিক রকম ফল উৎপন্ন হয়। আর এই সব কটি ফলের কিন্তু আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। আদিম মানুষের ভরসা ছিল বনের ফলমূলই। তাই খেয়ে তাঁরা সুস্থ থাকতেন। রোজ নিয়ম করে ফল খেতে পারলে শরীর যেমন সুস্থ থাকে তেমনই বেঁচে যায় চিকিৎসার খরচাও। তেমনই একটি ফল হল বেদানা। যেই প্রাচীন কাল থেকেই এই ফলের গুণগাণ গেয়ে আসছেন আর্য়ুবেদ বিশেষজ্ঞরা। শরীর সুস্থ রাখতে বেদানার জুড়ি মেলা ভার। বেদানার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। যে কারণে তা শরীরের একাধিক কাজে লাগে। বেদানাকে একসময় বলা হত নন্দনকানের শ্রেষ্ঠ ফল। সারাবছরই বাজারে বেদানা পাওয়া যায়। তবে এই ফলটির দাম সবসময়ই একটু বেশি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে বেদানার কথা। ফলটির প্রশংসায় পঞ্চমুখ মার্কিন বিজ্ঞানীরা। তবুও তাঁরা উদ্বেগ প্রকাশ করেছেন একটাই বিষয়ে- আমেরিকার অধিবাসীরা এই বেদানার সঙ্গে খুব একটা পরিচিত নন।

ক্লিভল্যান্ড ক্লিনিকের ডায়েটিশিয়ান জুলিয়া জাম্পানো যেমন জানিয়েছেন এই ডালিম বা বেদানার মধ্যে যে ক্যালোরি খুব কম রয়েছে তা নয়, কিন্তু এর পুষ্টিগুণ অনেক। নেচার ডটকমে প্রকাশিত একটি গবেষণায় চিকিৎসকেরা বলেছেন বেদানা ফলেদের মধ্যে সবচাইতে শক্তিশালী। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ক্যানসার সবই নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা রয়েছে এই ফলের মধ্যে। এর মধ্যে যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তা কোষকে টক্সিনের হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে বাঁচিয়ে রাখে ডিএনএ-কেও। এছাড়াও আরও যে সব কাজ করে-

খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়- বেদানার রসে থাকে এমন কিছু উপাদান যা রক্তে LDL-এর মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যে কারণো কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে কমে উচ্চ রক্তচাপের আশঙ্কাও। তাই হার্টের রোগীদের রোজ একটা করে বেদানা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হজম ভাল করে- বেদানার মধ্যে রয়েছে ফাইবার। যা হজমশক্তি ভাল করে। তবে বেদানার জুস না বানিয়ে গোটা ফল খেতে পারলেই কিন্তু সবচাইতে ভাল। হাফ কাপ বেদানার বীজে ৭২ ক্যালোরি থাকে। শর্করা থাকে ১২ গ্রাম আর প্রোটিন ৩.৫ গ্রাম।

প্রোস্টেট সুস্থ রাখে- বেদানার মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমাদের প্রস্টেট ক্যানসারের হাত থেকে রক্ষা করে। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে পুরুষদের প্রোস্টেটে নির্দিষ্ট কিছু অ্যান্টিজেন থাকে। যা ক্যানসার কোষের বৃদ্ধিতে বাধা দেয়। সেই সঙ্গে সংক্রমণ সৃষ্টিকারী রাসায়নিক যৌগকেও ধ্বংস করে দেয়।

হার্ট ভাল রাখে- বেদানার মধ্যে রয়েছে এলজিক অ্যাসিড এবং অ্যান্থোসায়ানিন। যা উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি ধমনীর দেওয়ালে জমে থাকা চর্বি, কোলেস্টেরল ও অন্যান্য দূষিত পদার্থর শুদ্ধিকরণে সাহায্য করে। ফলে হার্ট থাকে সুরক্ষিত।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।