Long Covid: লং-কোভিডে পুরুষদের তুলনায় বেশি ভুগছে মহিলারাই, এমনটাই বলছে সমীক্ষা!

Coronavirus: সংক্রমণ পরবর্তী সমস্যীয় সবচেয়ে বেশি ভুগছেন মহিলারা। বুকে ব্যথা, শ্বাসকষ্ট এসবই সেক্ষেত্রে প্রধান লক্ষণ...

Long Covid: লং-কোভিডে পুরুষদের তুলনায় বেশি ভুগছে মহিলারাই, এমনটাই বলছে সমীক্ষা!
মহিলাদের মধ্যে এই সমস্যা সবচাইতে বেশি
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 8:34 PM

কোভিডের এই তিন তরঙ্গেই যারা আক্রান্ত হয়েছেন তাঁদের সকলের মধ্যেই দেখা গিয়েছে নানা পার্শ্বপ্রতিক্রিয়া। কারোর ক্ষেত্রে সংক্রমণ হালকা কারোর ক্ষেত্রে গুরুতর- কিন্তু মিল একটাই। সেরে ওঠার পর সবার মধ্যেই দেখা গিয়েছে লং কোভিডের সমস্যা। চুল পড়া থেকে স্মৃতিভ্রম লং কোভিডের সমস্যায় একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। সেই সঙ্গে মানুষের মধ্যে বেড়েছে বিরক্তিও। অল্পেই  রেগে যাওয়া, মাথা গরম করা, এসব কিন্তু লং কোভিডেরই লক্ষণ। সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশ্যে এসেছে। যেখানে বলা হয়েছে পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যেই এই সমস্যা কিন্তু সবচেয়ে বেশি। কোভিড থেকে সেরে ওঠার পর অধিকাংশ মহিলাই ভুগছেন এই লং কোভিডের সমস্যায়। মহিলাদের মধ্যে লক্ষণ হিসেবে বুকে ব্যথা, খাবার গিলতে অসুবিধে এবং ক্লান্তির সমস্যাই কিন্তু সবচেয়ে বেশি দেখা গিয়েছে। পরবর্তীতে মহিলারাই কিন্তু সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন।

তবে কোভি়ডে সংক্রমণের সমস্যা যেমন মেয়েদের মধ্যে বেশি তেমনই কিন্তু মৃত্যুহারও কম। লং কোভিডের সমস্যায় ভুগছেন এমন পুরুষের সংখ্যা যেখানে ৮৪ শতাংশ সেখানে মহিলাদের সংখ্যা ৯৭ শতাংশ। শ্বাসকষ্ট, দুর্বলতা, বুকের ঠিক মাঝখানে ব্যথা, হৃদস্পন্দন বেশি, ঘুমের ব্যাঘাত এই সব সমস্যা মেয়েদের মধ্যে অনেক বেশি ছিল। তবে পেশির ব্যথা কিংবা মারাত্মক কাশির কোনও অভিযোগ ছিল না। তবে যত সংখ্যক মহিলা কোভিডে আক্রান্ত হয়েছেন তাঁদের সকলেরই কিন্তু ঘুম কমে গিয়েছে। কোভিড থেকে সেরে ওঠার ৬ মাস পরও সেই অবস্থার কোনও পরিবর্তন হয়নি। ছেলেদের মধ্যে এই সমস্যা না থাকলেও ওজন কমে যাওয়ার মত ঘচনা ছিল অনেকটাই বেশি।

করোনাভাইরাসের আক্রমণে একসঙ্গে শরীরের বিভিন্ন অঙ্গকে প্রভাবিত করতে পারে। আর সেই সব লক্ষণ যে সঙ্গে সঙ্গেই শরীরের দেখা দেবে তা একেবারেই নয়। করোনা থেকে সেরে ওঠার ৩ মাস পরও দেখা দিতে পারে সেই সংক্রমণ। এই লং কোভিডের লক্ষণের মধ্যে প্রধান হল- শ্বাসকষ্ট, কাশি, বুক ব্যাথা, স্মৃতি সমস্যা, পেশী ব্যথা, গন্ধ বা স্বাদ হারানো ইত্যাদি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Throat Infection: মরশুমের প্রথম কালবৈশাখীতে ভিজেই গলা ব্যথা, খুশখুশ কাশি? কাজে লাগান ঘরোয়া টোটকা…