COVID-19: কোভিড সারাতে ভিটামিন সি-এর কোনও ভূমিকা নেই! প্রচলিত ধ্যানধারণা উড়িয়ে দিলেন চিকিৎসকেরা

Health Tips: কোভিডে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিন সি খেতে হবে কিন্তু মুঠো মুঠো ভিটামিন সি খেলেই যে কোভিড সেরে যাবে এমনটা কিন্তু একেবারেই নয়।

COVID-19: কোভিড সারাতে ভিটামিন সি-এর কোনও ভূমিকা নেই! প্রচলিত ধ্যানধারণা উড়িয়ে দিলেন চিকিৎসকেরা
করোনা সারাতে কোনও ভূমিকা নেই ভিটামিন সি এর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 11:56 PM

আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয় ভিটামিন সি (Vitamin C)। শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা থেকে শুরু করে প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্টের (Antioxidant) চাহিদা সবই পূরণ করে ভিটামিন সি। কোভিডের প্রকোপ বাড়ার পর থেকেই বাজারে তুমুল চাহিদা বাড়ে ভিটামিন-সি এর। সংক্রমণ এড়াতে অনেকেই রোজ মুঠো মুঠো ভিটামিন সি খেতেন। এছাড়াও অনেকের এরকমও ধারণা ছিল যে, ভিটামিন সি খেলেই কোভিডের সমস্যা থাকবে দূরে। কোভিডের (COVID-19) লক্ষণ আর সর্দি-কাশির মধ্যে বিশেষ কোনও ফারাক নেই। যে কারণে সবাই তখন ভিটামিন সি-এর দিকে ঝুঁকছিলেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, কোভিডের সঙ্গে ভিটামিন-সি এর কোনও সংযোগ নেই। ভিটামিন সি খেলেই যে কোভিডের সমস্যা দূরে থাকবে বা সংক্রমণ রোধ করতে পারবে তা কিন্তু একেবারেই নয়।

বিশেষজ্ঞদের মতে, একজন প্রাপ্তবয়স্ক মহিলাদের প্রতিদিন ৭৫ মিলিগ্রাম ও প্রাপ্তবয়স্ক পুরুষদের প্রতিদিন ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। এর তুলনায় বেশি ভিটামিন সি খেলে বিশেষ অসুবিধা নেই কিন্তু অতিরিক্ত পরিমাণও খাওয়া ঠিক নয়। প্রয়োজনের তুলনায় বেশি ভিটামিন সাপ্লিমেন্ট নিলে ডায়ারিয়া, বমি বমি ভাব একাধিক সমস্যা হতে পারে। শরীর সর্বোচ্চ ২০০০ মিলিগ্রাম ভিটামিন সি শোষণ করার ক্ষমতা রাখে। কিন্তু সেই পরিমাণ ১০০০ মিলিগ্রাম পেরিয়ে গেলেই দেখা দেয় একাধিক স্বাস্থ্য সমস্যা। ভিটামিন সি মাত্রাতিরিক্ত খেলে কিডনির সমস্যা আসবেই।

আমাদের ধারণা রয়েছ, রোজ যে কোনও টক ফল খেলেই শরীর পর্যাপ্ত ভিটামিন সি পেয়ে যাবে। লেবু, কমলালেবু, আমলা- এসব ফলকেই ভিটামিন সি- এর সবথেকে গুরুত্বপূর্ণ উৎস হিসেবে ধরা হয়। কিন্তু আশ্চর্যজনক ভাবে ভিটামিন সি-এর সবথেকে ভাল উৎস হল ক্যাপসিকাম। লাল-হলুদ-সবজ ক্যাপসিরাম ভিটামিন-সি এর সবচেয়ে ভাল উৎস। এছাড়া পেয়ারা, চেরির মধ্যেও কিন্তু থাকে প্রচুর ভিটামিন সি।

ভিটামিন সি- যেমন অ্যান্টিঅক্সিডেন্টের সবচেয়ে ভাল উৎস তেমনই এর সংক্রমণ প্রতিরোধেও বিশেষ ভূমিকা রয়েছে। যে কোনও রকম ভাইরাল সংক্রমণের হাত থেকে শরীরকে পুরোপুরি রক্ষা করার ক্ষমতা কিন্তু ভিটামিন-সি এর নেই। তবে সাধারণ সর্দি-কাশি কিংবা শ্বাসকষ্টের সমস্যায় চিকিৎসকরা ভিটামিন সি খাওয়ার পরামর্শ দেন। যেহেতু কোভিডের প্রাথমিক উপসর্গ ছিল এই সর্দি-কাশি, শ্বাসকষ্টের মত সমস্যা তাই চিকিৎসকেরা ভিটামিন সি খাওয়ার পরামর্শ দিতেন। ভিটামিন সি খেলেই যে কোভিড হবে না তা কিন্তু একেবারেই নয়। এমনকী এর কোনও প্রমাণ নেই। কোভিডের চিকিৎসায় সবচেয়ে বেশি কার্যকর হল টিকা। আর তাই কোভিড ঠেকাতে টিকা সকলকেই নিতে হবে।

তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা ছাড়াও হাড়, দাঁত ভাল রাখতে এবং ত্বক ভেতর থেকে সতেজ রাখতেও কিন্তু ভূমিকা রয়েছে ভিটামিন-সি এর। স্মৃতিশক্তি বজায় রাখতেও ভূমিকা রয়েছে এই ভিটামিন-সি এর।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।