Breast Cancer Prevention: স্তন ক্যানসার প্রতিরোধের জন্য নিম্নলিখিত খাবারগুলিকে বেছে নিন

জরায়ুর ক্যানসারের মত ভয়াবহ রূপকেও ছাপিয়ে গেছে স্তন ক্যানসার। এই ক্ষেত্রে প্রাথমিকভাবে রোগের শনাক্তকরণ এবং নিয়মিত মেডিকেল-চেকআপ বাধ্যতামূলক।

Breast Cancer Prevention: স্তন ক্যানসার প্রতিরোধের জন্য নিম্নলিখিত খাবারগুলিকে বেছে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2021 | 12:52 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) পূর্বাভাস দিয়েছে যে ২০২০ সালের মধ্যে স্তন ক্যানসারের সংখ্যা আশঙ্কাজনক জায়গায় পৌঁছে যাবে। প্রতি আটজন মহিলার মধ্যে একজন তাঁর জীবদ্দশায় এই রোগের মুখে পড়তে চলেছেন!

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)ও এই একই কথাই জানিয়েছে। গত দুই দশক ধরে স্তন ক্যানসারে আক্রান্ত নারীদের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। অবস্থা এতটাই ভয়ানক যে ভারতে স্তন ক্যানসার ক্যানসারের সবথেকে বেশি প্রচলিত রূপ বলে ঘোষণা করা হয়েছে। জরায়ুর ক্যানসারের মত ভয়াবহ রূপকেও ছাপিয়ে গেছে স্তন ক্যানসার। এই ক্ষেত্রে প্রাথমিকভাবে রোগের শনাক্তকরণ এবং নিয়মিত মেডিকেল-চেকআপ বাধ্যতামূলক। তবে একই সঙ্গে এটাও গুরুত্বপূর্ণ যে আমাদের ডায়েট এবং আমরা যে খাবার খাই তা যেন ম্যালিগন্যান্ট ক্যানসার সেলের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

রসুন:

ক্যান্সার-প্রতিরোধী বিভিন্ন যৌগ সমৃদ্ধ উৎসে ঠাসা অ্যালিয়াম, রসুন এবং এর অন্যান্য প্রজাতি (পেঁয়াজ, লিক্স, স্ক্যালিয়নস এবং চিভস) টিউমারের বৃদ্ধি কম করে। স্তন ক্যানসারের পাশাপাশি অন্যান্য ক্যানসার যেমন কলোরেক্টাল এবং প্রোস্টেট ক্যানসারের বিরুদ্ধে লড়তেও সাহায্য করে। রসুন এবং পেঁয়াজ ইটালিয়ান, স্প্যানিশ, ভারতীয়, থাই এবং চীনা খাবার সহ বিভিন্ন ধরণের খাবারে পাওয়া যায়। প্রতিদিন সকালে এক টুকরো রসুন গুঁড়ো করে গিলে ফেলুন। ক্যানসার মুক্ত জীবন যাপন করতে এটা অন্যতম প্রয়োজনীয় উপাদান।

ফ্লেক্সসিড:

ফ্লেক্সসিডকে আপনি তেলের পুরোপুরি দানা হিসেবে বা তেল হিসেবে সেবন করতে পারেন। ফ্লেক্সসিডে পাওয়া ওমেগা ৩, লিগনানস এবং ফাইবার স্তন ক্যানসার সৃষ্টির জন্য দায়ী ক্যানসার সেলের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ফ্লেক্সকে আরও সুস্বাদু করে খাওয়ার জন্য আপনি দই বা যে কোন স্মুদির সঙ্গে ট্রাই করতে পারেন। আপনি স্যালাডের ড্রেসিংয়েও ফ্লেক্সসিড তেল যোগ করতে পারেন। সেগুলোকে কুকি বা মাফিনের মতো বেকড সামগ্রীতেও ব্যবহার করতে পারেন।

ব্রাজিলিয়ান বাদাম:

সেলেনিয়াম, ফাইবার এবং ফাইটোকেমিক্যালস সমৃদ্ধ ব্রাজিল বাদাম প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে আর টিউমারের বৃদ্ধি রোধ করতেও সাহায্য করে থাকে। ফল বা অ্যাসপারাগাস (ক্যান্সার বিরোধী উপাদান, ক্লোরোফিল রয়েছে) সহ অন্যান্য বাদাম হিসাবে এই বাদাম উপভোগ করুন।

ডালিম:

স্তন ক্যান্সার প্রতিরোধের জন্য এটি প্রভুত পরিমাণে সুপারিশ করা হয়। এতে রয়েছে পলিফেনল, একটি এলাজিক অ্যাসিড যা অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত। এটি ক্যানসার সেলের বৃদ্ধি রোধ করে। আপনার ডায়েটে এই সুস্বাদু ফলটি অন্তর্ভুক্ত করুন এবং এর পুষ্টিগুণ উপভোগ করুন।

গাঢ় সবুজ শাক:

গাঢ় সবুজ শাক সবজি সাধারণত “ওয়ান স্টপ শপ” হিসাবে বিবেচিত হয় যা আপনার দেহে ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে। গাঢ় সবুজ শাকে থাকা ফাইবার, ভিটামিন বি, ফাইটোকেমিক্যাল, ক্লোরোফিল এবং আরও অনেক কিছু এই সেলের প্রতিরোধে সাহায্য করে থাকে। আপনার ডায়েটে সব সময় কিছু গাঢ় সবুজ শাক যোগ করুন।

আরও পড়ুন: ঘরে বসেই হু হু করে কমবে সুগার! শুধু করুন এই কয়েকটি কাজ…