Urinary Tract Infection in Men: শুধু মহিলা নয়, পুরুষরাও আক্রান্ত হন ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে!

শিশু থেকে বৃদ্ধ, পুরুষ থেকে নারী, যেকোনও বয়সের যেকোনও মানুষ এই রোগে আক্রান্ত হতে পারে। কিন্তু তুলনামূলকভাবে মহিলারা বেশি আক্রান্ত হন ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে। তবে এই নয় যে, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে পুরুষদের ঝুঁকি কম।

Urinary Tract Infection in Men: শুধু মহিলা নয়, পুরুষরাও আক্রান্ত হন ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 8:00 AM

আমাদের শরীরের অভ্যন্তরে এমন অনেক অঙ্গ রয়েছে যা নিজ নিজ কাজ সম্পাদন করে। এর মধ্যে রয়েছে কিডনি, ইউরেটার, মূত্রথলি এবং মূত্রনালি। এগুলিকে রেচন অঙ্গ বলা হয়। এই রেচন অঙ্গে যদি ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট কোনও সংক্রমণ হয়ে থাকে, তাহলে তাকে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) বলা হয়।

শিশু থেকে বৃদ্ধ, পুরুষ থেকে নারী, যেকোনও বয়সের যেকোনও মানুষ এই রোগে আক্রান্ত হতে পারে। কিন্তু তুলনামূলকভাবে মহিলারা বেশি আক্রান্ত হন ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে। তবে এই নয় যে, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে পুরুষদের ঝুঁকি কম।

মূত্রনালী হল একক টিউব যা আপনার প্রস্রাবকে মূত্রাশয় দিয়ে প্রোস্টেটে এবং তারপর শরীরের বাইরে বার করে। এই পরিস্থিতিতে যখনই মূত্রনালীতে ক্ষতিকারক ব্যাকটেরিয়া জমা হয়, দেখা দেয় ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন। পুরুষরা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হলে কী-কী উপসর্গ দেখা দেয় এবং কোন পুরুষদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি, এই বিষয়ে TV9 বাংলার সঙ্গে কথা বললেন রবীন্দ্রনাথ টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস হাসপাতালের জেনারেল ফিজিশিয়ান ডাঃ অরিন্দম বিশ্বাস।

তিনি জানান, পুরুষরা যদি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হন, তাহলে এই ক্ষেত্রে একাধিক উপসর্গ দেখা দেয়। তবে প্রাথমিকভাবে যদি প্রস্রাব নির্গত করার সময় ব্যথা ও জ্বালাভাব অনুভব করেন, এটি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হতে পারে। এছাড়া জ্বর থাকতেও পারে, আবার নাও থাকতে পারে। ঘন ঘন প্রস্রাব পাওয়া, প্রস্রাবের মাধ্যমে রক্তপাত, পেটে ব্যথা, দুর্গন্ধযুক্ত প্রস্রাব ইত্যাদি লক্ষণগুলি এই ক্ষেত্রে এড়িয়ে যাওয়া উচিত নয়।

এই রোগের ক্ষেত্রে বলা হয়ে থাকে যে, মহিলাদের মধ্যে এই সংক্রমণের ঝুঁকি তুলনামূলক বেশি। কারণ মহিলাদের মূত্রথলি পুরুষদের তুলনায় ছোট হয় এবং মলদ্বারের কাছেই থাকে। তাহলে প্রশ্ন‌ উঠছে পুরুষদের মধ্যে এই রোগের আক্রান্ত হওয়ার কারণগুলি কী-কী। ডাঃ অরিন্দম বিশ্বাস জানান যে, সাধারণত ইউটিআই’কে দু’ভাগে ভাগ করা হয়, যথা- আপার ট্র্যাক্ট ও লোয়ার ট্র্যাক্ট। আপার ট্র্যাক্ট হচ্ছে উপরের অংশ কিডনি এবং লোয়ার ট্র্যাক্ট হল নীচের অংশ ব্লাডার ও প্রস্টেট।

তিনি জানিয়েছেন, যে সব পুরুষ ডায়বেটিসে আক্রান্ত, তাঁদের মধ্যে এই সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। এছাড়াও যাঁরা বহুদিন ধরে স্টেরয়েড নিচ্ছেন, যাঁদের প্রস্টেটে সমস্যা রয়েছে এবং যাঁদের ভাল ভাবে ইউরিন নির্গত হয় না, সেই সব পুরুষদের মধ্যেও এই রোগের ঝুঁকি সবচেয়ে বেশি। তবে ইউটিআই-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা পঞ্চাশ উর্ধ পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি। তার কারণ হল বর্ধিত প্রস্টেট।

এছাড়া যৌনতার কারণেও ইউটিআই হতে পারে। যেহেতু মহিলাদের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, তাই ইন্টারকোর্সের মাধ্যমেও অনেক সময় পুরুষেরা এই রোগে আক্রান্ত হন। ডাঃ বিশ্বাস জানিয়েছেন, এই কারণেই পুরুষদের ইউটিআই-এর চিকিৎসা করার জন্য প্রথমে সেক্সুয়াল হিস্ট্রি জেনে নেওয়া হয়। এছাড়া তিনি জানান যে, জল কম খেলে, ডিহাইড্রেশন থেকেও এই সংক্রমণ আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

কেউ যদি ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হন, তাহলে প্রথমে ইউরিন ক্যালচার করা হয়, যা হল এক প্রকার ইউরিন স্টেট। এই পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যায় যে আপনি এই রোগে আক্রান্ত হয়েছেন কিনা। এছাড়া যদি সমস্যাটি প্রোস্টেটের সঙ্গে সম্পর্কিত হয়, তবে এক্স-রে বা আল্ট্রাসাউন্ড করানোর প্রয়োজন হতে পারে। উপরিক্ত একটি উপসর্গও যদি দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন।

আরও পড়ুন: Acrophobia: উঁচু জায়গায় উঠলেই প্যানিক অ্যাটাক শুরু হয়ে যায়? কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন এই ফোবিয়াকে