Fennel Seeds Water: রোজ সকালে এই বীজ ভেজানো জল খান, মেদ ঝরানোর জন্য আর কোনও ডিটক্স ওয়াটারের দরকার নেই

Health Benefits: গরমে শারীরিক অস্বস্তি কমাতে এবং পেটের সমস্যা দূর করতে রোজ সকালে ঘুম থেকে খালি পেটে মৌরির জল পান করুন। এই পানীয় আপনার দেহে ডিটক্স ওয়াটার হিসেবে কাজ করে এবং সামগ্রিক স্বাস্থ্য উন্নত করে। মৌরির মধ্যে ওষুধি গুণ রয়েছে।

Fennel Seeds Water: রোজ সকালে এই বীজ ভেজানো জল খান, মেদ ঝরানোর জন্য আর কোনও ডিটক্স ওয়াটারের দরকার নেই
Follow Us:
| Updated on: Jun 20, 2024 | 2:40 PM

অবশেষে দক্ষিণবঙ্গেও স্বস্তির নিঃশ্বাস। কিন্তু বৃষ্টি এলেও কাটছে না গরম। আর গরমকাল মানেই ডিহাইড্রশন, গ্যাস-অম্বলের সমস্যা লেগেই থাকে। গরমে শারীরিক অস্বস্তি কমাতে এবং পেটের সমস্যা দূর করতে রোজ সকালে ঘুম থেকে খালি পেটে মৌরির জল পান করুন। এই পানীয় আপনার দেহে ডিটক্স ওয়াটার হিসেবে কাজ করে এবং সামগ্রিক স্বাস্থ্য উন্নত করে। মৌরির মধ্যে ওষুধি গুণ রয়েছে। খাবারে স্বাদ যোগ করার পাশাপাশি এই ভেষজ উপাদান মেটাবলিজম উন্নত করে। সকালবেলা খালি পেটে মৌরি ভেজানো জল খেলে কী-কী উপকারিতা পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক।

১) মৌরি হজম স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। মৌরি ভেজানো জল বদহজমের সমস্যা দূর করে। গ্যাস, পেট ফাঁপা ও বদহজমের সমস্যা দূর করে মৌরি। পেটের অস্বস্তি দূর করতে সাহায্য করে মৌরি ভেজানো জল।

২) মৌরির মধ্যে ফ্ল্যাভনয়েড, ফেনোলিক যৌগ, ভিটামিন সি-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে, অক্সিডেটিভ স্ট্রেস কমায় এবং কোষকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। মৌরির জল খেলে দেহে এসব অ্যান্টিঅক্সিডেন্টের উপকারিতা পাবেন।

৩) মৌরির জলের মধ্যে ডিউরেটিক উপাদান রয়েছে। তাই সকালবেলা এই পানীয় খেলে দেহে জমে থাকা অতিরিক্ত তরল বেরিয়ে যায়। পাশাপাশি দেহে জল জমার প্রবণতা কমায় মৌরির জল। এতে পেট ফাঁপা ও প্রদাহ কমে।

৪) মৌরির জল ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। মৌরির মধ্যে ফাইবার রয়েছে, যা পেটকে ভর্তি রাখতে এবং খিদে কমায়। পাশাপাশি ক্যালোরির পরিমাণ কমায়। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে মৌরির জল।

৫) মৌরির জলের মধ্যে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকে কোলাজেন গঠনে সাহায্য করে। রোজ সকালে খালি পেটে মৌরি ভেজানো জল খেলে ত্বকের স্থিতিস্থাপকতা বৃদ্ধি পায় এবং বার্ধক্য ধারে কাছে ঘেঁষে না। ত্বকের জেল্লা বাড়ে।

৬) রোজ সকালে খালি পেটে মৌরির জল খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এই পানীয় রক্তে গ্লুকোজে মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিসের রোগীরা রোজ সকালে মৌরির জল খেতে পারেন।

৭) মৌরির মধ্যে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান রয়েছে, যা মুখের দুর্গন্ধ দূর করে। পাশাপাশি মুখগহ্বরে ব্যাকটেরিয়ার উৎপাদনকে প্রতিরোধ করে। রোজ সকালে খালি পেটে মৌরির জল খেলে আলাদা করে মাউথওয়াশ ব্যবহারের দরকার নেই।