Weight Loss: এই গাছের পাতা চিবোলেই ফ্যাট গলবে মাখনের মতো! বলছে আর্য়ুবেদ…

Herbs: সঠিক প্রাকৃতিক উপায় গ্রহণ করলে ওজন কমবেই। এমন কিছু ভেষজ রয়েছে যা প্রতিদিন ব্যবহার করলে ওজন কমতে বাধ্য। অন্তত এমনটাই মনে করছে আয়ুর্বেদ।

Weight Loss:  এই গাছের পাতা চিবোলেই ফ্যাট গলবে মাখনের মতো! বলছে আর্য়ুবেদ...
TV9 Bangla Digital

| Edited By: megha

May 19, 2022 | 5:05 PM

Ayurvedic Tips in Bengali: স্থূলতা (Obesity) হচ্ছে এমন একটি সমস্যা, যেখানে বাড়ে হৃদরোগের ঝুঁকিও। এই একবার ওজন বাড়তে শুরু করলেই সবচেয়ে বেশি চর্বি জমা হয় পেটে। আর এই লক্ষণ মোটেই ভাল নয়। সেই সঙ্গে ডেকে আনে একাধিক সমস্যাকে। অতিরিক্ত চর্বি বাড়িয়ে দেয় উচ্চরক্তচাপ, স্ট্রোক, টাইপ ২ ডায়াবিটিস-সহ একাধিক সমস্যা। এছাড়াও হাঁপানি, স্তন ক্যানসারের জন্য দায়ীও এই পেটের মেদ। যে সব কারণে বেড়ে যায় এই মেদ জমার আশঙ্কা- তাই ওজনকে বশে রাখা ভীষণ ভাবে জরুরি। কিন্তু ওজন কমানোর প্রসঙ্গ এলেই মনে হয়ে ডায়েট মেনে চলতে হবে, জিমে গিয়ে কসরত করতে হবে। এর বাইরে গিয়ে মানুষ কিছু ভাবতেই চায় না।

ওজন কমানো সহজ কাজ নয়। সমস্যা হল, কেউই প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর কথা কেউ ভাবেই না। আপনি হয়তো ভাবছেন এটা সম্ভব নয়, কিন্তু সঠিক প্রাকৃতিক উপায় গ্রহণ করলে ওজন তো কমবেই, এর পাশাপাশি সুস্থ থাকবে আপনার শরীরও। এমন কিছু ভেষজ রয়েছে যা প্রতিদিন ব্যবহার করলে ওজন কমতে বাধ্য। অন্তত এমনটাই মনে করছে আয়ুর্বেদ। আয়ুর্বেদ শাস্ত্রের মতে, ধনে পাতা থেকে পুদিনা পাতা, এমন অনেক ভেষজ রয়েছে যা হরমোনের ভারসাম্য উন্নত করে, হজমক্ষমতা উন্নত করে এবং ওজন কমাতে সাহায্য করে।

পার্সলে পাতা

ওজন কমানোর দৌড়ে পার্সলে পাতা একটি ভেষজ হতে পারে। এটি একটি প্রাকৃতিক মূত্রবর্ধক, এটি স্ফীতভাব কমাতে সাহায্য করে। এই উপাদানের মধ্যে ফাইবারের পরিমাণও বেশি। ওজন কমানোর জন্য আপনি খাবারে এই ভেষজ উপাদানটি যোগ করতে পারেন।

পুদিনা পাতা

পুদিনা পাতা যে শুধু খাবারে স্বাদ বাড়ায় তা নয়। এর অনেক ওষুধি গুণও রয়েছে। খিদে কমানোর জন্য দারুণ উপযোগী এই পুদিনা। এর পাশাপাশি তেষ্টা বাড়ায়। খিদে কম পাওয়া অর্থ হল আপনি কম ক্যালোরি গ্রহণ করবেন, যা ওজন কমাবে। পুদিনা পাতার সবচেয়ে ভাল বৈশিষ্ট্য হল, এই উপাদানটি বদহজমের সমস্যা দূর করতে কার্যকর।

জোয়ান গাছের পাতা

জোয়ান গাছের পাতা পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো বায়ো-অ্যাকটিভ যৌগের ভাণ্ডার। এই উভয় এনজাইম ইনসুলিনের কাজের জন্য গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গিয়েছে, জোয়ানের পাতার মধ্যে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষমতাও রয়েছে । এটি মেটাবলিক রেট উন্নত করে এবং শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে, যার কারণে এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে। এছাড়াও জোয়ানের পাতায় রয়েছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করার ক্ষমতা।

রোজমেরির পাতা

এই খবরটিও পড়ুন

রোজমেরিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এছাড়াও রয়েছে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‍্যাডিকালগুলির বিরুদ্ধে কার্যকর ভূমিকা পালন করে এবং আপনার রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। এই সমস্ত বৈশিষ্ট্য রোজমেরিকে ওজন কমানোর জন্য সেরা ভেষজ করে তোলে । এটি আপনাকে বিভিন্ন বিপাকীয় ব্যাধি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। রোজমেরিতে উপস্থিত কার্নোসিক অ্যাসিড স্থূলতা কমানোর ক্ষমতা রাখে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla