Heart Attack: বাথরুমে হার্ট অ্যাটাকের ঘটনা সবচেয়ে বেশি কেন?

হার্ট অ্যাটাক জানান দিয়ে আসে না। বুকের বাম দিকে চিনচিনে ব্যথা, অত্যধিক ঘাম, বুক ধড়ফড় করা- এই সব লক্ষণগুলিই জানান যে হৃদরোগের।

Heart Attack: বাথরুমে হার্ট অ্যাটাকের ঘটনা সবচেয়ে বেশি কেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 9:36 PM

আপনি নিশ্চয়ই বাথরুমে হার্ট অ্যাটাকের (Heart Attack) বা কার্ডিয়াক অ্যারেস্টের কথা শুনেছেন। এই বিষয়ে অনেক ঘটনার কথাই আপনি শুনেছেন। কিন্তু কোনওদিন ভেবে দেখেছেন যে, এমন কেন হয়? কেন বাথরুমে হার্ট অ্যাটাকের ঘটনা এত বেশি? প্রাথমিকভাবে আপনাকে জানতে হবে হার্ট অ্যাটাক কেন হয়। হার্ট হল শরীরের পাম্পিং মেশিন। এটি একটা নির্দিষ্ট ছন্দে সঙ্কুচিত ও প্রসারিত হয়ে সারা শরীরে রক্ত পৌঁছে দেয়। যখন রক্ত জমাট বাঁধার কারণে হৃদপিণ্ডের কোনও অংশে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন যুক্ত রক্ত না পৌঁছায়, তখনই হার্ট অ্যাটাক হয় এবং পরিণাম হয় মৃত্যু।

সমীক্ষা অনুযায়ী, বেশিরভাগ মানুষ প্রতিদিন গড়ে ৩০ মিনিট বাথরুমে সময় কাটায়। যা দৈনন্দিন সময়ের ২ শতাংশ। আর বিশেষজ্ঞদের মতে, এখানে হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি ৮ থেকে ১১ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। যেহেতু বাথরুমে ওই ব্যক্তি ভিতর থেকে লক থাকে, তাই দেরিতে সনাক্ত হয়। এবং চিকিৎসার ক্ষেত্রে অনেক দেরি হয়ে যায়।

কিন্তু হার্ট অ্যাটাক জানান দিয়ে আসে না। বুকের বাম দিকে চিনচিনে ব্যথা, অত্যধিক ঘাম, বুক ধড়ফড় করা- এই সব লক্ষণগুলিই জানান যে হৃদরোগের কথা। সচেতন না হলে, তখনই ঘটে হার্ট অ্যাটাক। তাই এই লক্ষণগুলিকে আগে থেকে চিনতে হয়। কিন্তু এটাও অস্বীকার করার কোনও জায়গা নেই যে বাথরুমেই হার্ট অ্যাটাকের ঘটনা বেশি দেখা যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বাথরুমে হার্ট অ্যাটাকের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমটি হল দুশ্চিন্তা। বিশেষজ্ঞদের মতে, মানুষ বাথরুমে গিয়ে বেশি চিন্তাভাবনা করেন। এর ফলে মনের ওপরও চাপ পড়ে। এছাড়াও আরেকটি কারণ হল উচ্চ রক্তচাপ। বেশিরভাগ ক্ষেত্রে উচ্চ রক্তচাপ হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

কিছু ক্ষেত্রে জলের তাপমাত্রাও বাথরুমে হার্ট অ্যাটাক ঘটনা বাড়িয়ে তোলে। যদিও এই সমস্যা শীতকালে বেশি দেখা যায়। আসলে বাথরুমে ঢুকেই যখন কেউ মাথায় ঢাললে সমস্যা তৈরি হয়। আর যদি আপনার উচ্চ রক্তচাপ থাকে তখন আচমকা ঠান্ডা জল মাথায় ঢাললে সিম্পেথেটিক টোন বেড়ে যায় আর ত্বকের তাপমাত্রা কমে যায়। আর তখনই ঘটে হার্ট অ্যাটাক।

এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে অনেকেই চাপ দিয়ে মলত্যাগ করেন। ভারতীয় টয়লেট ব্যবহার করলে, এই সময় হার্টের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এর ফলেও আপনি শিকার হতে পারেন কার্ডিয়াক অ্যারেস্টের।

এই ক্ষেত্রে কীভাবে এড়াবেন এই হার্ট অ্যাটাকের ঝুঁকি? আপনি যদি উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন), হাই কোলেস্টেরলের রোগী হন, তাহলে সতর্ক থাকুন। এর পাশাপাশি আপনি যদি হার্টের রোগী হন তাহলে আরও সচেতন থাকুন। স্নানের সময় তাড়াহুড়ো করবেন না। প্রথমে পায়ের পাতায় জল ঢালুন। তারপর হাত এবং ধীরে ধীরে শরীরে জল ঢালুন। প্রথমেই মাথায় জল ঢালবেন না। আর বাথরুমে ঢুকে দুশ্চিন্তা করবেন না।