Tremor: শুধুই কি স্নায়ুবিক রোগের জন্য হাত কাঁপে? জেনে নিন এই লক্ষণের পিছনে কোন কারণগুলি দায়ী

অনেক সময় দীর্ঘক্ষণ হাতের উপর ভর দিয়ে শুয়ে থাকলে কিংবা অনেকক্ষণ হাত নাড়াচাড়া না করলে তখন অবশ হয়ে যাওয়া স্বাভাবিক ঘটনা। তবে এমনটা বার বার হয়ে থাকলে এবং হাত ও পায়ের পাশাপাশি শরীরের অন্যান্য অংশেও এই সমস্যা হলে সতর্ক হওয়া জরুরি।

Tremor: শুধুই কি স্নায়ুবিক রোগের জন্য হাত কাঁপে? জেনে নিন এই লক্ষণের পিছনে কোন কারণগুলি দায়ী
হাত কাঁপার সমস্যাকে সহজ ভাবে নেবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 7:55 PM

হাতে কাঁপা (Shaky Hand) বিষয়টা শুনতে সাধারণ হলেও এই লক্ষণ (Symptoms) কোনও বড় শারীরিক অসুস্থতার ইঙ্গিত হতে পারে। এমনও হতে পারে যে সম্প্রতি হাত কাঁপতে শুরু করেছে অথবা এমনও হতে পারে যে এটি ক্রমাগত ঘটছে এবং দিন দিন অবস্থা আরও খারাপ হচ্ছে। যাই হোক না কেন, এই বিষয়টিকে হালকা ভাবে নেবেন না। বিশেষজ্ঞরা এর নাম দিয়েছেন ‘ট্রেমার’ (Tremor)।

অনেকেই ভাবেন যে এই সমস্যা বয়সের জন্য দেখা দেয়। কিন্তু আপনি যেটা ভাবছেন এই সমস্যা তার চাইতে অনেক বেশি। এটি যে কোনও অসুস্থতা, মানসিক চাপ, উদ্বেগ ইত্যাদির কারণে হতে পারে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা থেকে জানা গিয়েছে হাতে কম্পন বিভিন্ন কারণে দেখা দেয়।

যদি ক্রমাগত আপনার হাত কাঁপতে থাকতে তাহলে এটি পার্কিনসন রোগের উপসর্গ হতে পারে। এটি এমন একটি রোগ, যার কারণে ব্যক্তি চলাফেরা করার শক্তি হারিয়ে ফেলে, মাংসপেশী শক্ত হতে শুরু করে, হাতে-পায়ে এবং শরীরের বিভিন্ন অংশে কম্পন দেখা দেয়।

অনেক সময় দীর্ঘক্ষণ হাতের উপর ভর দিয়ে শুয়ে থাকলে কিংবা অনেকক্ষণ হাত নাড়াচাড়া না করলে তখন অবশ হয়ে যাওয়া স্বাভাবিক ঘটনা। তবে এমনটা বার বার হয়ে থাকলে এবং হাত ও পায়ের পাশাপাশি শরীরের অন্যান্য অংশেও এই সমস্যা হলে সতর্ক হওয়া জরুরি। মাল্টিপল স্ক্লেরোসিসের কারণে এমনটা হতে পারে। এই সমস্যায় স্নায়ুতন্ত্রের মায়োলিন সিথ ক্ষতিগ্রস্থ হতে পারে।

এছাড়াও অত্যধিক পরিমাণে ক্যাফেইন পান করলে, থাইরয়েডের সমস্যা থাকলে, মানসিক চাপ ও ক্লান্তি থেকেও হাতে কম্পন হতে পারে। অত্যধিক পরিমাণে ক্যাফেইন পান করলে শরীরের স্নায়ুবিক ক্রিয়ার ওপর চাপ পড়ে তখন হাত কাঁপতে থাকে। একই ভাবে কোনও মানসিক চাপ থাকলে কিংবা ৮ ঘণ্টা কম ঘুম হলেও শরীরে এই সমস্যা দেখা দেয়।

এর পাশাপাশি আপনি যদি তামাক ও অ্যালকোহলে নেশাগ্রস্ত হোন, এবং সেই নেশার দ্রব্য নেওয়া ছেড়ে দেন তাহলেও এই সমস্যা দেখা দেয়। এমন অনেক মানুষ রয়েছে যাঁদের ধূমপান ছেড়ে দেওয়ার কারণে এই সমস্যা দিয়ে থাকে। তখন সঠিক চিকিৎসার মাধ্যমে কিছু দিনের মধ্যেই হাত কাঁপা কমে যায়।

অনেক ক্ষেত্রে কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবেও এই সমস্যা দেখা দিতে পারে। কোনও ড্রাগের জন্য অনেক সময় স্নায়ুতে চাপ পড়ে, তখন শরীরের কোনও অংশ কম্পিত হতে থাকে। যদি আপনি কোনও চিকিৎসার মধ্যে থাকেন এবং নিয়মিত কোনও ওষুধ সেবন করেন তখন যদি এই সমস্যা দেখা দেয়, দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

শরীরের স্নায়ুবিক ক্রিয়াকে সচল রাখতে ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার খান। অনেক সময় শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি দেখা দিলেও হাতে বা পায়ে কম্পন হয়। এর পাশাপাশি নিয়মিত যোগব্যায়াম করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: বয়সের আগেই হাড় ক্ষয়ে যাচ্ছে? অস্থিসন্ধিকে মজবুত রাখতে কী করবেন?