Blood in Stool: মলের মাধ্যমে রক্তপাত কোনও সাধারণ অবস্থা নয়! সময় থাকতে রেক্টা‌ল রক্তপাত সম্পর্কে সচেতন হোন

রক্তপাত একটি সাধারণ জিনিস নয়। এবং যখন এটি কোনও জায়গা থেকে বেরিয়ে আসে, তখন সেটা বিপদের সংকেত। কখনও কখনও এই অবস্থা রেক্টা‌ল রক্তপাত হিসাবে বিবেচনা করা হয়।

Blood in Stool: মলের মাধ্যমে রক্তপাত কোনও সাধারণ অবস্থা নয়! সময় থাকতে রেক্টা‌ল রক্তপাত সম্পর্কে সচেতন হোন
মলের মাধ্যমে রক্তপাতকে সহজ ভাবে নেবেন না।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 9:52 AM

রেক্টা‌ল রক্তপাত (rectal bleeding) হল অর্শ্বরোগ, অ্যানাল ফিসার (Anal fissures), প্রদাহজনক অন্ত্রের রোগ, আলসার (ulcer) এবং কোলোরেক্টাল ক্যান্সারের (colon cancer) মতো অবস্থার একটি উপসর্গ (symptoms)। আপনি যদি বাথরুমে বা আপনার মলে (stool) রক্ত (bleeding) ​​দেখতে পান তবে এটি রেক্টা‌ল রক্তপাত। এই ধরনের উপসর্গকে এড়িয়ে যাবেন না।

সর্বোপরি, রক্তপাত একটি সাধারণ জিনিস নয়। এবং যখন এটি কোনও জায়গা থেকে বেরিয়ে আসে, তখন সেটা বিপদের সংকেত। কখনও কখনও এই অবস্থা রেক্টা‌ল রক্তপাত হিসাবে বিবেচনা করা হয়। এটি কোলোরেক্টাল ক্যান্সার সহ অনেক স্বাস্থ্য অবস্থার উপসর্গের কারণ হতে পারে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হল এই রক্ত ​​অনেক রঙে বের হতে পারে। উজ্জ্বল লাল থেকে গাঢ় মেরুন, এমনকি কালো রঙেও মলদ্বারের রক্তপাত ঘটতে পারে। উজ্জ্বল লাল রঙে রক্তের অর্থ হল আপনার মলদ্বারে রক্তপাত হচ্ছে। গাঢ় লাল বা মেরুন রঙের রক্তপাতের অর্থ হল আপনার কোলন বা ছোট অন্ত্রে রক্তপাত হচ্ছে। কালো ধরনের রক্তপাতের অর্থ হল পেটে রক্তপাত হচ্ছে, যেমন আলসার থেকে রক্তপাত।

কখনও কখনও মলদ্বারের রক্তপাত চোখে দেখা যায় না এবং শুধুমাত্র একটি মাইক্রোস্কোপের দ্বারা দেখা যায়। এই ধরনের রক্তপাত শুধুমাত্র পরীক্ষাগারে মল পরীক্ষার পরে দেখা যায়।

রেক্টা‌ল রক্তপাতের লক্ষণ

মলদ্বারের রক্তপাতের লক্ষণগুলি আপনার কেন রক্তপাত হচ্ছে তার উপর নির্ভর করে। এই সত্ত্বেও, কিছু লক্ষণ অবিলম্বে সনাক্ত করা যেতে পারে। আপনি যদি রেক্টা‌লে ব্যথা এবং চাপ অনুভব করেন, আপনি আপনার মল, অন্তর্বাস, টয়লেট পেপার বা টয়লেট সিটে রক্ত ​​দেখতে পান, অথবা আপনার মলের রঙে যদি লাল, মেরুন বা কালো হয় তাহলে হতে পারে আপনি এই রোগে আক্রান্ত হয়েছে। একই সময়ে, আপনি মাথা ঘোরাও অনুভব করতে পারেন।

কিছু ক্ষেত্রে, মলদ্বারের রক্তপাতের কারণে রক্তচাপ হঠাৎ করে কমে যায়। হৃৎপিণ্ড দ্রুত স্পন্দিত হতে থাকে। আপনি প্রস্রাব করতে অসুবিধা অনুভব করেন। অনেক সময় অজ্ঞান হওয়ার মত অনুভূত হয়।

রেক্টা‌ল রক্তপাতের কারণ

হেমোরয়েড- এটি রেক্টা‌ল রক্তপাতের সবচেয়ে সাধারণ কারণ। হেমোরয়েড হল মলদ্বারের (অভ্যন্তরীণ অর্শ্বরোগ) বা মলদ্বারের (বাহ্যিক অর্শ্বরোগ) ফুলে যাওয়া শিরা। দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য, মলত্যাগের জন্য চাপ, গর্ভাবস্থা, ভারী জিনিস তোলা, পায়ুপথে সঙ্গম এবং স্থূলতা সহ বিভিন্ন কারণে যে কেউ হেমোরয়েড হতে পারে।

অ্যানাল ফিশার- কখনও কখনও এটি পাইলস হিসাবে বিবেচিত হয়। মলদ্বারের কাছের ত্বকে কাটা বা ফেটে যাওয়াকে অ্যানাল ফিশার বলে। আপনার মল খুব শক্ত হলে এটি ঘটে। শক্ত মলের কারণে ত্বকে দাগ পড়ে। এই অ্যানাল ফিশারের কারনেও রক্তপাত ঘটে। মাঝে মাঝে জ্বালাভাবও হতে পারে। মলদ্বারের ফাটল সাধারণত নিজে থেকেই ঠিক হয়ে যায়।

ফিস্টুলা- মলদ্বারের ভিতরে ছোট ছোট গ্রন্থি রয়েছে যা আপনাকে মল পাস করতে সাহায্য করে। যখন এই গ্রন্থিগুলিতে সংক্রমণ দেখা দেয় তখন তাকে ফিস্টুলা বলে। মলদ্বারের অভ্যন্তরে গ্রন্থিতে পুঁজ থাকলে তাকে ফোঁড়া বলে। এটি ইনফ্ল্যামেটরি বাওয়েল ডিজিজের কারণে হতে পারে।

ডাইবার্টিকুলাইটিস- এই অবস্থাটি ঘটে যখন আপনার অন্ত্রের দুর্বল অংশে ছোট থলি (যাকে ডাইভার্টি‌কুলি বলা হয়) তৈরি হয়। যখন এই ছোট থলিগুলিতে সংক্রামণ দেখা দেয়, তখন পেটে ব্যথা, জ্বর এবং অন্ত্রের অভ্যাসের হঠাৎ পরিবর্তন ঘটে।

আলসার- যখন আপনার অন্ত্রের পাচক তরল ভারসাম্যের বাইরে থাকে, তখন এটি আপনার পাচনতন্ত্রের আস্তরণের ক্ষতি করতে পারে এবং আলসার সৃষ্টি করতে পারে। এর কারণেও রক্তপাত হতে পারে এবং এটিই কালো মল সৃষ্টি করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: গর্ভাবস্থায় থাইরয়েডে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে! জেনে নিন গর্ভাবস্থায় থাইরয়েডের লক্ষণগুলো কী-কী