টয়লেটের পর সাবান দিয়ে হাত পরিষ্কার করেন না! সাবধান হোন এখনই

করোনা আবহের মধ্যেও বহু মানুষের ধারণা পৃথিবী থেকে করোনাভাইরাস নামক মারণ ভাইরাসটি উবে গিয়েছে। তার মধ্য়ে পাবলিক টয়লেট থেকে বেরিয়েও হাত পরিস্কার করেন না অনেকেই। তাঁদের অজান্তেই ঘটে চলেছে জীবাণুদের দাপট।

টয়লেটের পর সাবান দিয়ে হাত পরিষ্কার করেন না! সাবধান হোন এখনই
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2021 | 7:53 PM

সাবান দিয়ে তো দূর, অফিসে বা বাড়িতে টয়লেটের পর জল দিয়ে হাত পরিষ্কার করেন না অনেকেই।এর পরিণাম কী হতে পারে আপনি নিজেও জানেন না। এই একটি ভুলের কারণে অজান্তেই পরিবার ও নিজের ক্ষতি করছেন।

১. খুব ছোটবেলা থেকেই শিশুদের অভ্যেস করুন। টয়লেট শেষে সাবান বা জল দিয়ে ভালো করে হাত ধোয়ার অভ্যেস তৈরি করুন ছোট্ট বয়স থেকেই। ওয়াশরুম মানেই সেটি ব্যাকটেরিয়ার আঁতুরঘর। পাবলিক টয়লেটে হলে তো কথাই নেই। আপনি কোথায় কখন হাত দিচ্ছেন তার হুঁস নাও থাকতে পারে, কিন্তু অজান্তেই ওয়াশরুমের দেওয়াল বা কলে হাত দিয়ে শরীরে মধ্যে মারাত্মক জীবাণু প্রবেশ ঘটে গিয়েছে। তারই মধ্যে বিশ্বজুড়ে করোনার থাবা বসানোর পর তো টয়লেটের পর সাবান দিয়ে হাত ধোয়া বাধ্যতামূলক।

২. শুধু ওয়াশরুমই নয়, টয়লেটের পর হাত না ধুয়ে আপনি মোবাইল ফোন, ব্যাকপ্যাক কিংবা জলের বোতলে হাত দিতে পারেন। হাতে লেগে থাকা জীবাণু সেইসবে ছড়িয়ে তো পড়লই, সেখান থেকে আশেপাশেও জীবাণু ছড়ানোর দায় নিজের ঘাড়ে তুলে নিলেন আপনি।

৩. করোনা আবহে অতিরিক্ত জীবাণু ছড়ানো একধরণের অবিবেচকমূলক কাজ। আপনার ত্বকের ক্ষতি করতে নিজেই বিপদ ডেকে আনছেন অজান্তেই। টয়লেটের পর সাবান দিয়ে হাত না ধোয়া হলে ত্বকের নানা রকম সমস্যা দেখা দিতে পারে। র‍্যাসেস, ব্রণ ও চুলকানির মতো চর্মরোগের লক্ষণ দেখা দিতে পারে।

৪. সঠিকভাবে হা না ধুলে নানান রোগেও পড়তে পারেন আপনি। বিশেষ করে শিশুরা খুব তাড়াতাড়ি অসুস্থ হয়ে পড়ে। প্যাথোজেনের মতো মারাত্মক জীবাণু বহন করার ফলে ডায়েরিয়াতেও আক্রান্ত হতে পারে শিশুরা।

কীভাবে হাত পরিস্কার করবেন?

– পারলে গোটা হাতটাই জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। – জল খোলা অবস্থাতেই হাতে সাবান লাগান। – হাতের নিচের তালু ও উপরের তালুতে এবং আঙুলের ফাঁকে ফাঁকে সাবান দিয়ে ভালো করে পরিস্কার করুন। -সঙ্গে নজর দিন নখগুলিতেও। – ভালো করে পরিষ্কার করার পর হাত যতক্ষণ না শুকনো হচ্ছে, ততক্ষণ অপেক্ষা করুন। – ভেজা হাত দিয়ে পেপার টাওয়েল ছুড়ে ফেলবেন না। ভেজা হাত দিয়ে দরজায় হাত দেবেন না।

এই গোটা পদ্ধতি নিজে ফলো করুন, অন্যকেও করান। তাহলেই একটি সুস্থ সমাজ গড়তে বাধ্য।