Women Health: সুস্থ থাকতে ৪০-এর পর খাবারের পাশাপাশি সাপ্লিমেন্ট নেওয়া শুরু করুন

সংসার হোক বা অফিসের কাজ কিংবা সন্তান লালন-পালন, সর্বত্র মহিলাদের ভূমিকা বিশেষ। তবে তাঁরা নিজেদের যত্ন নেওয়ার ক্ষেত্রে খুবই উদাসীন হন। যার কারণে একটা বয়সের পর পুরুষদের তুলনায় মহিলাদের বেশি স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা দেখা দেয়। এই সব সমস্যাগুলো এড়াতে এবং নিজেকে ফিট রাখতে, ৪০ বছরের পর মহিলাদের কিছু সাপ্লিমেন্ট গ্রহণ করা প্রয়োজন।

Women Health: সুস্থ থাকতে ৪০-এর পর খাবারের পাশাপাশি সাপ্লিমেন্ট নেওয়া শুরু করুন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 11:58 AM

সংসার হোক বা অফিসের কাজ কিংবা সন্তান লালন-পালন, সর্বত্র মহিলাদের ভূমিকা বিশেষ। তবে তাঁরা নিজেদের যত্ন নেওয়ার ক্ষেত্রে খুবই উদাসীন হন। যার কারণে একটা বয়সের পর পুরুষদের তুলনায় মহিলাদের বেশি স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা দেখা দেয়। এই সব সমস্যাগুলো এড়াতে এবং নিজেকে ফিট রাখতে, ৪০ বছরের পর মহিলাদের কিছু সাপ্লিমেন্ট গ্রহণ করা প্রয়োজন।

৪০-এর পর শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলো কার্যক্ষমতা হারাতে শুরু করে এবং শরীরে পুষ্টির অভাব দেখা দেয়। অথবা শরীর খাবার থেকে পুষ্টি সম্পূর্ণরূপে শোষণ করতে সক্ষম হয় না। এই পরিস্থিতিতে এই সাপ্লিমেন্টগুলি পুষ্টির অভাব পূরণের কাজ করে। তাহলে চলুন দেখে নেওয়া যাক ৪০-এর পর মহিলাদের কোন সাপ্লিমেন্টগুলি নিয়মিত গ্রহণ করা উচিত।

ভিটামিন বি-১২

ভিটামিন বি-১২ হল একটি ভিটামিন যা আপনার হৃদপিণ্ড, হাড়, ত্বক এবং আপনার চোখকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে। এটি শুধু আপনাকে অনেক রোগ থেকে দূরে রাখে না, বরং এটি আপনার হৃদয়, চোখ এবং ত্বককে সুস্থ রাখে। সাধারণত, ফ্যাট-ফ্রি মাংস, ডিম, মাছ, দুগ্ধজাত দ্রব্য ইত্যাদির মতো অনেক খাবার থেকে এই ভিটামিন বি-১২ পাওয়া যায়।

কিন্তু ৪০ বছর বয়সের পর পাকস্থলীর ভিতরে উপস্থিত অ্যাসিডের মাত্রা কমে যায়। যার ফলে শরীর খাবারের মাধ্যমে ভিটামিন বি-১২ শোষণ করতে পারে না। এই পরিস্থিতিতে, ভিটামিন বি-১২ সাপ্লিমেন্ট গ্রহণ করা অপরিহার্য হয়ে ওঠে। শুধু তাই নয়, সাম্প্রতিক এক গবেষণার মাধ্যমে আরও জানা গেছে, যেসব মহিলারা ভিটামিন বি-১২ ও বি-৬ এবং ফলিক অ্যাসিড সাপ্লিমেন্ট গ্রহণ করেন, তাঁদের মধ্যে ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকি ৩৪ শতাংশ কম।

প্রোয়োবায়োটিক্স

প্রোবায়োটিক্সে যতই ভিটামিন বা মিনারেল না’ই থাকুক, কিন্তু ৪০-এর পর সুস্থ থাকার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। বয়স বৃদ্ধির পাশাপাশি আপনিও চান আপনার হার্ট সুস্থ থাকুক, আপনার পেটের সমস্যা না হোক- এর জন্য প্রোবায়োটিক্স দরকার। প্রোবায়োটিক্সের উৎস হল দুধ, দই এবং সোয়া জাতীয় পণ্য। কিন্তু অনেক সময় এই দুগ্ধজাত পণ্য সহ্য হয় না অনেকের। এই ক্ষেত্রে প্রোবায়োটিক্স সাপ্লিমেন্ট শরীরের সেই সব পুষ্টির চাহিদাকে পূরণ করে।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আপনার শরীরের জন্য একাধিক উপকার নিয়ে আসে। বয়সের পর হার্ট ও হাড়ের যত্ন নেয় এই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। শুধু তাই নয়, অনেক গবেষণায় দেখা গেছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মাধ্যমে খারাপ কোলেস্টেরল যেমন কমানো যায়, তেমনি এটি আপনাকে স্ট্রোকের ঝুঁকি থেকেও দূরে রাখে। সামগ্রিকভাবে, ৪০ বছর বয়সের পরে সম্পূর্ণ সুস্থ থাকার জন্য ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের সাপ্লিমেন্ট গ্রহণ করা আপনার উচিত।

ভিটামিন ডি

বয়সের সঙ্গে ভিটামিন ডি এর ঘাটতি শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতাকে প্রভাবিত করে। ভিটামিন ডি-এর অভাব শরীরে হৃদরোগ, ডায়াবেটিস, স্তন ক্যান্সার এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়। এমতাবস্থায় ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করলেই আপনি অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা পাবেন না। ভিটামিন ডি এর জন্য অনেক খাবার রয়েছে। কিন্তু এক বয়সের পর খাবার থেকে এগুলো পাওয়া একটু কঠিন। এমন পরিস্থিতিতে ভিটামিন ডি-এর ঘাটতি মেটাতে ভিটামিন ডি-৩ সাপ্লিমেন্ট নিতে পারেন।

ক্যালসিয়াম

ক্যালসিয়াম আমাদের শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। এটি শুধু হাড়কে মজবুত রাখে না। বরং এটি পেশী, স্নায়ু এবং হার্টেরও যত্ন নেয়। এমন অবস্থায় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। যার কারণে হাড় ভাঙার ভয় তো থাকেই, সেই সঙ্গে হাড় সংক্রান্ত অন্যান্য সমস্যাও দেখা দিতে থাকে। এই পরিস্থিতিতে, আপনি যদি আপনার প্রতিদিনের খাবার থেকে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম না পান তবে আপনি এর জন্য ক্যালসিয়াম সাপ্লিমেন্ট নিতে পারেন।

ম্যাগনেশিয়াম

যদি বয়সের পর রক্তচাপের সমস্যা হওয়ার ঝুঁকি থাকে, তাহলে ম্যাগনেশিয়াম আপনার জন্য অমৃতের চেয়ে কম কিছু নয়। ম্যাগনেশিয়াম এমনই একটি মিনারেল, যার মাধ্যমে শুধু আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে না, বরং এটি ভিটামিন ডি-এর সাহায্যে হাড়ে ক্যালসিয়াম পরিবহনের কাজ করে। কিন্তু আমাদের খাবারে ম্যাগনেসিয়ামের পরিমাণ খুবই কম। এমন পরিস্থিতিতে ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্টেশনের মাধ্যমে নিজেকে সম্পূর্ণ সুস্থ রাখতে পারেন। তবে মনে রাখবেন যে আপনি আপনার খাদ্যের জায়গায় এগুলি বেছে নেবেন না। বরং খাদ্যের সঙ্গে এগুলো সেবন করতে হবে।

আরও পড়ুন: সাবধান! জানেন কি গাঁটে ব্যথার কারণ শুধু বাত নয়, বরং ব্লাড ক্যান্সারও হতে পারে