Fruit With Other Foods: ফল ভাল, তবে এইগুলি মেশালে ‘বিষ’ তৈরি হতে পারে শরীরে! পুষ্টিবিদের পরামর্শ জানুন…

Food And Health: যদি আপনি ঠিকমত করে ফল না খান তাহলে শরীরে অতিরিক্ত পরিমাণ টক্সিন তৈরি হয়। এতে শরীরের উপকারিতার চাইতে অপকারিতাই বেশি

Fruit With Other Foods: ফল ভাল, তবে এইগুলি মেশালে 'বিষ' তৈরি হতে পারে শরীরে! পুষ্টিবিদের পরামর্শ জানুন...
নিয়ম মেনে না খেলেই সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 9:32 AM

শরীর ভাল রাখতে ফল খাওয়ার কথা বলেন পুষ্টিবিদরা। ফলের কোনও বিকল্প নেই। ফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। এছাড়াও থাকে ভিটামিন আর মিনারেল। সেই সঙ্গে ফলের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভিনয়েড। ক্যানসার থেকে শুরু করে যে কোনও সংক্রমণ থাকে দূরে রোজ যদি খান একটা করে মরশুমি ফল। এছাড়াও যাদের ব্লাড সুগার রয়েছে, ডায়াবেটিস বা উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে তাঁদেরও রোজ খেতে বলা হয় ফল। সেই সঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ ফল বেশি করে খান। এতে শরীরে বাড়ে রোগ-প্রতিরোধক ক্ষমতা। ডাক্তার তো ফল খেতে বলেন, অনেক ডায়েট চার্টেও বলা থাকে কী ভাবে ফল খেতে হবে তবুও অনেকে ঠিক ভাবে বুঝে উঠতে পারেন না ঠিক কী ভাবে রোজকার ডায়েটে ফল রাখবেন।

অনেকের ফল খেলে হজমের ,সমস্যা হয়, গ্যাস-অ্যাসিড হয়। এছাড়াও ফল খাওয়া নিয়ে কিছু মিথ রয়েছে। যেমন দুধের সঙ্গে ফল খাওয়া যায় না। খালি পেটে ফল খাওয়া যায় না। আবার কিছুজনের ধারণা ফলের সঙ্গে জল খেতে নেই। তবে জানেন কী সত্যিই যদি আপনি ঠিকমত করে ফল না খান তাহলে শরীরে অতিরিক্ত পরিমাণ টক্সিন তৈরি হয়। এতে শরীরের উপকারিতার চাইতে অপকারিতাই বেশি।

কী ভাবে ফল থেকে শরীরে টক্সিন তৈরি হয়

কিছু ফলে আমাদের অ্যালার্জি থাকে। তেমনই ফ্রুট স্যালাড ভাল। কিন্তু এই দু রকম ফল একসঙ্গে মিশিয়ে খেলে শরীরের একাধিক সমস্যা হয়। অ্যান্টিঅক্সি়ডেন্ট ভাল। কিন্তু তার পরিমাণ বেশি হয়ে গেলেই মুশকিল। তেমনই হল লেবু আর পেঁপে। খেয়াল করে দেখবেন পুষ্টিবিদ যখন আপনাকে ডায়েট চার্ট দেন তখন কিন্তু লেবু আর পেঁপে একসঙ্গে খেতে বলেন না। ব্রেকফাস্টের পর খান একবাটি পাকা পেঁপে। লেবু আর পেঁপে একসঙ্গে খেলে কিন্তু হজমেও অসুবিধে হয়। লেবু খান দুপুরে ভাত খেয়ে।

কালা আর পেয়ারা অনেকেই একসঙ্গে খান। পথচলতি ফুড স্যালাডে এই দুই ফল একসঙ্গেই দেওয়া হয়। কিন্তু এই দুটি ফলই শরীরের জন্য একেবারে ভাল নয়। অর্থাৎ একসঙ্গে খাবেন না। একসঙ্গে খেলে বমি, পেট ফেঁপে যাওয়া, অ্যাসিডের মত একাধিক সমস্যা হতে পারে। হতে পারে মাথা ব্যথাও।

তেননই দুধ আর আনারসও কিন্তু একসঙ্গে খাবেন না। অর্থাৎ আনারস দিয়ে মিল্ক শেক বানাবেন না। এমনি আনারস শরীরের জন্য খুব ভাল। খাবার হজম কপতে সাহায্য করে। আনারসের মধ্যে থাকে ব্রোমেলিন, যা দুধের সঙ্গে মিশে সমস্যা তৈরি করে। আর আনারস নিয়ম করে খেলে কিন্তু ওজনও কমে দ্রুত।

তরমুজ শরীরের জন্য খুবই উপকারী। এই ফলটির মধ্যে থাকে প্রচুর পরিমাণে জল। তবে তরমুজ খেয়ে জল খেলেই কিন্তু সমস্যা। বদহজম, পেট ফাঁপা, গ্যাস সব একসঙ্গে এসে জুড়ে বসবে।