Stress-IQ: বুদ্ধিমত্তা (IQ)-র পরীক্ষা হলে ফেল করবেন না তো? মানসিক চাপ যখন দায়ী এর পিছনে…

Mental Stress: এটা অস্বীকার করার কোনও জায়গা নেই যে যখন আপনি মানসিক চাপের মধ্যে থাকেন তখন আপনার চিন্তাভাবনা করার ক্ষমতা কমে যায়।

Stress-IQ: বুদ্ধিমত্তা (IQ)-র পরীক্ষা হলে ফেল করবেন না তো? মানসিক চাপ যখন দায়ী এর পিছনে...
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 7:42 PM

কাজের চাপ, পড়াশোনার চাপ, সন্তানকে ঘিরে নানা চিন্তা, সম্পর্কে টানাপোড়ন, সংসারে অশান্তি… সব কিছুই চাপ সৃষ্টি করে আমাদের মনে। দিনের শেষে আপনি একবার হলেও একটা দীর্ঘ নিঃশ্বাস ফেলেন। কিন্তু মাথা থেকে চিন্তা কি কখনও বের হয়? আপনি না ভাবলেও আপনার অবচেতন মন সব সময় কোনও না কোনও বিষয় নিয়ে চিন্তাভাবনা করছে। সুতরাং মানসিক চাপ আপনার পিছু ছাড়ছে না কোনওভাবেই। এমনকী মানসিক চাপ জীবনেও মারাত্মক প্রভাব ফেলছে। কিন্তু মানসিক চাপের কারণে আপনার বুদ্ধিমত্তা (IQ) ১৩% কমে যেতে পারে, এটা কি জানেন?

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, মানসিক চাপ শুধুমাত্র মানসিক স্বাস্থ্যের সঙ্গে জড়িত নয়। মানসিক চাপের কারণে উচ্চ-রক্তচাপ, ওবেসিটি, ডায়াবেটিসের মতো রোগও বাসা বাঁধে আমাদের জীবনে। পাশাপাশি বাড়ে হৃদরোগের ঝুঁকিও। এক কথায়, আপনি যত বেশি মানসিক চাপে থাকবেন, আপনার সামগ্রিক স্বাস্থ্যও ক্ষতিগ্রস্ত হবে। একই সঙ্গে মানসিক চাপের কারণে কমবে আপনার বুদ্ধিমত্তাও। তবে অবশ্যই এটা নির্ভর করে আপনার বয়সের উপর।

নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, মানসিক চাপের কারণে বাচ্চাদের বুদ্ধিমত্তা (IQ) কমে যেতে পারে। ওই প্রতিবেদন অনুযায়ী, যে সব বাচ্চারা মানসিক বা শারীরিক ভাবে চাপের মধ্যে থাকে, তারা বুদ্ধিমত্তার পরীক্ষায় মাত্র ১৩% শতাংশ স্কোর করেছে অন্যান্য সুস্থ বাচ্চার তুলনায়।

যদিও ন্যাশানাল লাইব্রেরি অফ মেডিসিনের আরও একটি গবেষণায় দেখা গিয়েছে, মানসিক চাপ ও বুদ্ধিমত্তার সঙ্গে কোনও যোগাযোগ নেই। তবে এটা অস্বীকার করার কোনও জায়গা নেই যে যখন আপনি মানসিক চাপের মধ্যে থাকেন তখন আপনার চিন্তাভাবনা করার ক্ষমতা কমে যায়। আপনি হাজার চেষ্টা করেও ঠিকঠাক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন না মানসিক চাপের মধ্যে।

মানসিক চাপের কারণে পেশিতে ব্যথা, মাথার যন্ত্রণা, অনিদ্রা, অ্যানজাইটির মতো উপসর্গ দেখা দেয়। কিন্তু আমরা কখনওই আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ে খুব একটা উদ্বিগ্ন হই না। আর এটাই ক্ষতিকারক প্রভাব ফেলে আমাদের স্বাস্থ্যের উপর। মানসিক স্বাস্থ্যের যত্ন না নেওয়ার কারণে ধীরে-ধীরে কমতে শুরু করে আমাদের চিন্তাভাবনা করার ক্ষমতাও।

গবেষণা বলছে, অ্যালঝাইমার, ডিমেনশিয়ার মতো স্মৃতিশক্তি সম্পর্কিত রোগের পিছনেও মানসিক চাপ দায়ী। দীর্ঘদিন ধরে অবসাদে ভুগলে, বারবার অ্যানজাইটি অ্যাটাকের শিকার হলে তা অ্যালঝাইমার বা ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে। এর পাশাপাশি অন্যান্য মানসিক রোগের ঝুঁকি তো রয়েইছে। তাই যেমনভাবে আপনি থাইরয়েড, হাইপারটেশন, ডায়াবেটিস নিয়ে সচেতন, একইভাবে আপনাকে মনের খেয়ালও রাখতে হবে।